শ্যামনগরেআমন মৌসুমে লবণ ও খরা সহনশীল ধানবীজ, সবজি বীজ ও জৈবসার বিতরণ

আজ ৭ জুলাই (রবিবার) সকাল ১১.০০ টায় বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্সের বাস্তবায়নে এবং জার্মান দাতা সংস্থা ”ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ডের” আর্থিক সহযোগিতায় “জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ জনগণের জীবন-জীবিকা নিরাপত্তা শক্তিশালীকরণ কার্যক্রম”প্রকল্পের আওতায় উপকূলীয় এলাকায় অভিযোজিত কৃষি সম্প্রসারণের লক্ষ্যে লিডার্স এর প্রধান কার্যালয়ে ২,০১০ জন কৃষকের মাঝে লবণ ও খরা সহনশীল ১২,১০০ কেজি ধানবীজ, ২০,১১০ কেজি জৈবসার ও সবজিবীজ বিতরণ করা হয়েছে।

এ সময় প্রধান অতিথি হিসেবে বীজ ও সার বিতরণ অনুষ্ঠানেরউদ্বোধন করেন সাতক্ষীরা ৪ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব এস. এম. আতাউল হক দোলন। লিডার্সের কার্যনির্বাহী পরিষদের সদস্য জনাব রনজিৎ কুমার বর্মনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠান শুরু হয়। তিনি তার শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে উপস্থিত সকলকে স্বাগত ও ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি প্রদানকৃত বীজের যথোপযুক্ত ব্যবহার নিশ্চিত করার জন্য সকলকে অনুরোধ জানান।

সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান জনাব প্রভাষক সাঈদ উজ জামান সাঈদ, উপজেলা কৃষি কর্মকর্তা জনাব মোঃ নাজমুল হুদা, ভাইস চেয়ারম্যান জনাব নাজমুল হুদা রিপন, মহিলা ভাইস চেয়ারম্যান জনাব খালেদা আইয়ুব ডলি, শিক্ষা বিষয়ক সম্পাদক জনাব শেখ নুরুজ্জামান টুটুল,৭ নং মুন্সিগঞ্জ ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান জনাব উৎপল কুমার জোয়াদ্দার , উপসহকারী কৃষি কর্মকর্তা জনাব মোঃ জামাল হোসেন, ইউপি সদস্য জনাব হরিদাস হালদার, ইউপি সদস্য জনাব নিপা চক্রবর্তী, মুন্সিগঞ্জ ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক জনাব মোঃ মোশাররফ হোসেন সহ আরো অনেকে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন লিডার্সের অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং মুন্সিগঞ্জ ও ঈশ্বরীপুর ইউনিয়নের উপকারভোগীগণ।

অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব এস. এম. আতাউল হক দোলন তার বক্তব্যে বলেন যে,  লিডার্স মূলত কৃষি,পানি এবং বিভিন্ন জলবায়ু সংকট এই ৩টি বিষয়ে এই এলাকাতে কাজ করে। সরকারের পাশাপাশি কৃষি খাতকে আরো সম্প্রসারিত করার লক্ষ্যে ধান বীজ, সবজি বীজ ও জৈব সার বিতরণের জন্য তিনি লিডার্সকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন যে লিডার্স সবসময় উপকূলের মানুষের দুঃখ দুর্দশায় পাশে দাঁড়িয়েছে। সুপেয় পানি, খাদ্য ইত্যাদি দিয়ে বিভিন্ন সময়ে বিভিন্নভাবে সহায়তা করেছে।  লিডার্সের এইসব কাজের মাধ্যমে উপকূলের মানুষ অধিক উপকৃত হয়েছে বলে তিনি জানান। তিনি লিডার্সের সকল উন্নয়নমূলক কাজের সাথে একাত্মতা ঘোষণা করে লিডার্সের সর্বাঙ্গীণ উন্নতি কামনা করেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি জনাব মোঃ নাজমুল হুদা তার বক্তব্যে বলেন যে কৃষি যত প্রযুক্তি নির্ভর হবে কৃষিতে উন্নয়ন তত সম্প্রসারিত হবে। তিনি ধানের পাশাপাশি বেশি করে সবজি উৎপাদন ও প্রতিদিনের খাদ্যাভ্যাসের মধ্যে শাক সবজি একটু বেশি পরিমাণে রাখার পরামর্শ দেন। এছাড়া উপজেলা চেয়ারম্যান জনাব প্রভাষক সাঈদ উজ জামান সাঈদ বর্তমান সময়োপযোগী লবন ও খরা সহনশীল ধানের জাত নির্ধারন ও সরকারের পাশাপাশি কৃষি খাতে জনগণের পাশে দাঁড়ানোর জন্য তিনি লিডার্সকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

উল্লেখ্য জলবায়ু পরিবর্তনের কারণে দুর্যোগ আগের চেয়ে অনেক বেড়েছে দুর্যোগের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এবং দুর্যোগ সহনশীল কৃষি উৎপাদন বৃদ্ধিতে এবং কৃষকদের আমন মৌসুমে লবণ ও খরা সহনশীল ধান চাষে  আগ্রহী করণের লক্ষ্যে শ্যামনগর ও কয়রার পাঁচটি ইউনিয়নে ১২১০ জন উপকারভোগী প্রত্যেক কৃষকের মাঝে ১০ কেজি খরা ও লবণ সহনশীল ধান বীজ ( ব্রি-৫২, ব্রি- ৮৭, ব্রি- ৭৮, ব্রি- ৭৩ ও বি আর- ২৩ ) ও ৮০০ জন কৃষকের মাঝে সবজি বীজ এবং প্রত্যেকের মাঝে ১০ কেজি করে জৈব সার বিতরণ করা হয়েছে।

 

Please follow and like us:

Check Also

ঢাবি ছাত্রীদের পেটাচ্ছেন কুয়াকাটার ছাত্রলীগকর্মী!

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর গতকাল হামলা চালায় ছাত্রলীগ। এর মধ্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।