বাংলা বর্ষবরণ উদযাপন নিয়ে কেনো এতো বিতর্ক — বিলাল মাহিনী

আজ  পহেলা বৈশাখ। বাংলা নববর্ষের প্রথম দিন। সব চাওয়া-পাওয়া, আশা-নিরাশা পেছনে ফেলে ১৪২৮ সাল কালের স্রোতে লীন হয়েছে। ১৪২৯ সালের শুভাগমনের মধ্য দিয়ে নতুন প্রভাতের সূচনা হলো। বাংলা নববর্ষকে আমরা স্বাগত জানাই। এটা আমাদের ইতিহাস-ঐতিহ্যের অচ্ছেদ্য অংশ। বলা বাহুল্য, বাংলা সন ও নববর্ষ উদযাপন মূলত মুসলিম ঐতিহ্যজাত এবং মুসলিম শাসকরাই তা প্রবর্তন করেন। বাংলা সনের সঙ্গে বাংলার শাসনব্যবস্থার সংস্কারে মুসলমান শাসকদের ঐতিহাসিক অবদান রয়েছে। তবে প্রশ্ন হলো, বর্তমানে মুসলিমদের একটা বিরাট অংশ কেনো নববর্ষের ‘মঙ্গল শোভাযাত্রা’র বিরুদ্ধে?
আজ সকালে মোবাইলে ‘মঙ্গল শোভাযাত্রা’র লাইভ দেখছিলাম। সেখানে কমেন্ট বক্সে এই শোভাযাত্রাকে যাচ্ছে না তাই ভাষায় কটুক্তি করা হচ্ছে। কিন্তু কেনো? ২০১৮ সালের ১৫ এপ্রিল আনন্দবাজার পত্রিকার অনলাইন শিরোনাম ছিলো, ‘ঢাকার পয়লা যেন অষ্টমীর একডালিয়া’। বাঙালির বর্ষবরণ কেনো কোনো ধর্মের সাথে তুলনীয় হবে?  নানা প্রশ্নের উত্তর খুঁজতে নিজেই নেমে পড়লাম গুগলসহ বিভিন্ন মিডিয়া থেকে তথ্য উদঘাটনে। এখন আপনাদের সামনে উক্ত তথ্যগুলো তুলে ধরার চেষ্টা করছি মাত্র। উল্লেখ্য, উইকিপিডিয়া, বিবিসি, ব্লগসহ সব মিডিয়ার তথ্যসূত্র তথা লিংক নিচে দেয়া আছে। (এখানে উল্লিখিত কোনো বক্তব্যই লেখক বা সংকলকের নিজের নয়)।
যতদিন যাচ্ছে ততো পহেলা বৈশাখ তথা বর্ষবরণে এমন কিছু রেওয়াজজুড়ে যাচ্ছে যা মুসলমানের মূল স্প্রিটের সঙ্গে যায় না বলে দাবি করছেন আলেম-ওলামা ও আমলী মুসলিমগণ। প্রশ্ন উঠতে পারে, প্রায় ৯০ শতাংশ মুসলমানের দেশে বর্ষবরণ অনুষ্ঠান কেন ইসলামের স্প্রিটের বিরোধী হবে।
এর জবাব খুঁজতে হলে পহেলা বৈশাখের উৎপত্তি, বাংলার গ্রামীণ সমাজে প্রাচীনকাল থেকে বর্ষবরণের দিকে নজর দিতে হবে। কেনো পহেলা বৈশাখকে আমরা মুসলমানের উৎসব বলব, আর বর্তমানে মুসলিম রীতি ও মুসলিম সভ্যতা-সংস্কৃতি বাদ দিয়ে কেনো অমুসলিম কালচার বর্ষবরণে স্থান পাচ্ছে, তা খতিয়ে দেখবো। প্রথমত, বাংলা সন গণনার আদেশদাতা মুসলমান, নিয়মনীতি যিনি ঠিক করেছেন তিনিও একজন মুসলমান, এমনকি নবী (সা.)-এর হিজরতের সঙ্গে সামঞ্জস্য রেখে হিজরি বছরকে মূল ধরে তৈরি করা হয়েছে বাংলা পঞ্জিকা বর্ষ। বঙ্গ, আসাম তথা প্রাচীনকাল থেকে বর্তমান বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, মণিপুর ইত্যাদি অঞ্চলে বর্ষবরণের আনুষ্ঠানিক প্রচলন ছিল। কৃষি কাজ, ফসল তোলা, বাণিজ্যিক লেনদেন, হালখাতা ইত্যাদিকেন্দ্রিক ছিল সে অনুষ্ঠানগুলো। ভারতে মুঘল শাসন প্রতিষ্ঠার পর শাসকরা খাজনা ইত্যাদি হিজরি তারিখ অনুযায়ীই তুলতেন।
