‘ইয়ুথ ফর কেয়ার’র উদ্যোগে বাংলাদেশের জন্য ‘ক্লিন এয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি’ বিষয়ক কর্মশালায় বীর মুক্তিযোদ্ধা এমপি রবি

মাহফিজুল ইসলাম আককাজ : দ্য আর্থ সোসাইটি’র উদ্যোগে গঠিত ন্যাশনাল ইয়ুথ প্লাটফর্ম ‘ইয়ুথ ফর কেয়ার’ প্লাটফর্মের আয়োজনে বাংলাদেশ এর জন্য ক্লিন এয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি বিষয়ক দ্বিতীয় ধাপের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৪ অক্টোবর) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এনার্জিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এনার্জির সহযোগী অধ্যাপক ও প্রশিক্ষণের প্রধান সমন্বয়কারী ড. এস.এম. নাসিফ শামস এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের সদস্য ও সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য নৌ-কমান্ডো ০০০১ বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।
কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন, সরকারের পাওয়ার সেলের ডিরেক্টর জেনারেল মোহাম্মদ হোসাইন, পাওয়ার এন্ড এনার্জির এডিটর মোল্লাহ মো. আমজাদ হোসাইন, ইউ এস-এইডের সিনিয়র এনার্জি এডভাইজার সায়ান শাফি ও দ্য আথর্ সোসাইটি’র প্রধান নির্বাহী মোহাম্মদ মামুন মিয়া প্রমুখ। এয়ার কোয়ালিটি মেজারমেন্ট ইনস্টিটিউট অ্যান্ড মনিটরিং’ বিষয়ক সেশন পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবদুস সালাম। ‘বাংলাদেশে নবায়ন যোগ্য শক্তির পলিসি ল্যান্ডস্কেপ’ শীর্ষক সেশন পরিচালনা করেন স্রেডা’র সাবেক চেয়ারম্যান (গ্রেড-১) মোহাম্মদ আলাউদ্দিন ও’ পরিবেশ ও পরিবেশ আইন: পর্ব-১’ বিষয়ে সেশন পরিচালনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এনার্জির প্রভাষক ড. গালিব হাশমী। দুই দিন ব্যাপী ক্লিন এয়ার এন্ড রিনিউয়েবল এনার্জি ফর বাংলাদেশ বিষয়ক কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫০ জন শিক্ষার্থী ও সংগঠনের প্রতিনিধি প্রশিক্ষণে অংশ নেয়। এর আগে প্রথম ধাপে আরও ৫০জন তরুণ এই প্রশিক্ষণ গ্রহণ করেন। অর্থাৎ, দুই ধাপে প্রশিক্ষণ কর্মশালায় ১০০ যুব প্রশিক্ষণার্থী দুই দিন ব্যাপী এই প্রশিক্ষণ গ্রহণ করবেন। প্রশিক্ষণ কর্মশালাটি ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এনার্জি, দ্য আথর্ সোসাইটি এবং বাংলাদেশ সোলার এনার্জি সোসাইটি যৌথভাবে আয়োজন করে। এই প্লাটফর্মের মূল উদ্দেশ্য- বিভিন্ন যুব সংগঠনকে একত্রিত করে অনুপ্রাণিত ও উৎসাহিত করা। এতে করে বাংলাদেশ সরকারকে ‘ক্লিন এয়ার অ্যাক্ট’ এর প্রয়োজনীয়তা সম্পর্কে বোঝানোর জন্য একটি প্রচারণা। মূলতনীতি নির্ধারকদের যথাযথ পদক্ষেপ গ্রহণে উৎসাহিত করার জন্য সর্ব প্রথম জনসাধারনের মাঝে সচেতনতা এবং জনমত তৈরি করা প্রয়োজন। বায়ু দূষণ, নবায়নযোগ্য শক্তি, প্রচারাভিযান ও অ্যাডভোকেসি সম্পর্কে যুব গোষ্ঠীর বোঝা পড়া, জ্ঞান এবং দক্ষতা উন্নত করার জন্যই জাতীয় যুব প্ল্যাটফর্ম ‘ইয়ুথ ফর কেয়ার’। বিভিন্ন উন্নয়নমূলক সংস্থা, একাডেমিক ইনস্টিটিউট এবং গবেষণা সংস্থাগুলির সাথে কাজ করবে এই প্লাটফর্ম। প্রশিক্ষণ কর্মশালার সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন সহযোগী সমন্বয়কারী মো. মোসলেহ উদ্দিন সুচক।
ক্যাপশন : ‘ইয়ুথ ফর কেয়ার’ প্লাটফর্মের আয়োজনে বাংলাদেশ এর জন্য ক্লিন এয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি বিষয়ক দ্বিতীয় ধাপের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি এমপি।

Please follow and like us:

Check Also

পৃথিবীর যেসব দেশে তাপমাত্রা ৫০ ডিগ্রিরও উপরে

জলবায়ু পরিবর্তনের চরম ভয়াবহতার সাক্ষী হতে যাচ্ছে সারাবিশ্ব। প্রতিদিনই একটু একটু করে বৈরি হচ্ছে আবহাওয়া, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।