অভয়নগরে বোরো চাষীরা সেচ লাইনের পুনঃ বিদ্যুৎ সংযোগ পেতে নানামুখী হয়রানি ও ভোগান্তির শিকার

উপজেলা প্রতিনিধি (অভয়নগর) যশোর:

যশোর জেলার অভয়নগর উপজেলার বাঘুটিয়া ইউনিয়নের মাঠে-বিলে চলছে চাষাবাদ ও পানি সেচের ধুম। কিন্তু জমিতে সেচের জন্য সেচ পাম্পের বিদ্যুৎ সংযোগ নিয়ে বিপাকে পড়তে হচ্ছে বোরো চাষীদের।

কৃষকদের মধ্যে যারা নতুন বোরিং নিতে চাচ্ছেন, অথবা যাদের পুরাতন সেচের মিটারে সংযোগ নিতে চান, তাদের জন্য নতুন বিপদ শুরু হয়েছে, উপজেলা সেচ কমিটির কাছ থেকে সেচ সার্টিফিকেট নিতে হবে।

এদিকে সেচ কমিটি বলছে, আশেপাশে ৮৭০ ফুটের মধ্যে আর কাউকে বিদ্যুৎ সংযোগ দেয়া হবে না। ফলে চাষীরা পড়ছে বিপাকে। ভুক্তভোগীরা হলেন উপজেলার ৬ নং বাঘুটিয়া ইউনিয়নের সিংগাড়ী গ্রামের আউয়ুব, মিজান, ফয়সাল, পাচুড়িয়া গ্রামের আব্দুল্লাহ, বাগুটিয়া গ্রামের বাদল বিশ্বাস, শ্যামল বিশ্বাস, মরিচা গ্রামের এনামুল। তারা জানান, আমরা আশা করেছি এবার নতুন বোরিং করে এবং পুরাতণ কিছু বোরিংএ বিদ্যুৎ সংযোগ নিয়ে বোরোধানের জমিতে সেচসহ সকল প্রকার মৌসুমি ফসলে প্রয়োজন অনুযায়ী সেচ প্রদান করবো। সে গুড়ে বালি পড়ল এই নতুন পদ্ধতির মাধ্যমে। সময় মত জমিতে পানি সেচ না দিতে পারলে প্রায় শত শত একর জমির বোরোধান ফলানো হবে না বা ক্ষতিগ্রস্ত হবে। কৃত্রিম পানি সেচের ব্যবস্থা না করতে পারলে বাধাগ্রস্ত হোচ্ছে বোরো মৌসুমের চাষাবাদ। এরকম অবস্থা থাকলে অভয়নগর উপজেলার বাঘুটিয়া ইউনিয়নের কৃষকগন ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে। ইউনিয়নের সকল শ্রেণি-পেশার মানুষ সারা বছরের চালের চাহিদা পূরণ করে এই বোরোধান চাষের মাধ্যমে তাও যদি ব্যাহত হয় তাহলে না খেয়ে মরতে হবে-এমন দাবী করছে চাষীরা। এই অবস্থার আশু সমাধান না করলে ইউনিয়নের অর্থনৈতিক ও খাদ্য সমস্যার সৃষ্টি হতে পারে।
এলাকাবাসী এই সমস্যার সমাধান করে বোরো চাষীদের চাষাবাদে সংশ্লিষ্ট কতৃপক্ষের সজাগ দৃষ্টি কামনা করছে।

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।