দিল্লী সালতানাতের সময়ে হিজরি বর্ষপঞ্জি অনুসরণ করা হলেও কৃষিভিত্তিক সমাজ বাস্তবতায় হিজরি বর্ষপঞ্জিতে কর আদায়ের ক্ষেত্রে কিছু অসামঞ্জস্য দেখা দেয়ায় একটি নতুন সনের প্রয়োজনীয়তা দেখা দেয়। এই প্রেক্ষাপটে ১৫৮৪ খ্রিস্টাব্দে মুঘল সম্রাট আকবর হিজরি সনের ভিত্তিতে বাংলা বর্ষপঞ্জি প্রবর্তনের নির্দেশ দেন। মুঘল রাজদরবারের দার্শনিক ও জ্যোতির্বিজ্ঞানী ফতেহ্উল্লাহ সিরাজী হিজরি সন ও সৌর সনের সমন্বয় করে বাংলা সন প্রবর্তন করেন। মুঘল আমলে প্রবর্তিত বাংলা বর্ষপঞ্জিতেও কিছু সমস্যা দেখা দেয়ায় ড. মুহম্মদ শহীদুল্লাহ বাংলা বর্ষপঞ্জিতে কিছু সংস্কার আনেন। তার সংস্কার অনুসারে এখন প্রতিবছর ১৪ এপ্রিলে বাংলাদেশে পহেলা বৈশাখে বর্ষবরণের উৎসব হয়ে থাকে। আমাদের রয়েছে একটি নিজস্ব ক্যালেন্ডার, যা জাতি হিসেবে আমাদের সমৃদ্ধ ও গর্বিত করেছে। এ কারণেই আমাদের জাতীয় জীবনে বাংলা নববর্ষের গুরুত্ব অত্যন্ত বেশি। ১৫৫৬ খ্রিষ্টাব্দের ১০ই মার্চ বা ৯৯২ হিজরিতে বাংলা সন গণনা শুরু হয়। তবে এই গণনা পদ্ধতি কার্যকর করা হয় স¤্রাট আকবরের সিংহাসন আরোহণের সময় (৫ই নভেম্বর, ১৫৫৬) থেকে। প্রথমে এই সনের নাম ছিল ফসলি সন, পরে “বঙ্গাব্দ” বা বাংলা বর্ষ নামে পরিচিত হয়।
শামসুজ্জামান খানের মতে, বাংলার মুঘল সুবাদার মুর্শিদ কুলি খান প্রথম পুন্যাহ এর রীতি শুরু করেন, যার অর্থ হচ্ছে “ভূমি রাজস্ব আদায়ের উৎসবের দিন”, এবং তিনি বাংলা দিনপঞ্জির সূচনা করার জন্য আকবরের রাজস্বের নীতি ব্যবহার করেন। শামসুজ্জামান খান ও নীতিশ সেনগুপ্তের মতে বাংলা দিনপঞ্জির উদ্ভব পরিষ্কার নয়।শামসুজ্জামান এর মতে, “একে বাংলা সন বা সাল বলা হত, যা যথাক্রমে আরবি ও ফারসি শব্দ। এটা নির্দেশ করছে যে এই এটি প্রথম কোন মুসলিম রাজা বা সুলতানের দ্বারা প্রচলিত হয়েছে।” অন্যদিকে সেনগুপ্তের মতে, এর ঐতিহ্যগত নাম হচ্ছে বঙ্গাব্দ ।
মঙ্গল শোভাযাত্রা কি? কিভাবে প্রবর্তন হলো :
