রুশ হামলায় মারিওপোলের ৯০ শতাংশ ভবন ধ্বংস

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় অবরুদ্ধ শহর মারিওপোলের কর্তৃপক্ষ জানিয়েছে, রুশ বাহিনীর প্রতিদিনের বোমাবর্ষণ ও হামলায় শহরের ৯০ শতাংশ ভবন ধ্বংস হয়ে গেছে।

বৃহস্পতিবার (১৭ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি ইউক্রেনের এক সংসদ সদস্য লেসিয়া ভ্যাসিলেনকো টুইটারে লিখেছেন, মারিওপোল শহরটিকে আকাশ থেকে ধ্বংস করা হচ্ছে। একইসঙ্গে ইউক্রেনের উপর নো-ফ্লাই জোন আরোপ করার জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আহ্বান পুনর্ব্যক্ত করেন তিনি।

এদিন মারিওপোল শহরের একটি থিয়েটারে হামলা চালায় রুশ বাহিনী। এই হামলায় প্রাণে বেঁচে যাওয়া নাগরিকদের উদ্ধারে কাজ করছে মারিওপোল শহরের উদ্ধারকারী দলগুলো। এরই মধ্যে মারিওপোলের ৯০ শতাংশ ভবন রুশ হামলায় ধ্বংস হয়ে যাওয়ার খবরটি প্রকাশ্যে এলো।

নগর কর্তৃপক্ষ বলছে, মারিউপোলে এখন পর্যন্ত অন্তত ২ হাজার ৪০০ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। তবে এই সংখ্যাও কম বলে দাবি নগর কর্তৃপক্ষের।

এদিকে ইউক্রেনীয় গণমাধ্যম বলছে, হামলার পরও মারিওপোলে গোলাগুলি অব্যাহত রেখেছে রুশ বাহিনী। পুরো শহজুড়েই ভারী গোলাবর্ষণ করা হচ্ছে। এর মধ্যেই উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন স্থানীয় উদ্ধারকর্মীরা।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৩ হাজার ৮০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।