সুপেয় পানির জন্য উপকূলে ওয়াটার স্ট্রাইক অনুষ্ঠিত

সুপেয় পানির তিব্র সংকট নিরসনে ও সরকারি সেবার আওতায় সুপেয় পানি নিশ্চিতকরনের জন্য বৃহস্পতিবার ১৭ অক্টোবর,  সকাল ১১ ঘটিকায় শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নে আবাদ চন্ডিপুর গ্রামের প্রতিমধ্যে যুব সংগঠন শরুব ইয়ুথ টিমের আয়োজনে ও এ্যাকশন এইড বাংলাদেশের সহযোগিতায় ওয়াটার স্ট্রাইক অনুষ্ঠিত হয়েছে।
উক্ত অনুষ্ঠানে শরুবের নির্বাহী পরিচালক এস এম জান্নাতুল নাঈমের সভাপতিত্বে ও শরুব ইয়ুথ টিমের সাধারণ সম্পাদক সোহেল রানার সঞ্চালনায় শতাধিক তরুন এ কর্মসূচীতে অংশ গ্রহণ করেন।

শরুবের নির্বাহী পরিচালক এস এম জান্নাতুল নাঈম বলেন, বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির সংকট দীর্ঘ দিনের। উপকূলের জনগোষ্ঠীর জীবন যাপানের প্রতিটি ক্ষেত্রে পানি সংকটের নীতিবাচক প্রভাব রয়েছে। বিশেষ করে বাংলাদেশের দক্ষিণ উপকূলীয় অঞ্চল ও দূর্যোগ প্রবন এলাকা সাতক্ষীরা জেলার  শ্যামনগর  উপজেলায় দীর্ঘদিন সুপেয় পানির সংকট রয়েছে।সুপেয় পানি সংকট তৈরির প্রধান কারন লবণক্তা বৃদ্ধি,ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়া,অপরিকল্পিত উপায়ে  লবণ পানিতে চিংড়ী  চাষ,  বেড়িবাঁধ ভাঙন ইত্যাদি। সুপেয় পানির সংকট তিব্র হওয়ার পাশাপাশি এ অঞ্চলে সুপেয় পানির মতো মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ, এলকায় পানি বাণিজ্যিকরন হয়ে গড়ে উঠেছে,সাধারন মানুষ, বিশেষ করে নারীরা  প্রতিদিন দুই-তিন কিলোমিটার পথ হেঁটে টাকা দিয়ে পানি কিনে আনতে হচ্ছে,যার ফলে তাদের স্বাস্থ্যহানি সহ নানা সমস্যা সৃষ্টি হচ্ছে।  সরকারিভাবে  যে জলাধার গুলো রয়েছে তা বর্তমানে ব্যাক্তি মালিকানাধীন ভোগ করা হচ্ছে, যা সাধারণ মানুষ ব্যবহারের সুযোগ পাচ্ছে না। এসকল সরকারি পুকুরগুলো ইজারা বাতিল করতে হবে, পানি বানিজ্যকরন ব্যবস্থা বন্ধ করতে হবে, বৃষ্টির পানি সংরক্ষণের জন্য জলাধার খনন করতে হবে  ও অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে হবে এবং সরকারি সেবার  মাধ্যমে মানুষের সুপেয় পানির অধিকার নিশ্চিত করতে হবে।

Check Also

৮০৩ সাব-ইন্সপেক্টর ও ৬৭ এএসপির নিয়োগ বাতিল চায় বিএনপি 

শেখ হাসিনার সরকার পতনের পূর্ব মুহূর্তে নিয়োগকৃত ৮০৩ জন সাব-ইন্সপেক্টর এবং ৬৭ জন এএসপির নিয়োগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।