মেট্রোরেলের সরঞ্জামাদি নিয়ে মোংলা বন্দরে হরিজন-৯

খালিদ হাসান, বাগেরহাট প্রতিনিধি:

অষ্টম বারেরমত মোংলা বন্দরে মেট্রোরেলের আরও একটি চালান এসে পৌঁছেছে। সোমবার (১৪ ফেব্রুয়ারী) সকাল ১১ টায় বন্দরের ৮ নম্বর জেটিতে মেট্রোরেলের চালান নিয়ে পানামা পতাকাবাহী এম হরিজন-৯ জাহাজটি নোঙ্গর করে। গত ১ ফেব্রুয়ারী জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা এই চালানে রয়েছে মেট্রোরেলের আটটি বগি ও চারটি ইঞ্জিন। বন্দর কর্তৃপক্ষের সচিব ও হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন এ তথ্য সাংবাদিকদের জানান।

তিনি আরও বলেন, এবারের ইঞ্জিন বগির সাথে ৪৪ প্যাকেজের আরও ৪৮৮ মেট্রিক টনের সরাঞ্জমও এসেছে। এগুলো সোমবার দুপুর থেকেই খালাস প্রক্রিয়া শুরু হয়েছে। মোংলা বন্দরে আসে হরিজন-৯ নামে বিদেশি জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মোঃ ওয়াহিদুজ্জামান বলেন, আজ পর্যন্ত আটটি জাহাজে মেট্রোরেলের মোট ৬৮ টি বগি মোংলা বন্দরে এসেছে। ২০২২ সালের মধ্যে আরও ৮২ বগি আসবে। এর আগে সাতটি জাহাজে করে ৫৬ টি বগি এই বন্দরে পৌঁছায়। সেসব বগি সংযোজন করে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে স্বপ্নের মেট্রোরেল।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশে আমদানি হওয়া মেট্রোরেলের এসব বগি ইঞ্জিন মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ায় বন্দরের সক্ষমতার প্রমান মিলেছে। মেট্রোরেলের প্রকল্প বাস্তবায়নকারী ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির সুত্রে জানা যায়, রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল নির্মিত হচ্ছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ে।

মেট্রোরেলের প্রকল্প বাস্তবায়নকারী ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি সূত্রে জানা যায়, রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল নির্মিত হচ্ছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ে। মেট্রোরেলের দৈর্ঘ্য ২০ দশমিক ১০ কিলোমিটার। এর মধ্যে ১৬টি স্টেশন থাকবে।

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।