একজন প্রতিবন্ধী শিশু উপযুক্ত পরিবেশ পেলে সমাজের অন্য শিশুদের মতো নিজস্ব প্রতিভার বিকাশ ঘটাতে পারে-বীর মুক্তিযোদ্ধা এমপি রবি

মাহফিজুল ইসলাম আককাজ : এমন বিশ্ব গড়ি, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সারা দেশের ন্যায় সাতক্ষীরাতেও ১৫তম ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২২’ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০২ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা জেলা প্রশাসন, জেলা সমাজসেবা অধিদফতরের আয়োজনে ও বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন, নিউরো-ডেভেলপমেন্টাল সুরক্ষা ট্রাস্ট এর সহযোগিতায় জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির এঁর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য নৌ-কমান্ডো ০০০১ বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। প্রধান অতিথির বক্তব্যে এমপি রবি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের সুবর্ণনাগরিক হিসেবে পরিচয় পত্র দিয়েছে এবং জননেত্রী শেখ হাসিনা তনয়া সায়মা ওয়াজেদ পুতুল অটিজম শিশুদের জন্য কাজ করে বিশে^র দরবারে অনন্য স্বীকৃতি পেয়েছেন। তিনি আরো বলেন, একজন প্রতিবন্ধী শিশু উপযুক্ত পরিবেশ পেলে সমাজের অন্য শিশুদের মতো নিজস্ব প্রতিভার বিকাশ ঘটাতে পারে। একজন প্রতিবন্ধী শিশুকে জন্ম দেয়ার জন্য কখনো একজন ‘মা’কে দায়ী করা যায় না। কিন্তু আমাদের দেশে অনেকে তাই করা হয়ে থাকে। অথচ ওই শিশুটির বেড়ে ওঠার জন্য সমাজের যেখানে সবচেয়ে বড়ো সহযোগিতার প্রয়োজন সেখানে তাকে উল্টো সকলের কাছ থেকে আলাদা করে রাখা হচ্ছে। প্রতিবন্ধীদের উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করার জন্য সবার প্রতি আহ্বান জানান বীর মুক্তিযোদ্ধা এমপি রবি।”
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক সন্তোষ কুমান নাথ।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার উপপরিচালক সাতক্ষীরা মাশরুবা ফেরদৌস, জেলা সমাজসেবা অধিদফতর’র সহকারি পরিচালক মো. রোকনুজ্জামান, শহর সমাজসেবা অফিসার মো. মিজানুর রহমান, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালট্যান্ট (ফিজিওথেরাপী) ডা. এস,এম হাবিবুর রহমান, সুইড খাতিমুন্নেছা হানিফ লস্কর প্রতিবন্ধী স্কুলের প্রধান শিক্ষক এম, রফিক, জেলা প্রতিবন্ধী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রতিবন্ধী পুর্নবাসন কল্যাণ সমিতির মহাসচিব মো. আবুল কালাম আজাদ, সিডোর নির্বাহী পরিচালক শ্যামল কুমার বিশ্বাস, এনজেড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. মন্জুর হোসেন প্রমুখ।
সাতক্ষীরায় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে আলোচনা অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা সমাজসেবা অধিদফতর’র সহকারি পরিচালক মো. রোকনুজ্জামান।

Please follow and like us:

Check Also

আবুল কাশেম কোন প্রতিহিংসার রাজনীতি করেননি,তাই জনগণ তাকে বার বার নির্বাচিত করতেন: সাতক্ষীরায় মিয়া গোলাম পরওয়ার

সাতক্ষীরা সংবাদদাতাঃ কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা জামায়াতের প্রথম সভাপতি, বাংলাদেশ পরিবহন মালিক সমিতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।