১৯৮৬ খ্রিষ্টাব্দে চারুপীঠ নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান যশোরে প্রথমবারের মতো নববর্ষ উপলক্ষে আনন্দ শোভাযাত্রার আয়োজন করে। যশোরের সেই শোভাযাত্রায় ছিল – পাপেট, বাঘের প্রতিকৃতি, পুরানো বাদ্যযন্ত্রসহ আরো অনেক শিল্পকর্ম। শুরুর বছরেই যশোরে শোভাযাত্রা আলোড়ন তৈরি করে। পরবর্তীতে যশোরের সেই শোভাযাত্রার আদলেই ঢাকার চারুকলা থেকে শুরু হয় বর্ষবরণ আনন্দ শোভাযাত্রা’।
১৯৮৯ সালে প্রথম ঢাবি’র চারুকলা ইনস্টিটিউট থেকে নববর্ষ উপলক্ষে ‘আনন্দ শোভাযাত্রা’ বের করা হয়। পরবর্তীতে তা ‘মঙ্গল শোভাযাত্রা’ নামে প্রচলিত হয়। ঢাকার বৈশাখী উৎসবের একটি আবশ্যিক অঙ্গ ‘মঙ্গল শোভাযাত্রা’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে পহেলা বৈশাখের সকালে এই শোভাযাত্রাটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় চারুকলা ইনস্টিটিউটে এসে শেষ হয়। এই শোভাযাত্রায় গ্রামীণ জীবন এবং আবহমান বাংলাকে ফুটিয়ে তোলা হয়। শোভাযাত্রায় সকল শ্রেণী-পেশার বিভিন্ন বয়সের মানুষ অংশগ্রহণ করে। শোভাযাত্রার জন্য বানানো হয় বিভিন্ন রঙের মুখোশ ও বিভিন্ন প্রাণীর প্রতিকৃতি। জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কো বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আবেদনক্রমে ২০১৬ খ্রিষ্টাব্দের ৩০শে নভেম্বর বাংলাদেশের ‘‘মঙ্গল শোভাযাত্রা’’কে বিশ্বের গুরুত্বপূর্ণ অধরা সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করে।
এখন প্রশ্ন হলো, ১৯৮৯ সালের আনন্দ শোভাযাত্র’ কেনো মঙ্গল শোভাযাত্রা’য় রূপ নিলো? যেখানে মুসলিম সেন্টিমেন্ট ও তাদের ধর্মীয় বিশ্বাস হলো- প্রাণীর প্রতিকৃতি হারাম, মঙ্গল-অমঙ্গলের মালিক আল্লাহ তায়ালা, বাদ্যযন্ত্র ও অশ্লীল নাচ-গান হারাম, নারী-পুরুষের অবাধ মেলামেশা হারাম! সেখানে মুসলিমদের প্রবর্তিত নববর্ষে কেনো অমুসলিম কালচার।
একজন মুসলিম ব্লগার লিখেছেন, বাংলা নববর্ষের মঙ্গল শোভাযাত্রা নাকি হাজার বছরের ঐতিহ্য! আধুনিক নববর্ষ উদযাপনের খবর প্রথম পাওয়া যায় ১৯১৭ সালে। প্রথম মহাযুদ্ধে ব্রিটিশদের বিজয় কামনা করে সে বছর পহেলা বৈশাখে হোম কীর্তন ও পূজার ব্যবস্থা করা হয়। এরপর ১৯৩৮ সালেও অনুরূপ কর্মকান্ডের উল্লেখ পাওযা যায়। পরবর্তী সময়ে ১৯৬৭ সনের আগে ঘটা করে পহেলা বৈশাখ পালনের রীতি তেমন একটা জনপ্রিয় হয়নি। অর্থাৎ ইংরেজ প্রভুদের মনোরঞ্জনে আয়োজিত পূজাকেই আজ বিবর্তিত রূপ মঙ্গল শোভাযাত্রাতে পরিণত করা হয়েছে। বর্তমানের মঙ্গলশোভা যাত্রা তো আরও অনেক পরে শুরু হয়েছে। তবে কেনো এটাকে হাজার বছরের ঐহিত্য বানানো হচ্ছে?
