আমদানি শাসন’ মেনে নেবে না: ঘোষণা ইমরান খানের

সাবেক প্রধানমন্ত্রী এবং পাকিস্তান তেহরীক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান অবিলম্বে নির্বাচনের দাবি করেছেন এবং জনগণকে ‘প্রকৃত স্বাধীনতা’ আন্দোলনের পরবর্তী পর্যায়ে ইসলামাবাদে জমায়েতের জন্য প্রস্তুত হতে বলেছেন।

বৃহস্পতিবার ঐতিহাসিক মিনার-ই-পাকিস্তানে একটি বিশাল জনসমাবেশে ভাষণ দেয়ার সময়, ইমরান জোর দিয়েছিলেন যে, পিটিআই একটি গণতান্ত্রিক দল এবং এটি গণতন্ত্রে দৃঢ়ভাবে বিশ্বাস করে এবং যোগ করেন যে, তারা দেশে কোনও ‘আমদানি শাসন’ মেনে নেবে না। গত ১০ এপ্রিল অনাস্থা ভোটের মাধ্যমে অপসারিত সাবেক প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা কোনো সংঘাত চাই না, তবে ‘আমদানি করা সরকার’ চাপিয়ে দেয়ার ভুলটি দেশে অবিলম্বে নির্বাচনের মাধ্যমে সংশোধন করা যেতে পারে।’

ইমরান পাকিস্তানের জনগণকে তার আন্দোলনের পরবর্তী পর্বে ইসলামাবাদে আসার জন্য প্রস্তুত হতে বলেছেন। তিনি জনগণকে প্রতিশ্রুতি দিতে বলেছিলেন যে, তারা নতুন নির্বাচনের ঘোষণা না হওয়া পর্যন্ত পাকিস্তানে ‘প্রকৃত গণতন্ত্র ও স্বাধীনতা’র জন্য তাদের শান্তিপূর্ণ সংগ্রাম চালিয়ে যাবেন। বর্তমান শাসকদের চ্যালেঞ্জ করে পিটিআই প্রধান বলেছেন যে, প্রকৃত স্বাধীনতার সংগ্রাম সবেমাত্র শুরু হয়েছে এবং যারা বিশ্বাস করে যে, আন্দোলন সময়ের সাথে সাথে বিলীন হয়ে যাবে তাদের ঘুম থেকে জেগে ওঠা উচিত।

‘আমি দলের সমগ্র নেতৃত্বকে দেশব্যাপী ছড়িয়ে দিতে এবং স্বাধীনতা সংগ্রামের পরবর্তী পর্যায়ে জাতিকে প্রস্তুত করতে বলেছি। সকলেরই জানা উচিত যে পিটিআই সবেমাত্র শুরু করেছে। আমার বিরোধীদের বিপরীতে, যাদের বিদেশে সম্পত্তি এবং সম্পদ আছে, আমি পাকিস্তানে বাঁচব এবং মরব,’ তিনি বলেছিলেন। ইমরান সশস্ত্র বাহিনীর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন, যারা সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের একটি ভুল সিদ্ধান্তের জন্য বিশাল ত্যাগ স্বীকার করেছে

সাবেক প্রধানমন্ত্রী জোর দিয়েছিলেন যে, পাকিস্তানে পেশাদার সেনাবাহিনী না থাকলে শত্রুরা দেশটিকে তিন ভাগে বিভক্ত করত। তিনি পুলিশ ও অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিও শ্রদ্ধা জানান। পাকিস্তানে ‘শাসন পরিবর্তনের বিদেশী ষড়যন্ত্র’ সম্পর্কে কথা বলতে গিয়ে ইমরান বলেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র ‘তিন কট্টর’ এর সাহায্যে পাকিস্তানে একটি নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করেছে।

‘দেশের অর্থনীতি যখন ভালো চলছিল তখন আমার সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছিল। দেশটির এখন পর্যন্ত সর্বোচ্চ ৩২ বিলিয়ন ডলার রফতানি হয়েছে, সর্বোচ্চ ৬ ট্রিলিয়ন রুপির বেশি কর সংগ্রহ এবং এই অঞ্চলে সর্বনিম্ন বেকারত্ব ছিল,’ ইমরান বলেছিলেন। ‘এই বিদেশি ষড়যন্ত্রের ফলে দেশে অপরাধীদের চাপিয়ে দেয়া হয়েছে। যারা জামিনে আছেন তারা প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী ও মন্ত্রী হয়েছেন এমন উদাহরণ আপনি সারা বিশ্বে খুঁজে পাবেন না,’ তিনি দুঃখ প্রকাশ বলেন।

