বাংলাদেশকে ৩১২ রানের টার্গেট দিয়েছে শ্রীলঙ্কা

ক্রাইমবার্তা স্পোর্টস ডেস্ক:শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয়ের লক্ষ্যে টাইগাররাদের প্রয়োজন ৩১২ রান।
মঙ্গলবার শ্রীলঙ্কার রাঙ্গিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক উপুল থারাঙ্গা।
বাংলাদেশ-শ্রীলঙ্কার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে খেলতে ব্যাটিংয়ে নেমে আক্রমণাত্বকভাবে খেলেছে স্বাগতিক শ্রীলঙ্কা। নির্ধারিত ৫০ ওভারের মধ্যে একবল বাকি থাকতেই সবউইকেট হারিয়ে তারা স্কোরবোর্ডে জমা করেছে ৩১১ রান। ফলে বাংলাদেশের সামনে জয়ের জন্য চ্যালেঞ্জিং লক্ষ্য দাঁড়িয়েছে।
আর এ ম্যাচ জিততে হলে ডাম্বুলার ইতিহাস বদলাতে হবে বাংলাদেশকে। কেননা এ মাঠে ২৮৯ রানের বেশি তাড়া করে জেতার রেকর্ড নেই। ২০০৯ সালের ৩ আগস্ট পাকিস্তানের দেওয়া এই লক্ষ্য তাড়া করে জিতেছিল শ্রীলঙ্কা।
ম্যাচের শুরুতে মাশরাফির করা প্রথম ওভারে ৯ রান নেয় শ্রীলঙ্কা। দ্বিতীয় ওভারে এসে মিরাজ মাত্র ৩ রান দেন। আর তৃতীয় ওভারের তৃতীয় বলেই মাশরাফি তুলে নেন ধানুস্কা গুনাথিলাকার উইকেটটি। গুনাথিলাকা ১১ বলে ১টি চারের মারে ৯ রান করেন।16
তবে এরপর উপল থারঙ্গা ও কুশাল মেন্ডিস জুটি গড়ে তোলেন। বেশ সতর্কভাবে খেলেই স্কোরবোর্ডে রান জমা করতে থাকে এ জুটি। তাদের জুটিতে ভর করেই শ্রীলঙ্কা দলীয় স্কোর ১০০ পার করেছে।
মাহমুদউল্লাহ রিয়াদের দুরন্ত থ্রোতে থারাঙ্গা রান আউটের শিকার হলে অবশেষে অপ্রতিরোধ্য হয়ে উঠা এ জুটি ভাঙে। আউট হওয়ার আগে থারাঙ্গা ৯টি চারের মারে তুলে নিয়েছেন নিজের ক্যারিয়ারের ৩১তম হাফসেঞ্চুরি। ৭৫ বলে ৬৫ রান করেন তিনি। আর এ জুটি থেকে দলে রান এসেছে ১১১টি।
দলপতির বিদায়ের পর মেন্ডিসের সঙ্গে যোগ দেন দিনেশ চান্দিমালকে। চান্দিমাল দেখশুনে খেললেও মেন্ডিস ঝড়ো গতিতে তুলে নিয়েছেন নিজের ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি।
দলীয় ২১২ রানে চান্দিমালকে এলবিডব্লুর ফাঁদে ফেলেন মুস্তাফিজ। শ্রীলঙ্কা রিভিউ নিলেও আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকে। আউট হওয়ার আগে চান্দিমালের সংগ্রহ ২৪ রান। স্কোরবোর্ডে আর ৪ রান যোগ হতেই সাজঘরে ফিরেছেন সেঞ্চুরিয়ান মেন্ডিসও। তাসকিন নিজের বলে নিজেই দুরন্তভাবে ক্যাচ ধরে ফিরিয়েছেন হুমকি হয়ে উঠা মেন্ডিসকে। ৯টি চার ও ১টি ছয়ের মারে ১০২ রান করেন মেন্ডিস। এছাড়া মিলিন্দা সিরিবর্দানের ৩০ ও আসেলা গুনারতেœর ৩৯ রানের দুর্দান্ত ইনিংসও দলীয় স্কোরে অবদান রেখেছে।
বাংলাদেশের হয়ে হ্যাট্রিক করেছেন তাসকিন। তিনি একাই তুলে নিয়েছেন ৪টি উইকেট। এছাড়া ১টি করে উইকেট পেয়েছেন মাশরাফি, মিরাজ, মুস্তাফিজ ও তাসকিন। বাকি তিনটি রান আউট হয়েছে।
এর আগে, এই সিরিজের প্রথম ম্যাচে ৯০ রানে জিতেছে বাংলাদেশ দল। ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে সফরকারীরা। দ্বিতীয় ম্যাচে জয় পেলেই সিরিজ জয়ের আনন্দে ভাসবে টাইগারবাহিনী।
বাংলাদেশের ১৫ সদস্যের ওয়ানডে স্কোয়াড : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল-হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।
শ্রীলঙ্কার ১৫ সদস্যের ওয়ানডে স্কোয়াড : ধানুস্কা গুনাথিলাকা, আসেলা গুনারতেœ, দিনেশ চান্দিমাল, উপল থারাঙ্গা, কুশাল মেন্ডিস, মিলিন্দা সিরিওয়ার্দানে, সচিথ পাথিরানা, থিসেরা পেরেরা, সুরাঙ্গা লাকমাল, লক্ষণ সান্দাকান, লাহিরু কুমারা।
16 শ্রীলঙ্কার ১৫ সদস্যের ওয়ানডে স্কোয়াড : ধানুস্কা গুনাথিলাকা, আসেলা 

Please follow and like us:

Check Also

ছাত্রশিবির সাতক্ষীরা শহর শাখার ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সাতক্ষীরা শহর শাখার সাংগঠনিক পৌর পূর্ব থানা শাখার উদ্যোগে চারদলীয় আন্ত :উপশাখা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।