ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠায় এরদোগানের সঙ্গে কাজ করবেন ম্যাক্রোঁ

ইউক্রেনে রুশ আগ্রাসন বন্ধে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে একযোগে কাজ করবেন বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৃহস্পতিবার ন্যাটোর বিশেষ সম্মেলনে এ দুই নেতা রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি নিয়ে সহযোগিতার এ আশ্বাস দেন। খবর আনাদোলুর।

এরদোগান ও ম্যাক্রোঁ দ্রুত ইউক্রেনে যুদ্ধ বন্ধ করে সেখানে শান্তি প্রতিষ্ঠায় প্রতিবেশী দেশ দুটিকে একটি চুক্তিতে আবদ্ধ করতে চান।

ন্যাটো ও জি-৭ নেতাদের সম্মেলনের পর ব্রাসেলসে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ম্যাক্রোঁ বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যেসব নেতারা কথা বলেছেন, তাদের সঙ্গে কথা বলে এ ব্যাপারে সমন্বয় করবেন তিনি।

ম্যাক্রোঁ আরও বলেন, এরদোগানও আমার মতো মনে-প্রাণে চান রাশিয়া-ইউক্রেন সংঘাত বন্ধ করে সেখানে শান্তি প্রতিষ্ঠা করতে, এ জন্য আমি তার সঙ্গে এ বিষয়ে কাজ করতে চাই। বিশেষ করে মারিওপোল শহরে মানবিক বিপর্যয় ঠেকাতে তুরস্কের সঙ্গে একযোগে কাজ করতে আগ্রহী ফ্রান্স।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক আগ্রাসন চালিয়ে যাচ্ছে রাশিয়া। রুশ হামলায় ইউক্রেনে এ পর্যন্ত কমপক্ষে ১ হাজার ৩৫ জন বেসামরিক লোক নিহত এবং আহত হয়েছেন ১ হাজার ৬৫০ জন।

এ পর্যন্ত ৩৬ লাখ ইউক্রেনীয় প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় গ্রহণ করেছেন।

Please follow and like us:

Check Also

‘জলবায়ুু পরিবর্তন’ —– ঝুঁকিতে উপকূলের ৪০ শতাংশ কৃষিজমি

বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কা দুই লাখ ৪০ হাজার কৃষকের আবু সাইদ বিশ্বাস,সাতক্ষীরাঃ ‘জলবায়ুু পরিবর্তনে সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।