ইমরান সুপ্রিম কোর্টকেও প্রশ্ন করেছিলেন, তার আগের বিবৃতিটি পুনরাবৃত্তি করেছিলেন যে, যখন ‘সংসদ সদরস্যরা আনুগত্য পরিবর্তন করছিল, তখন তারা এটি কী করছিল’। তিনি বলেন, ‘এটা কি সংবিধান লঙ্ঘন নয়?’ পিটিআই প্রধান ‘কূটনৈতিক মেমো’ তদন্তের জন্য একটি কমিশন গঠনের জন্য প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

‘শরীফরা সর্বদা আদালতে এবং সমাবেশে জাল নথি এবং প্রমাণ উপস্থাপন করেছেন। পিটিআই শুধুমাত্র সুপ্রিম কোর্ট এবং মিডিয়ার উপস্থিতিতে কূটনৈতিক মেমোর উপর একটি উন্মুক্ত শুনানি গ্রহণ করবে যাতে জনগণ জানতে পারে কিভাবে পাকিস্তানে একটি নির্বাচিত সরকারকে পতন করা হয়েছিল,’ তিনি বলেছিলেন। তিনি বলেন, জাতির কথা চিন্তা করাই তার একমাত্র ভুল। ‘আমি একটি স্বাধীন পররাষ্ট্রনীতি বেছে নেয়ার সিদ্ধান্ত নিয়েছি, যা জাতির পক্ষে ছিল। আমি পাকিস্তানে মুদ্রাস্ফীতি কমাতে ৩০ শতাংশ ছাড়ে তেল এবং গম পেতে রাশিয়ায় গিয়েছিলাম,’ তিনি জানান।

‘কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র চীন এবং রাশিয়ার সাথে পাকিস্তানের সম্পর্ক বিকাশ দেখে খুশি হয়নি কারণ এটি ক্ষমতায় থাকা লোকেদের ‘হ্যাঁ’ বলতে দেখে অভ্যস্ত ছিল… এখন জাতি দাসত্বের শৃঙ্খল ভাঙার সিদ্ধান্ত নিয়েছে,’ তিনি বলেছিলেন। ডিসকাউন্ট রেটে তোশাখানা উপহার কেনার অভিযোগও তুলে ধরেন ইমরান। অতীতে, তিনি অব্যাহত রেখেছিলেন, শাসকরা উপহার মূল্যের ১৫ শতাংশ দিতেন তা নিজের কাছে রাখার জন্য, বিপরীতে, ইমরান যোগ করেছেন, তিনি উপহারের মূল্যের ৫০ শতাংশ দিতেন। ‘এটি সমস্ত নথিভুক্ত এবং আইন অনুযায়ী। এই উপহারের আয়গুলি বানি গালার বাসভবনের কাছে রাস্তা তৈরিতে ব্যবহার করা হয়েছিল, যা সাধারণ নাগরিকরাও ব্যবহার করে আমি সমস্ত সাবেক প্রধানমন্ত্রীকে চ্যালেঞ্জ জানাই যে, আমি নিজের জন্য জাতীয় কোষাগারের জন্য ন্যূনতম ব্যয় পেয়েছি,’ তিনি যোগ করেছেন।

বিদেশী তহবিল মামলার বিষয়ে মন্তব্য করে, তিনি বলেছিলেন যে পিটিআই পাকিস্তানের একমাত্র রাজনৈতিক দল, যার সমর্থকদের কাছ থেকে অনুদান পাওয়ার সঠিক ব্যবস্থা ছিল। ‘আমরা দলটিকে বিদেশী অর্থায়নের সমস্ত প্রমাণ দিয়েছি এবং সেগুলি আবার দিতে প্রস্তুত। আমি গ্যারান্টি দিচ্ছি যে পিটিআই পরিষ্কার হবে।’ খান সমাবেশে অংশগ্রহণকারীদের আগামী নির্বাচনে তাদের আনুগত্য পরিবর্তনকারী লোকদের ভোট না দেয়ার জন্য বলেছিলেন। ‘আপনি পিটিআই-কে ভোট দেন বা না দেন তা কোন ব্যাপার না, তবে আপনার স্থায়ীভাবে সেই ব্যক্তিদের ভোট দেয়া বন্ধ করা উচিত যারা কয়েক মিলিয়ন টাকার জন্য তাদের সততা বিক্রি করেছে,’ তিনি জোর দিয়েছিলেন। সূত্র: ডন।

Please follow and like us:

Check Also

‘জলবায়ুু পরিবর্তন’ —– ঝুঁকিতে উপকূলের ৪০ শতাংশ কৃষিজমি

বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কা দুই লাখ ৪০ হাজার কৃষকের আবু সাইদ বিশ্বাস,সাতক্ষীরাঃ ‘জলবায়ুু পরিবর্তনে সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।