রাশিয়ার বোমারু বিমান ছিনতাইয়ের চেষ্টা ইউক্রেনের

রাশিয়ার পারমাণবিক সক্ষমতা সম্পন্ন একটি টিইউ-২২এম৩ কৌশলগত বোমারু বিমান ছিনতাই করে ইউক্রেনে উড়িয়ে নিয়ে যাওয়ার একটি পরিকল্পনা ব্যর্থ করে দেওয়ার দাবি করেছে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) ।

ইউক্রেনের গোয়েন্দা সংস্থা ছিনতাইটি সংগঠিত করার চেষ্টা করেছিল বলে সোমবার এফএসবি জানিয়েছে।

সোভিয়েত আমলের গোয়েন্দা সংস্থা কেজিবির প্রধান উত্তরসূরি সংস্থা এফএসবি তাদের ওয়েবসাইটে বলেছে, ইউক্রেনের গোয়েন্দা সংস্থা আর্থিক পুরস্কার ও ইতালির নাগরিকত্ব দেওয়ার বন্দোবস্ত করে দেওয়ার বিনিময়ে রাশিয়ার সামরিক বাহিনীর একজন পাইলটকে একটি ক্ষেপণাস্ত্রবাহী (টিইউ-২২এম৩) উড়িয়ে নিয়ে ইউক্রেনে অবতরণ করাতে রাজি করানোর চেষ্টা করেছিল।

ব্যর্থ এই ছিনতাই প্রচেষ্টার সঙ্গে নেটো জোটভুক্ত দেশগুলোর গোয়েন্দা বাহিনী জড়িত থাকার বিষয়টি উন্মোচিত হয়েছে বলে এফএসবি দাবি করেছে। কিন্তু যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটটির কোন সদস্য দেশের গোয়েন্দা সংস্থা এর সঙ্গে জড়িত ছিল তা সুনির্দিষ্টভাবে জানায়নি তারা।

এফএসবি আরও জানিয়েছে, এই ‘প্রক্রিয়া’ চলার সময় রাশিয়ার গোয়েন্দা কর্মকর্তারা তথ্য সংগ্রহ করতে সক্ষম হন আর তা রাশিয়ার সামরিক বাহিনীকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ওজারনইয়া বিমান ক্ষেত্রে সফলভাবে আঘাত হানতে সাহায্য করে।

এই বিমানক্ষেত্রটি ইউক্রেনের উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর জিতোমের শহরের নিকটবর্তী।

এফএসবি ওই রুশ পাইলটের একটি ভিডিও প্রকাশ করেছে যিনি ওই অভিযানটি চালাতে সংস্থাটিকে সহায়তা করেছেন। তবে ভিডিও ক্লিপটিতে তার পরিচয় গোপন রাখা হয়েছে এবং তার কণ্ঠস্বরও পাল্টে দেওয়া হয়েছে বলে আরটি জানিয়েছে।

রাশিয়ার এই বিমান বাহিনীর এই সদস্য জানান, টেলিগ্রামে এক ব্যক্তি তার সঙ্গে যোগাযোগ করেছিল আর সে ইউক্রেনের গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করে বলে প্রকাশ করেছিল। ওই ব্যক্তি নিজেকে পাভলো বলে পরিচয় দেন।

রয়টার্স জানিয়েছে, তারা স্বতন্ত্রভাবে এসব তথ্যের সত্যাসত্য যাচাই করতে পারেনি আর ইউক্রেনের গোয়েন্দা সংস্থা (এসবিইউ) তাদের মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

Please follow and like us:

Check Also

ঢাবি ছাত্রীদের পেটাচ্ছেন কুয়াকাটার ছাত্রলীগকর্মী!

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর গতকাল হামলা চালায় ছাত্রলীগ। এর মধ্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।