উপকূলের সংকট নিরসনে রাজনৈতিক প্রতিশ্রুতি প্রয়োজন

দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকাকে দূর্যোগঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করেঐএলাকার জন্য বিশেষ বরাদ্দ এবং উপকূলীয় অঞ্চলের উন্নয়নে উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠনের দাবি জানিয়েছেনসাতক্ষীরাজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সদস্যবৃন্দ।তারাউপকূলের দূর্যোগমোকাবেলায়মোট৮দফা দাবি তুলে ধরেন।

২৫শেসেপ্টেম্বর সোমবার ম্যানগ্রোভসভাঘর, সাতক্ষীরাতে, জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম, সাতক্ষীরা এর অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।সভায় সভাপতিত্ব করেন ফোরামের সভাপতি অধ্যক্ষ মোঃ আব্দুল হামিদ।এছাড়াও সভায় বক্তব্য প্রদান করেন মাধবচন্দ্র দত্ত, ফরিদা আক্তার বিউটি, আবুল কালাম আজাদ, আলী নুর খান বাবুল, নিত্যানন্দ সরকার সহ আরো অনেকে।

সভায় বক্তারা তাদের বক্তব্যের মাধ্যমে উপকূলের মানুষের উন্নয়নের জন্য ৮ দফা দাবি উপস্থাপন করেন এবং বিভিন্ন রাজনৈতিক দলের নির্বাচনী ইস্তেহারে দাবিগুলো সংযুক্ত করার আহ্বান জানান।দাবিগুলো হলো ১। দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা  ঘোষণা ২। উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠন.৩।প্রতি অর্থ বছরে বাজেটে বিশেষ বরাদ্দ রাখা.৪। একটি বাড়ি একটি শেল্টার তৈরি প্রকল্প৫।সুপেয় নিরাপদ পানির স্থায়ী ব্যবস্থা করা ৬।টেকসই বেড়িবাধ পুনঃনির্মাণ ওরক্ষণাবেক্ষণ ৭। বৃক্ষরোপণ কর্মসূচি বাড়ানো ও প্যারাবন সৃষ্টি ৮।সুন্দরবন রক্ষায়  কার্যকরীপদক্ষেপগ্রহণ।

লিডার্সের নির্বাহী পরিচালক  মোহন কুমার মন্ডল তার বক্তব্যে বলেন যে জলবায়ু পরিবর্তনের ফলে সাতক্ষীরা অঞ্চল খুবই ঝুঁকিপূর্ণ । তিনি আরো বলেন সাতক্ষীরা অঞ্চলকে বিশেষ এলাকা ঘোষণা করে সরকারের মহাপরিকল্পনার উদ্যোগ নেওয়া দরকার।

সরকার উপকূলীয় মানুষের উন্নয়নে উদ্যোগ নেবে বলে ফোরামের সদস্যরা আশা প্রকাশ করেন।

Check Also

অফুরন্ত সম্ভাবনাময় শুঁটকি শিল্পে কাঙ্খিত সফলতা মিলছে না

অনিয়ম ও অবব্যস্থনাকে দায়ী করছে দুবলাপল্লীর জেলেরা আবু সাইদ বিশ্বাস, সাতক্ষীরা: অনিয়ম, দুর্নীতি ও অবব্যস্থনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।