বিতর্ক চর্চা মানুষের সুপ্ত প্রতিভা বিকশিত করে মানবিক মূল্যবোধকে জাগ্রত করে -ছাত্রশিবির

নগর উত্তর শিবিরের বিজয় দিবস উপলক্ষে আন্তঃথানা বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে — সালাউদ্দিন মাহমুদ18
বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য ও চট্টগ্রাম মহানগরী উত্তর সভাপতি সালাউদ্দিন মাহমুদ বলেন মানবের ভেতর লুকায়িত প্রতিভা বিকাশের উত্তম পন্থা হলো বিতর্ক চর্চা করা। কেননা এটি মানুষের মনুষ্যত্ববোধকে জাগ্রত করে আমাদেরকে জন ও সমাজদরদী হতে সহায়তা করে। এর মাধ্যমে আমরা যুক্তির ভিত্তিতে সহজ উপায়ে যেকোন বিষয়ে সঠিক সিদ্ধান্তে উপনীত হতে পারি। যার দরুন বেশির ভাগ ক্ষেত্রে মানুষের জন্যে অ-উপকারী অযৌক্তিক সিদ্ধান্ত পরিহার করে সমাজের আশু ক্ষতি বা বিভক্তির হাত থেকে রক্ষা পেতে পারি। বিতর্ক চর্চার উত্তম জায়গা হলো জাতীয় সংসদ। যেখানে জনপ্রতিনিধিরা জাতির জন্য প্রয়োজনীয় সিদ্ধান্তগুলো সেখানে নিয়ে থাকেন। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস বর্তমানে বিনা ভোটের সরকার দেশকে বিপথে ঠেলে দিতেই সেখানে বিরোধী দলের অযথা সমালোচনা চর্চা ছাড়া আর কিছুই করে না। জাতীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো বরাবরই উপেক্ষিত থেকে যাচ্ছে। এর ফলে জাতি যেমন দেশের জন্য কোনটি গ্রহণযোগ্য সে বিষয়ে অবগত হতে পারেনা তেমনি দেশ কোন পথে পরিচালিত হচ্ছে তা নিয়ে জনমনে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিচ্ছে। স্বাধীনতার মূল স্বপ্নই ছিল শান্তিপূর্ণ গণতান্ত্রিক বাংলাদেশ। কিন্তু সেই স্বপ্নকে ক্ষত বিক্ষত করে দিয়েছে ক্ষমতাসীন বর্তমান ফ্যাসিবাদী সরকার। তারা গণতন্ত্রকে আওয়ামী বাক্সে বন্দি করে জনগণের ভোটের অধিকার, মত প্রকাশের অধিকার, স্বাধীনভাবে চলাফেরা করার অধিকার কেড়ে নিয়েছে। ক্ষমতাসীনদের বিভেদের হীণ রাজনীতি শুধুমাত্র দেশকে পিছিয়ে দিচ্ছে না ধ্বংস করছে আগামীর সম্ভাবনাকে। আধিপত্যবাদী শক্তির এজেন্ডা বাস্তবায়ন করতেই পরিকল্পিতভাবে ফ্যাসিবাদীরা জাতিকে অন্ধকারে রেখে দেশকে তাঁেবদারী রাষ্ট্রে পরিণত করতে যাচ্ছে।

মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম মহানগরী উত্তর শিবির আয়োজিত আন্তঃথানা বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নগর উত্তর শিবির নেতা মজুমদার হানিফ’র পরিচালনায় এতে আরো বক্তব্য রাখেন সেক্রেটারী নাজিব আহসান, শিবির নেতা এস কে সিকদার, মাহবুবুর রহমান, কামাল কুতুবী, রিদোয়ান জিসান প্রমুখ। অনুষ্ঠানে অতিথিবৃন্দ বিজয়ী ও বিজিত দলের তার্কিকদের মাঝে ট্রফি, ক্রেস্ট তুলে দিয়ে মেডেল পরিয়ে দেন।

ফ্রি ব্লাড গ্রুপিং কর্মসূচি ঃ  মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম মহানগরী উত্তর শিবির’র উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির উদ্বোধন করেন প্রধান অতিথি নগর উল্টর সভাপতি সালাউদ্দিন মাহমুদ। শিবির নেতা কুতুব উদ্দীন’র পরিচালনায় এতে আরো উপস্থিত ছিলেন শিবির নেতা এস কে সিকদার, রাশেদুল ইসলাম, শাকিল রায়হান, কামাল কুতুবী, রিদোয়ান জিসান প্রমুখ। এতে প্রায় ২শতাধিক ছাত্র তাদেও রক্তের গ্রুপ জানতে সক্ষম হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি নিজেদের রক্তের গ্রুপ জানার মাধ্যমে অপরের জীবন বাঁচাতে অতি প্রয়োজনীয় রক্ত দান করতে উপস্থিত সবার প্রতি আহ্বান জানান। কেননা রক্ত দেয়ার মাধ্যমে একজন মুমূর্ষু রোগীর জীবন রক্ষার পাশাপাশি নিজের শরীরের রোগ প্রতিরোধ সহ নানা উপকার হয়ে থাকে।

Please follow and like us:

Check Also

সাতক্ষীরার বিখ্যাত সুমিষ্ট রসালো হিমসাগর আম এখন বাজারে, ফলন কম হওয়ায় দাম দ্বিগুণ

আবু সাইদ বিশ্বাস, সাতক্ষীরাঃ সাতক্ষীরার সেই বিখ্যাত সুমিষ্ট রসালো হিমসাগর আম এখন বাজারে মিলছে। এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।