সৌদি আরবে অবস্থানকারীরাই শুধু এবার হজ করতে পারবেন

ক্রাইমর্বাতা ডেস্ক রিপোর্ট:  আগামী মাসে অনুষ্ঠেয় পবিত্র হজ পালিত হবে। তবে এবার হজ হবে ‘খুবই সীমিত’ সংখ্যক হজযাত্রী নিয়ে। এতে অংশ নিতে পারবেন সৌদি আরবে এরই মধ্যে অবস্থান নিয়েছেন এমন বিভিন্ন দেশের মুসলিমরা। সোমবার এমন সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় বলেছে, চলমান করোনা ভাইরাস মহামারি ও তা থেকে বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থাকে সুরক্ষিত রাখার জন্য এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। উল্লেখ্য, গত বছরও পবিত্র হজ পালন করেছেন প্রায় ২৫ লাখ মুসলিম। কিন্তু করোনা ভাইরাসের ভয়াবহতা ও তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার কারণে বিশ্বের মুসলিমরা সৌদি আরবে সফর করতে সক্ষম হবেন না। তাই মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে চলমান মহামারি ও প্রচ- ভিড়ে তা ছড়িয়ে পড়ার ঝুঁকিকে সামনে রেখে।

তাই মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, এবার হজ হবে খুবই সীমিত সংখ্যক হজযাত্রীকে নিয়ে। বিভিন্ন দেশের যেসব মুসলিম সৌদি আরবের ভিতরে বর্তমানে অবস্থান করছেন, শুধু তারাই এতে অংশ নিতে পারবেন। পবিত্র হজ যাতে নিরাপদভাবে পালিত হয়, সব প্রতিরোধমুলক ব্যবস্থা অনুসরণ করা হয় এবং প্রয়োজনীয় সামাজিক দূরত্ব পালন করা হয়- তার আলোকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
গত বছর বিভিন্ন দেশের কমপক্ষে ১৮ লাখ হজযাত্রী সৌদি আরবে গিয়েছিলেন হজ করতে। মন্ত্রণালয় বলেছে, বিভিন্ন দেশে এবার করোনা ভাইরাসের ঝুঁকি রয়েছে। তা থেকে বৈশ্বিক এই বড় সমাবেশে সংক্রমণের ঝুঁকিও অত্যন্ত বেশি। মুসলিমরা যাতে নিরাপদে ও নিরাপত্তার সঙ্গে পবিত্র হজ ও ওমরাহ পালন করতে সক্ষম হন সব সময় সেটা অগ্রাধিকারে থাকে সৌদি আরবের কাছে।
সোমবার সরকারের গৃহীত এ সিদ্ধান্তকে সমর্থন করেছে কাউন্সিল অব সিনিয়র স্কলারস। সৌদি আরবের এমন সিদ্ধান্তে সমর্থন দিয়েছেন মিশরের আওকাফ বিষয়ক মন্ত্রী মোহামেদ মোকতার গোমা।v

Please follow and like us:

Check Also

ঘূর্ণিঝড় রেমালের আঘাতে প্রাণ গেল ১১ জনের

# আতংক কাটেনি উপকূলে # বৃষ্টি থাকবে বুধবার পর্যন্ত  # ২ কোটি ২২ লাখ গ্রাহকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।