মুসলিম সংস্কৃতি বনাব বর্তমান মঙ্গল শোভাযাত্রা :
বাংলা নববর্ষ পালন এখন জাতীয় উৎসবে পরিণত হয়েছে। প্রাচীনকাল থেকে গ্রামীণ জনপদে পহেলা বৈশাখ উপলক্ষে ব্যবসা প্রতিষ্ঠানে হালখাতা এবং কৃষকের ঘরে নতুন ফসল উঠার এ সময়ে নববর্ষ উদযাপনে বৈশাখী মেলা হয়ে উঠত সব বয়েসী মানুষের আনন্দ-উৎসব ও অর্থনৈতিক কর্মকান্ডের নতুন উপলক্ষ। কিন্তু অভিযোগ উঠেছে, সা¤প্রতিক সময়ে বাংলাদেশে পহেলা বৈশাখ আবাহনে যেসব অনুষঙ্গ যুক্ত হয়েছে তা নিয়ে সমাজে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। মুখে উল্কি আঁকা, বিভিন্ন জীবজন্তু বিশেষ করে হুতুম পেঁচা, হাতি, কুমির, সাপ, বিচ্ছু ও ঘোড়ার মুখোশ পরা, প্রাপ্ত বয়স্ক নারী-পুরুষদের একসঙ্গে অশালীন পোশাক পরে শোভাযাত্রা করা, শোভাযাত্রায় বাদ্য-বাজনার সঙ্গে আপত্তিজনক ভঙ্গিমায় নৃত্য করা ইত্যাদি বিশেষ স¤প্রদায় বা গোষ্ঠির আচরিত সংস্কৃতি হতে পারে, তবে এদেশের ব্যাপক সংখ্যাগরিষ্ঠ মুসলিমদের জন্য এসব সংস্কৃতি নয়।
মুসলিম স্কলারগণ মনে করছেন, এগুলো তাদের (মুসমিলমদের) আচরিত সংস্কৃতির পরিপন্থী ও খেলাপ। সার্বজনীন সংস্কৃতির নামে এসব অনৈসলামিক আচারকে বৃহত্তর জনগোষ্ঠির ওপর চাপিয়ে দেয়ার অপচেষ্টা চলছে। বুঝে হোক, না বুঝে হোক সরকারিভাবে এর পৃষ্ঠপোষকতা করা হচ্ছে। সার্বজনীন সংস্কৃতি বলে বিশ্বে কিছু নেই। একেক দেশের একেক জনগোষ্ঠি ও  সমাজের সংস্কৃতি আলাদা। এ কারণেই বিশ্বজুড়ে সংস্কৃতিক বৈচিত্র্য আমরা লক্ষ করি।
সংস্কৃতি গঠন ও নির্মাণে ধর্মের ভূমিকা প্রধান। ধর্মের যেহেতু বিভিন্নতা আছে, সুতরাং সাংস্কৃতিক বিভিন্নতাও থাকবে।
আমাদের স্বতন্ত্র অস্তিত্বের স্বার্থেই বহিরাগত ও অপসংস্কৃতির স্থলে নিজস্ব সংস্কৃতির প্রতিষ্ঠা করতে হবে। দেশে অনেক উন্নয়নের কাজ হচ্ছে বটে। উদ্বেগের বিষয় হচ্ছে, পাশাপাশি মানুষের নীতি-নৈতিকতা, ধর্মীয়, সামাজিক ও পারিবারিক মূল্যবোধের চরম অবক্ষয়ও চলছে। মাদক, যৌন হয়রানি, পারিবারিক কলহে খুন-জখম, হত্যা, ধর্ষণ, নৃশংসতা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এসবের মূলে রয়েছে, আমাদের নিজস্ব হাজার বছরের নীতি-নৈতিকতা, ধর্মীয় আচার-আচরণ এবং সামাজিক ও পারিবারিক মূল্যবোধকে উপেক্ষা করা এবং এ সম্পর্কে উদাসীন হয়ে পড়া, অপসংস্কৃতির গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে দেয়া।
            বাংলা নববর্ষ ফিরে আসুক বারবার বাঙালির জাতীয় জীবনে। সুখ সুন্দর শান্তির বারতা বিলিয়ে বাঙালির প্রতিটি প্রাণ মিলুক এক প্রাণে। এই প্রত্যাশায়…।
বিলাল হোসেন মাহিনী
নির্বাহী সম্পাদক : ভৈরব সংস্কৃতি কেন্দ্র, যশোর।

Check Also

বেড়িবাঁধ কেটে নোনাপানি ঢুকিয়ে ঘের ব্যবসা

সুন্দরবন–সংলগ্ন খুলনার কয়রা উপজেলায় যত্রতত্র বেড়িবাঁধ কেটে ও ছিদ্র করে পাইপ দিয়ে নোনাপানি উঠিয়ে চলছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।