বিএনপিসহ বিরোধীদের নির্বাচনে আনতে আওয়ামী লীগের গঠনমূলক ভূমিকা চায় বিজেপি

ঢাকা : সম্প্রতি ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাধারণ সম্পাদক রাম মাধব ঢাকা সফর করেন। সফরকালে আওয়ামী লীগের নেতাদের সঙ্গে এক বিশেষ বৈঠকে মিলিত হন তিনি। এসময় বৈঠকে রাম মাধব আশা প্রকাশ করেন, বাংলাদেশে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ সকল বিরোধী রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হবে। সম্ভাব্য এই নির্বাচনকে অংশগ্রহণমূলক করতে আওয়ামী লীগ গঠনমূলক ভূমিকা রাখবে বলেও প্রত্যাশা করেন ভারতের ক্ষমতাসীন দলের এই নেতা।
তার এ অবস্থান ২০১৪ সালের ৫ জানুয়ারি বাংলাদেশের জাতীয় নির্বাচনের আগে সেসময়ের কংগ্রেস সরকারের অবস্থানের বিপরীত। তখন ঝটিকা সফরে বাংলাদেশ সফরে এসে ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং বিএনপি’র নির্বাচন বয়কটের প্রশ্নে খোলামেলাই বলেছিলেন: যত বেশি সম্ভব দলের অংশগ্রহণ দেখতে চায় দিল্লী।
পরে বিজেপি ক্ষমতাসীন হলেও দু’ দেশের সরকার এবং ক্ষমতাসীন দলের মধ্যে সম্পর্কে কোন ঘাটতি হয়নি। তবে, এখন বিএনপিকে নির্বাচনে দেখতে চাওয়া নিয়ে বিজেপি’র যে আগ্রহ সেটা কি আগামী নির্বাচনে ভারতের পক্ষে কোন চাপ? সরাসরি ‘না’ উত্তর দিয়ে আওয়ামী লীগ নেতারা বলেছেন: ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাথে আওয়ামী লীগের সম্পর্ক ক্রমান্বয়ে গভীর থেকে গভীরতর হচ্ছে। এর অংশ হিসেবে রাম মাধব ঢাকা সফরে আসেন। নির্বাচন নিয়ে ভারতের পক্ষ থেকে কোন চাপ নেই।
জানতে চাওয়া হলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বিজেপির মতো আওয়ামী লীগও প্রত্যাশা করে আগামী নির্বাচনে অংশ নিয়ে বিএনপি গণতান্ত্রিক ধারাবাহিকতায় ফিরে আসবে।

Check Also

জামায়াত সত্যিকারের মানবিক সমাজ গড়তে চায়: ডা. শফিকুর

বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান বলেছেন, বৈষম্য বিলোপ করে ইসলামি আদর্শে সত্যিকারের মানবিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।