ভাসানীর আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে : মির্জা ফখরুল

ক্রাইমবার্তা রিপোট:মওলানা ভাসানীকে আধুনিক এবং রাজনৈতিক নির্মাতা আখ্যা দিয়ে তার চেতনা ও দর্শনকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম।

তিনি বলেন, মওলনা ভাসানী আমাদের কাছে অনেক বড় মাপের রাজনীতিক। তিনি এদেশের মানুষের মুক্তির জন্য লড়েছেন। দু:খে কষ্টে তিনি মানুষের কাছে গিয়ে খোঁজ খবর নিয়েছেন। তিনি ছিলেন সফল, অমর অক্ষয়। বাংলাদেশ যতদিন থাকবে এ দেশের মানুষ যতদিন থাকবে মওলানা ভাসানী ততদিন বেঁচে থাকবেন।
আজ রোববার দুপুরে রাজধানীর নয়া পল্টনস্থ ভাসানী ভবন মিলনায়তনে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন। মওলানা ভাসানীর ৪০ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ভাসানী স্মৃতি সংসদ এই সভার আয়োজন করে।
প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল বলেন, মওলানা ভাসানী সেই আমলেও ছিলেন অত্যন্ত আধুনিক মানুষ। তিনি রাজনীতি নির্মাণ করতেন। দেশের কোথায় কোনো সমস্যা দেখা দিলে তিনি সবার আগে গিয়ে সেখানে হাজির হতেন। মানুষও তাকে খুব ভালোবাসতো। তিনি ছিলেন গণমানুষের নেতা। ব্রহ্মপুত্রের ভাসান চরে কৃষক সম্মেলন করে তিনি ভাসানী উপাধি পেয়েছিলেন। সব শ্রেনির মানুষের জন্য তিনি ছিলেন উদার।
ভাসানীকে সফল রাজনীতিবিদ আখ্যা দিয়ে বিএনপি মহাসচিব বলেন, মওলানা ভাসানী চীন, ইউরোপ, আমেরিকা, আফ্রো-এশিয়া সফর করেছেন। তিনি ওই সময়েই সেসব দেশ থেকে রাজনীতি দেখে শিখেছেন। তিনি ভেবেছিলেন বাংলাদেশ একটি সাতন্ত্য ভুখন্ড। এখানকার মানুষের কৃষ্টি আলাদা। এখনকার মানুষের বিশ্বাস আলাদা। এ কারণেই মওলানা ভাসানী মানুষের হৃদয়ে স্থান লাভ করেন।
মির্জা ফখরুল বলেন, ভাসানীর যখন শেষ সময় তখন তিনি জিয়াউর রহমানের জন্য দোয়া করেছিলেন এবং বলেছিলেন- আমার সময় ফুরিয়ে আসছে। তুমি এখন কিছু কর। এই দেশের ও মানুষের জন্য। সেই থেকেই জিয়াউর রহমান বাংলাদেশী জাতীয়তাবাদ ধারন করেন। এখানেই মওলানা সফল। তিনি অমর, অজয়। এই দেশ যতদিন থাকবে, দেশের মানুষ যতদিন থাকবে ততদিন মওলানা ভাসানী বেঁচে থাকবেন।
তিনি বলেন, আজকে দেশের মানুষ কেনো জিয়াউর রহমানকে স্মরণ করে? খালেদা জিয়াকে কেনো স্মরণ করে কারণ দেশের মানুষ জানে তারা মওলানা ভাসানীর জাতীয়তাবাদী চেতনাকে ধারণ করেন। আজকে তারেক রহমানের জন্মদিনে কেনো মানুষ স্বতস্ফূর্তভাবে অংশ নেয় কারণ তিনি জাতীয়তাবাদকে ধারণ করেন।
ভাসানী স্মৃতি সংসদের সভাপতি জিয়াউল হক মিলুর সভাপতি সভায় আরো বক্তব্য রাখেন- নাজমুল হক নান্নু, সাইফুদ্দিন আহমেদ মনি, ন্যান্সি রহমান প্রমুখ।

 

Please follow and like us:

Check Also

ব্যারিস্টার খোকনের অব্যাহতি প্রত্যাহার

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের পদ থেকে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের অব্যাহতি প্রত্যাহার করা হয়েছে। তাকে ফোরামের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।