কপ-২৭ জলবায়ু সম্মেলন উপলক্ষে সাতক্ষীরায় মানববন্ধন

মিশরে অনুষ্ঠিত হচ্ছে কপ-২৭ জলবায়ু সম্মেলন ২০২২। এই সম্মেলন চলবে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত। সম্মেলনে আমেরিকা ও ইউরোপের ধনী দেশগুলো যারা কার্বন নিঃসরণ করে বাংলাদেশসহ দরিদ্র দেশগুলোর জন্য ক্ষতি করছে। এই ক্ষতিপূরণ আদায়ে আমাদের দাবি- আমাদের বর্তমান ও ভবিষ্যত ক্ষতিপূরণ দিতে হবে। শীর্ষক মানববন্ধন ও সমাবেশ শনিবার ১২ নভেম্বর ২০২২ সকাল ১০টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে সকাল ১০টায় অনুষ্ঠিত হয়।

মানববন্ধন ও সমাবেশে বক্তারা বলেন, আমেরিকা ও ইউরোপের ধনী দেশগুলো অতিরিক্ত কার্বন নিঃসরণ করছে। এর ফলে জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবে এর খারাপ পরিস্থিতিতে বাংলাদেশসহ দরিদ্র দেশগুলো ক্ষতির মুখে পঙছে। প্রতিনিয়ত প্রাকৃতিক দূর্যোগে আমরা ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছি। বাংলাদেশের উপকূলীয় অঞ্চল থেকে নিয়মিত মানুষ জলবায়ু উদ্বাস্তু হয়ে বাস্তুচ্যুত হয়ে মানবেতর জীবনযাপন করছে।

মিশরে অনুষ্ঠিত এবারের কপ-২৭ জলবায়ু সম্মেলন থেকে ক্ষতিপূরণ আদায়ে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী নেতৃবৃন্দ জোর দাবি জানাচ্ছে। আমরাও তাদের সাথে সংহতি প্রকাশ করছি বাংলাদেশের মানববন্ধন ও সমাবেশের মাধ্যমে। তারা বলেন, জলবায়ু ন্যায্যতা অধিকার আদায়ের লড়াই-সংগ্রামে আমরা লাগাতার কর্মসূচি চালিয়ে যাবো।

স্বদেশ, ক্লিন খুলনা, হেড, আশ্রয়, সুন্দরবন ফাউন্ডেশন, সিডো, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি, বরসা, অর্জন ফাউন্ডেশন, সুশীলন, মৌমাছি, উত্তরণ, একশনএইড বাংলাদেশ, বাংলাদেশ মহিলা পরিষদ, প্রথম আলো বন্ধুসভা, কোস্টাল পিপলস ফোরাম-সিপিএফের আয়োজনে এবং জেলা জলবায়ু পরিষদের সভাপতি শিক্ষাবিদ আবদুল হামিদের সভাপতিত্বে ও মানবাধিকারকর্মী মাধব চন্দ্র দত্তের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক আনিসুর রহিম, জেলা জাসদের সভাপতি ওবায়দুল সুলতান বাবলু, সাংবাদিক ও উন্নয়নকর্মী ফারুক রহমান, উন্নয়নকর্মী সরদার গিয়াস উদ্দিন, লুইস রানা গাইন, শ্যামল কুমার বিশ্বাস, আফজাল হোসেন, মহিলা পরিষদের জেলা কমিটির সাধারণ সম্পাদক জোস্না দত্ত, ভূমিহীন নেতা আবদুস সামাদ প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি

Please follow and like us:

Check Also

এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা বিএনপি: কাদের

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।