পরেরবার টি-টোয়েন্টি বিশ্বকাপটাই অনিশ্চিত বাংলাদেশের

পাকিস্তানের কাছে হেরে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব থেকেই বিদায় নিল বাংলাদেশ। কিন্তু এর সঙ্গে যুক্ত হয়েছে আরও এক দুঃসংবাদ।

পরেরবার টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলা অনিশ্চিত হয়ে পড়েছে টাইগারদের।  

টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, সুপার টুয়েলভ পর্ব শেষে প্রতি গ্রুপের শীর্ষ চার দল পরের আসরে সরাসরি খেলার সুযোগ পাবে। কিন্তু পাকিস্তানের কাছে হেরে যাওয়ায় এবার গ্রুপ ‘দুই’-এ পঞ্চম স্থানে থেকে আসর শেষ করেছে বাংলাদেশ। ৫ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট সাকিবদের। এক পয়েন্ট কম নিয়ে বিদায় নিয়েছে জিম্বাবুয়ে। দুই দলকেই পরেরবার বাছাইপর্ব খেলে মূল পর্ব নিশ্চিত করতে হবে।

অন্যদিকে বাংলাদেশের সমান পয়েন্ট (৪) নিয়েও নেট রানরেটের হিসাবে এগিয়ে থাকায় চারে থেকে আসর শেষ করেছে নেদারল্যান্ডস। আজ দিনের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সুপার টুয়েলভ পর্ব থেকে বিদায় করে দিয়েছে ডাচরা। সেই সঙ্গে পরের আসরে সরাসরি মূল পর্বে খেলাও নিশ্চিত হয়েছে তাদের। আর প্রোটিয়ারা গ্রুপের তিনে থেকে আসর শেষ করেছে।

২০২৪ বিশ্বকাপ হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। সেবারের বিশ্বকাপ হবে ২০ দলের। যার মধ্যে ১০ দল এরইমধ্যে নিশ্চিত হয়ে গেছে। আয়োজক দেশ হওয়ায় ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র খেলবে সরাসরি। বাকি আট দেশ এবারের দুই গ্রুপের সেরা চারটি দল। গ্রুপ ‘ওয়ান’ থেকে খেলবে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। আর গ্রুপ ‘দুই’ এর প্রথম চার দল- ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস। বাকি ৮ দেশকে বাছাইপর্ব খেলে আসতে হবে। এবারের বিশ্বকাপ থেকে পরের বার বাছাইয়ে খেলবে আয়ারল্যান্ড, আফগানিস্তান, বাংলাদেশ ও জিম্বাবুয়ে।

অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভ পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছিল বাংলাদেশ। কিন্তু আসরটা মোটেও ভালো যায়নি তাদের। প্রথম চার ম্যাচের দুটিতে জিতে অবশ্য আশায় ছিল টাইগাররা। এরপর আজ সকালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সমীকরণ সহজ করে দিয়েছিল ডাচরা। জিতলেই সেমি; এমন সহজ লক্ষ্য পেয়েও অবশ্য পাকিস্তানের কাছে হেরে যায় সাকিববাহিনী।

Check Also

বেনাপোলে ইঞ্জিনভ্যানের মধ্যে মিলল কোটি টাকার স্বর্ণ

বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে পাচারের সময় ১ কেজি ওজনের ৯টি স্বর্ণের বার উদ্ধার করেছে বর্ডার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।