চাঁদ দেখা যায় নি রোজার বিষয়ে সৌদি আরবে চূড়ান্ত সিদ্ধান্ত আজ

ক্রাইমবার্তা রিপোট:শনিবার চাঁদ দেখা যায় নি। তাই সোমবার থেকে সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের অনেক দেশে শুরু হতে  পারে পবিত্র রমজান। তবে এ বিষয়ে এখনও সিদ্ধান্ত চূড়ান্ত হয় নি। আজ রোববার সন্ধ্যায় সৌদি আরবের সুপ্রিম কোর্ট আরেকটি সেশনে বসবে। তখন চূড়ান্ত সিদ্ধান্ত হবে। শনিবার এ বিষয়ে সুপ্রিম কোর্টের দেয়া এক বিবৃতিকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন সৌদি গেজেট ও আরব নিউজ।
এতে বলা হয়, উম্মুল কুরা ক্যালেন্ডার অনুযায়ী পবিত্র রমজান শুরু হওয়ার কথা ৬ই মে সোমবার। কিন্তু আরবী মাসগুলো চাঁদ দেখার ওপর নির্ভর করে।

তাই ক্যালেন্ডারে সোমবার রোজা শুরুর কথা বলা হলেও নিশ্চিত করে এখনও বলা যাচ্ছে না এ বিষয়ে। রোজা শুরু সোমবারেই কিনা এ বিষয়ে আজ রোববার সন্ধ্যায় চূড়ান্ত সিদ্ধান্ত দেবে সুপ্রিম কোর্ট। অন্যদিকে আরব নিউজ খবরে বলেছে, শনিবার চাঁদ দেখা না যাওয়ায় বিশ্বের লাখ লাখ মুসলিম সোমবার থেকে রোজা পালন শুরু করবেন।

এতে আরো বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশে রোজা রাখার সময়ে ব্যতিক্রম হতে পারে। চাঁদ দেখার ওপর ভিত্তি করে কোথাও একদিন বা দু’দিন ব্যবধানে রোজা রাখেন মুসলিমরা। এ বছর উত্তর গোলার্ধের দেশগুলোতে যেসব মুসলিম রোজা রাখবেন তাদেরকে গ্রীষ্মের দীর্ঘ সময় রোজা রাখতে হবে। কারণ এ সময়ে সেখানে দিনের পরিধি অনেক বড়। বিশ্বে ১৫০ কোটিরও বেশি মুসলিম। তারা এবার যথাযথ সম্মানের সঙ্গে পবিত্র রোজা পালন করবেন।

রোজা হলো ইসলামের বাধ্যতামূলক ৫টি স্তম্ভের অন্যতম। এ বছর এই রমজানে সৌদি আরবে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। সৌদি আরবের ইসলামিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী শেখ আবদুল লতিফ আল আশেক বলেছেন, এবারের তারাবীহ নামাজ আদায় করানোর জন্য ৪ হাজারের বেশি ধর্মীয় নেতাকে নিয়োগ দেয়া হয়েছে। ১১০০ ইমামকে এই নামাজ আদায় করাতে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি আরো জানান, কমপক্ষে ২৪০০ টি মসজিদ এবার সংস্কার করা হয়েছে। রমজানের আগেই খুলে দেয়া হয়েছে ২২১টি মসজিদ।
পবিত্র মক্কা ও মদিনায় যারা ওমরাহ পালন করতে যাবেন তাদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য দায়িত্ব দেয়া হয়েছে ১০০ পুরুষ ও ৫০ জন নারী ধর্মপ্রচারককে। তিনি আরো জানায়, ৩৫টি দেশ ইমাম চেয়ে আবেদন করায় সেদেশগুলোতে ৭০ জন ইমামকে নিয়োগ করা হয়েছে নামাজ পড়ানোর জন্য।

Please follow and like us:

Check Also

আশাশুনিতে পুশ বিরোধী অভিযান।।২০০ কেজি চিংড়ী জব্দ ও আগুনে পুড়িয়ে বিনষ্ট

এস, এম মোস্তাফিজুর রহমান (আশাশুনি) সাতক্ষীরা।।আশাশুনতে পুশ বিরোধী অভিযান পরিচালনা করা হয়েছে। রবিবার (২১শে এপ্রিল) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।