সরকারি কর্মকর্তাদের শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের নির্দেশ সাতক্ষীরা ডিসির

সাতক্ষীরার সব সরকারি দপ্তরের বিভাগীয় প্রধানকে শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। গত রোববার উপানুষ্ঠানিক এক পত্রে তিনি এ নির্দেশ দেন।

নির্দেশপত্রে জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, সরকার শিক্ষা বিভাগের আওতায় নতুন শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, বিদ্যমান প্রতিষ্ঠানের উন্নয়ন, শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্য একাধিক প্রকল্প ও কার্যক্রম গ্রহণ করেছে। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মান উন্নয়নে নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন, শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের সঙ্গে মতবিনিময় করা প্রয়োজন। সব সরকারি দপ্তরের বিভাগীয় প্রধানরা স্ব স্ব বিভাগের সরকারি কাজে যাওয়া-আসার পথে একটি করে শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করবেন। পরিদর্শনকারী কর্মকর্তা শ্রেণিকক্ষে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের সঙ্গে মতবিনিময় করে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করবেন।

এ বিষয়ে জানতে চাইলে সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, সাতক্ষীরা জেলায় প্রাথমিক ও মাধ্যমিক মিলে প্রায় দেড় হাজার শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠান মনিটরিং করার জন্য জেলা পর্যায়ে প্রাথমিকে একজন এবং মাধ্যমিকে একজন কর্মকর্তা রয়েছেন। এছাড়া উপজেলা পর্যায়ে রয়েছেন একজন করে কর্মকর্তা। জেলা পর্যায়ে দেড় হাজার শিক্ষা প্রতিষ্ঠান মাত্র দুইজন অফিসারের পক্ষে মনিটরিং করা খুবই কঠিন। সরকারি অফিসাররা ক্লাসে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বললে সাড়া পাওয়া যাবে। বাল্যবিয়ে ও ঝরেপড়া রোধ হবে। শিক্ষার্থীরা লেখাপড়ায় মনোনিবেশ করবে।

 

 

হাজার শিক্ষা প্রতিষ্ঠান মাত্র দুইজন অফিসারের পক্ষে মনিটরিং করা খুবই কঠিন। সরকারি অফিসাররা ক্লাসে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বললে সাড়া পাওয়া যাবে। বাল্যবিয়ে ও ঝরেপড়া রোধ হবে। শিক্ষার্থীরা লেখাপড়ায় মনোনিবেশ করবে।

জেলা প্রশাসক আরও বলেন, শুধু শিক্ষার্থীরা নয়, শিক্ষকরাও তাদের পেশাগত দক্ষতা শাণিত করতে পারবেন। শিক্ষকরাও তাদের দায়িত্ব ও কর্তব্যের প্রতি আরও আন্তরিক হবেন। এতে শিক্ষা প্রতিষ্ঠান উপকৃত হবে। অভিভাবকরাও সচেতন হবে। আগামী প্রজন্ম মহান মুক্তিযুদ্ধের চেতনায় দেশপ্রেমিক, বিজ্ঞান মনস্ক, নৈতিক ও মানবিক হিসেবে গড়ে উঠবে। শিক্ষার্থীরা মানবসম্পদে পরিণত হবে।

Check Also

রাষ্ট্রপতি পদে নির্বাচন করতে চান জগদীশ বড়ুয়া পার্থ

কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করে পরাজিত হওয়া সেই জগদীশ বড়ুয়া পার্থ এবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।