ইউক্রেনে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে রাশিয়া

রাশিয়ান বাহিনী ইউক্রেনে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে, মারিউপোল বন্দরে অগ্রসর হয়েছে, এবং প্রায় মাসব্যাপী যুদ্ধে এই প্রথম সবচেয়ে মারাত্মক হাইপারসনিক মিসাইল ছুঁড়ে ইউক্রেনের সামরিক বাহিনীর একটি ভূগর্ভস্থ অস্ত্রের ডিপো ও একটি ব্যারাক ধ্বংসস্তূপে পরিণত করেছে।

এ রক্তপাতের মধ্যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার সাথে অর্থপূর্ণ শান্তি আলোচনার জন্য তার আহ্বানের পুনরাবৃত্তি করেছিলেন। ‘আমি চাই সবাই এখন আমার কথা শুনুক, বিশেষ করে মস্কো। এটা দেখা করার সময়. কথা বলার সময়,’ জেলেনস্কি তার রাতের ভাষণে বলেছিলেন।

যুদ্ধের সাথে সাথে ইউক্রেন একটি ক্রমবর্ধমান মানবিক সংকটের সম্মুখীন হয় এবং উভয় পক্ষের সামরিক ক্ষয়ক্ষতি হয়। ইউক্রেনের একজন সিনিয়র সামরিক কর্মকর্তা শনিবার বলেছেন যে, দক্ষিণাঞ্চলীয় শহর মাইকোলাইভে শুক্রবার ব্যারাকে হামলায় ৪০ জনেরও বেশি মেরিন নিহত হয়েছে। শহরের মর্গে, ইউনিফর্ম পরা কয়েক ডজন মেরিনের লাশ একটি স্টোরেজ এলাকায় পাশাপাশি রাখা হয়েছিল। মর্গের একজন কর্মচারী হামলার স্থান থেকে আনা মৃতের সংখ্যা উল্লেখ করতে পারেননি।

রাশিয়া বিধ্বংসী প্রভাব ফেলতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে, এমনকি মূল লক্ষ্যে তার স্থল অগ্রগতি থমকে আছে। রাশিয়া দাবি করেছে যে তারা পশ্চিম ইউক্রেনের একটি গোলাবারুদ ডিপোতে হামলায় হাইপারসনিক গতিতে সক্ষম একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এই ধরনের ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের মধ্যে অস্ত্র প্রতিযোগিতার কেন্দ্রে রয়েছে।ইউক্রেনে রাশিয়ার আভিযানের পর থেকে কমপক্ষে ৮৪৭ জন বেসামরিক নাগরিক – ৬৪ জন শিশু সহ – নিহত হয়েছে, বলে দাবি করেছে জাতিসংঘ।

এদিকে, চীনের ভাইস পররাষ্ট্রমন্ত্রী লে ইউচেং বলেছেন, ইউক্রেনের যুদ্ধের জন্য ন্যাটোর বৃদ্ধি ও সম্প্রসারণ দায়ী। রাশিয়ার বিরুদ্ধে ক্রমবর্ধমান নিষেধাজ্ঞা বিশ্বের জন্য বিপর্যয়কর হবে বলে সতর্ক করেন তিনি। তিনি রাশিয়ার সমালোচনা না করে সহিংসতা সম্পর্কে চীনের উদ্বেগের পুনরাবৃত্তি করেছিলেন। সূত্র: নিউইয়র্ক টাইমস।

Check Also

ভারত নির্ভরশীলতা কমিয়ে কুরবানির পশুতে স্বয়ংসম্পূণতা::সাতক্ষীরায় চাহিদার তুলনায় সরবরাহ বেশি

সমৃদ্ধ শালী হচ্ছে ‘পরিবারিক অর্থনীতি’: দারিদ্র্য বিমোচনের কর্মসংস্থান হচ্ছে গ্রামীণ জনপদে: আবু সাইদ বিশ্বাস,সাতক্ষীরাঃ ভারত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।