যবিপ্রবিতে ন্যানো প্রযুক্তির ব্যবহার নিয়ে সেমিনার অনুষ্ঠিত

মো: রাসেল,নিজস্ব প্রতিনিধি:

ওষুধ প্রস্তুত, শক্তি উৎপাদন ও সংরক্ষণ, ইলেক্ট্রিক পণ্য উৎপাদনসহ দৈনন্দিন জীবনে ন্যানো-প্রযুক্তির নানা ব্যবহার নিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরের কোপিন স্টেট ইউনিভার্সিটির সেন্টার ফর ন্যানো-টেকনোলজির সঙ্গে যবিপ্রবির একটি সমঝোতা স্মারকও (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

আজ দুপুরে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে ‘ন্যানো-টেকনোলজি: স্মল থিংস ম্যাটার অ্যান্ড হ্যাভ পাওয়ার টু ট্রান্সফর্ম এনার্জি, হেল্থ অ্যান্ড দ্য এনভায়রনমেন্ট’ শীর্ষক সেমিনারটি ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ আয়োজন করে।

সেমিনারে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। তিনি বলেন, বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা পূর্বের চেয়ে গবেষণায় অনেক বেশি মনোযোগী হয়েছে। এ কারণে যবিপ্রবি শিক্ষা ও গবেষণায় এগিয়ে বাংলাদেশের বড় বড় বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের কাছাকাছি অবস্থান করছে। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসীরা দায়িত্বশীল হয়ে যদি এ ধরনের সেমিনারে আসেন, যৌথ গবেষণায় সহযোগিতা করেন, তাহলে আমরা উপকৃত হবো। বিশ্বের বিভিন্ন দেশে যে সকল প্রবাসীরা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছেন, তাদের সাথে যবিপ্রবি সব সময় যৌথ গবেষণায় আগ্রহী।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরের কোপিন স্টেট ইউনিভার্সিটির সেন্টার ফর ন্যানো-টেকনোলজির পরিচালক অধ্যাপক ড. জামাল উদ্দিন। তিনি ওষুধ প্রস্তুত, ওষুধের উন্নয়ন, শক্তি উৎপান ও সংরক্ষণসহ ন্যানো-প্রযুক্তি ব্যবহারের নানা দিক তুলে ধরেন। সেমিনারটি শেষে একইস্থানে ‘ক্যারিয়ার গ্রোথ্ অ্যান্ড সাসটেইনঅ্যাবিলিটি ডিউরিং দিজ প্যানডেমিক কার্সড ওয়ার্ল্ড’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড্রিম অনলাইন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. জুলফিকার আলী। এরপর ‘টিপ্স ফর হাইয়ার এডুকেশন: ফরেন ইউনিভার্সিটি’ শীর্ষক আরও একটি সেমিনার অনুষ্ঠিত হয়। এতে বিদেশ থেকে যাঁরা উচ্চতর ডিগ্রি নিয়ে দেশে এসেছেন, তারা তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।

Check Also

আলেম-ওলামাদের বিরুদ্ধে অবস্থান মূলত ইসলাম ও দেশের বিরুদ্ধে অবস্থান নেয়া : ড. মাসুদ

ষিতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান এবং পরে বেগম খালেদা জিয়া ছাড়া অন্য কেউ ভূমিকা রাখেননি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।