নির্বাচনের আগে জাতিকে সুখবর দিলেন এরদোগান

আগামী ১৪ মে তুরস্কে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন। দেশটির ইতিহাসে এবারের নির্বাচনকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে। তাছাড়া ২০ বছর ধরে তুরস্ক শাসন করা বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এবারই প্রথম সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তবে এরদোগান তার জনপ্রিয়তা ধরে রাখার প্রাণপণ চেষ্টা করছেন। এ জন্য বিভিন্ন জনকল্যাণমূলক কর্মকাণ্ডের পাশাপাশি নির্বাচনের আগে জনগণের সামনে একের পর এক চমক হাজির করছেন। সেই ধারাবাহিকতায় এবার বড় তেলের মজুদ আবিষ্কারের ঘোষণা দিয়েছেন তুর্কি নেতা।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, প্রেসিডেন্ট এরদোগান একটি নতুন তেলের রিজার্ভ আবিষ্কারের ঘোষণা দিয়ে বলেছেন, তার দেশ এখন থেকে আর জ্বালানির জন্য অন্যের ওপর নির্ভর করবে না। উল্টো তারা নিজেরাই জ্বালানির রপ্তানিকারক হয়ে উঠবেন।

প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের মধ্য কোনিয়া প্রদেশে কারাপিনার সৌরবিদ্যুৎ কেন্দ্রসহ বেশ কিছু প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে মঙ্গলবার এ ঘোষণা দেন ক্ষমতাসীন একে পার্টির এ নেতা। তুরস্কের পূর্বাঞ্চলে নতুন এই তেলের রিজার্ভ আবিষ্কার করা হয়েছে বলেও জানান তিনি।

এরদোগান বলেন, আমি আপনাদের সঙ্গে নতুন কিছু ভালো খবর শেয়ার করতে চাই। আর তা হলো- কুডি ও গাবার এলাকায় প্রতিদিন এক লাখ ব্যারেল উৎপাদন ক্ষমতাসম্পন্ন তেলের মজুদ পাওয়া গেছে।

তিনি বলেন, ২ হাজার ৬০০ মিটার (৮ হাজার ৫৩০ ফুট) গভীরতায় আবিষ্কৃত রিজার্ভ থেকে ১০০টি কূপের মাধ্যমে তেল উত্তোলন করা হবে। এই তেল তুরস্কের দৈনন্দিন ব্যবহারের এক-দশমাংশ পূরণ করবে।

এরদোগান বলেন, সিরনাক প্রদেশের কাছে নতুন পাওয়া এ পেট্রোলিয়াম উচ্চমানের। এর ফলে তুরস্ককে এখন আর জ্বালানির জন্য অন্য কারো ওপর নির্ভর করতে হবে না, বরং তুরস্ক নিজেই এখন জ্বালানির রপ্তানিকারক হয়ে উঠবে।

Please follow and like us:

Check Also

কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানকে অব্যাহতি

সনদ বাণিজ্য চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে স্ত্রী গ্রেফতার হওয়ার পর এবার বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।