অবাধ ও সুষ্ঠু নির্বাচনের গুরুত্ব নিয়ে আওয়ামী লীগের সাথে সুইস রাষ্ট্রদূতের আলোচনা

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের গুরুত্ব নিয়ে ক্ষমতাসীন রাজনৈতিক দল আওয়ামী লীগের নেতাদের সাথে আলোচনা করেছেন ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড। দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদের গুলশানের বাসায় ওই আলোচনায় তিনি ছাড়াও দলের সভাপতিমণ্ডলীর সদস্য এবং সাবেক বাণিজ্যমন্ত্রী লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান উপস্থিত ছিলেন বলে জানা গেছে।আলোচনার পর বৈশ্বিক গণতন্ত্র সূচকে শীর্ষ দেশগুলোর তালিকায় অবস্থানরত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের অফিসিয়াল একাউন্ট থেকে পোস্ট করা এক টুইটে লিখেছেন, “জাতীয় নির্বাচনের এক বছর আগে বাংলাদেশের প্রতি আওয়ামী লীগের দৃষ্টিভঙ্গি এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের গুরুত্ব নিয়ে দলটির সাথে সময়োপযোগী আলোচনা হলো।” রাষ্ট্রদূত ওই পোস্টে হ্যাশট্যাগে ‘গণতন্ত্র’ শব্দটি ব্যবহার করেছেন।

প্রসঙ্গত, মাস তিনেক আগে ‘সহিংসতা এবং ভয়ভীতিমুক্ত অন্তর্ভুক্তিমূলক, স্বচ্ছ নির্বাচন গণতান্ত্রিক প্রক্রিয়ার অপরিহার্য অংশ’ বলে মন্তব্য করেছিলেন সুইস রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড। এর আগে
জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বা ইউএনডিপি-কে নির্বাচনী সহিংসতা প্রতিরোধে দক্ষতা প্রদান ও শক্তিশালী করতে ‘সুইস পিস এন্ড হিউম্যান রাইটস’ একজন নির্বাচন বিশেষজ্ঞকে নিয়োগ দিয়েছিল।

উল্লেখ্য, সুইজারল্যান্ডে প্রত্যক্ষ গণতন্ত্র ব্যবস্থা বিদ্যমান। বিভিন্ন ইস্যুতে দেশটির নাগরিকরা ভোট দিয়ে থাকেন। দেশটির পররাষ্ট্রনীতির অগ্রাধিকার তালিকায় রয়েছে শান্তি ও মানবাধিকারের প্রচার।

Please follow and like us:

Check Also

‘জলবায়ুু পরিবর্তন’ —– ঝুঁকিতে উপকূলের ৪০ শতাংশ কৃষিজমি

বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কা দুই লাখ ৪০ হাজার কৃষকের আবু সাইদ বিশ্বাস,সাতক্ষীরাঃ ‘জলবায়ুু পরিবর্তনে সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।