ধর্ষণ ও হামলার সুষ্ঠু বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের বিবৃতি

মোঃ রাসেল হোসেন, বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী ধর্ষণের ঘটনায় মামলার সুষ্ঠু তদন্ত ও দ্রুত

বিচার চেয়ে বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক।
আজ গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়। বিবৃতিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৬০ জন শিক্ষক স্বাক্ষর করেছেন।

বিবৃতিতে বলা হয়, গত ২৪ এ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদে ঘোনাপাড়া নামক স্থানে আন্দোলন চলা কালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের ওপর এলাকাবাসীসহ ছাত্রলীগের একাংশ হামলা করে, যা আসলে ধর্ষকদের পক্ষাবলম্বন।
ছাত্রলীগের এ হামলার নিন্দা জানিয়ে দেশের বিভিন্ন ক্যাম্পাসসহ বশেমুরবিপ্রবির আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন তারা।
বিবৃতিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের পক্ষ থেকে ৫টি দাবির জানানো হয়। দাবিগুলো হলো—দ্রুততম সময়ের মধ্যে সুষ্ঠু তদন্ত ও বিচারের
মাধ্যমে ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি দিতে হবে,সব রকমের ভিক্টিম ব্লেমিং এবং ধর্ষণের শিকার শিক্ষার্থীর চরিত্রের কেলেঙ্কারিকরণ বন্ধ করতে হবে এবং দায়ীদের শাস্তি দিতে হবে,ভিক্টিমের শারীরিক ও মানসিক চিকিৎসা এবং তার সুস্থতা নিশ্চিতকরণের দায়িত্ব বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সকল অংশীজনকে গ্রহণ করতে হবে,বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক বশেমুরবিপ্রবি’র সব শিক্ষক-শিক্ষার্থীর নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন,বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সব শিক্ষক-শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং ২৪ ঘটনায় জড়িতদের গ্রেপ্তার ও দ্রুততম সময়ের মধ্যে ব করতে হবে।

প্রসঙ্গত, বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৯টার পর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন। বিচারের দাবিতে ভোর থেকে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। ধর্ষকদের বিচার চাওয়ার জেরে স্থানীয় ছাত্রলীগ কর্তৃক দুই দফা হামলার শিকার হয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ শিক্ষক-শিক্ষার্থীরা। এরই প্রেক্ষিতে ধর্ষক ও হামলাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে আন্দোলন করছেন সাধারণ শিক্ষার্থীরা।

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।