সিরিস-মেহগনি গাছগুলো এখন মরণ ফাঁদে

যে গাছগুলো পথচারীদের যাতায়াতের সময় ছায়া প্রদান করতো সেই সিরিস-মেহগনি গাছগুলো এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। পথচারীরা আতঙ্কের মধ্য দিয়ে চলাচল করছে সড়কটিতে। কর্তৃপক্ষের অবহেলা আর গাফিলতির কারণে প্রতিনিয়ত ছোট-খাটো সড়ক দুঘর্টনা ঘটে চলছে।

সূত্রে প্রকাশ, তালা উপজেলার শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ের মোড়ে থেকে ইসলামকাটি হয়ে পাটকেলঘাটা কুমিরা পোড়াবাড়ী পর্যন্ত  মোট ৯ কি:মি রাস্তার দুই পাশে সিরিস ও মেহগনিসহ নানান রকম গাছ রোপন করেন একটি এনজিও। সেই গাছগুলো ধীর ধীরে বড় হয়ে পথচারীদের ছায়া দিতে শুরু করে। কিন্তু সেই ছায়া দেওয়া আর হলো না সড়কের গাছগুলোর। অম্পান ঝড়ের তান্ডবে গাছগুলো দুমড়ে মুচড়ে যায় এবং বিশেষ করে ইসলামকাটী ও কুমিরা এলাকার প্রায় কয়েক শতাধিক গাছ পানিতে নিমজ্জিত হয়ে যায়। পানিতে নিমজ্জিত থাকায় উক্ত সড়কের গাছগুলোর ছোট-বড় ডাল শুকিয়ে এখন পথচারীদের উপর পড়ছে। এছাড়া অধিকাংশ গাছের মূল শিকড় নষ্ট হয়ে গেছে। যখন-তখন  বড় গাছগুলো উপড়ে পড়তে পারে পথচারীদের মাথার উপর। তাই পথচারীদের জীবন-প্রাণ হাতে নিয়ে চলাচল করতে হচ্ছে।

আক্ষেপ করে এক পথচারী বলেন, অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যস্ততম এই সড়কে প্রতিদিন তালা উপজেলা থেকে হাজার হাজার কর্মজীবী নারী পুরুষ আদালতে, সাতক্ষীরা সদর হাসপাতাল ও সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল চিকিৎসা সেবা নিতে যাওয়া সহ পাটকেঘাটা বাজারে যাতায়াত করেন। এমনকি স্কুল পড়–য়া শিক্ষার্থীরা যাতায়াত করে এই রাস্তা দিয়ে। তাদেরকে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। অতিদ্রুত রাস্তার দুপাশের নষ্ট গাছ গুলো অপসারণ করা হোক। তা না হলে যেকোন সময় ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

মহেন্দ্র সমিতির সভাপতি মো: মিন্টু সরদার ও মোটরসাইকেল শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক খোকন জানান, জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীবাহী গাড়ি নিয়ে যাতয়াত করেন তারা। মাঝে মাঝে হঠাৎ গাছের বড় বড় ডাল ভেঙে পড়ে। যে কোন সময়ে মাথার উপর গাছ ভেঙে পড়তে পারে। যত তাড়াতাড়ি সম্ভব এই গাছ গুলো রাস্তার পাশ থেকে সরিয়ে ফেলার দাবী জানাচ্ছি।

ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: আব্দুল আজিজ বলেন, কর্তৃপক্ষের গাফিলতির কারনে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। এইতো কয়েক দিন আগে ইসলামকাটি কালভার্টের পাশে একটি যাত্রীবাহী ভ্যানের উপর বড় একটি গাছ ভেঙে পড়েছে কপাল ভালো ছিল তাই কেউ আহত বা নিহত হয়নি। যত দূরত্ব সম্ভব মরা গাছগুলো অপসারণ করতে জেলা পরিষদ সাতক্ষীরা প্রতি আহ্বান জানান তিনি।

তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস জানান, তালা ইসলামকাটি পাটকেলঘাটা সড়কের শুকিয়ে যাওয়া গাছগুলো জেলা পরিষদের। গাছগুলো মরে যাওয়ার ফলে মানুষের চলাচলের বিপদের আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে বিষয়টি জেলা পরিষদকে অবহিত করা হয়েছে।

সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান মো: নজরুল ইসলাম মুঠোফোন মারফত বলেন, তালা থেকে পাটকেলঘাটার সড়কের গাছগুলো সাতক্ষীরা জেলা পরিষদের। অধিকাংশ গাছ শুকিয়ে যাওয়ায় রাস্তার উপর ভেঙে পড়ছে। গাছগুলো কাটার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।