ওয়ানএমডিবি কেলেঙ্কারি: নাজিব রাজাক দুর্নীতিতে দোষী সাব্যস্ত

ক্রাইমবার্তাি রিপোট :  মালয়েশিয়ার ওয়ানএমডিবি অর্থ কেলেঙ্কারির প্রথম মামলায় দুর্নীতির দায়ে দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে দোষী সাব্যস্ত করেছেন আদালত।

মঙ্গলবার কুয়ালালামপুর হাইকোর্টের বিচারক মোহাম্মদ নাজিম মোহাম্মদ গাজ্জালি এ রায় ঘোষণা করেন। খবর আল জাজিরার

তিনি বলেন, এ মামলার সমস্ত তথ্যপ্রমাণ বিচার করে দেখা গেছে, প্রসিকিউশন তাদের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছে।

প্রধানমন্ত্রী থাকাকালে ২০০৯ সালে দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য ওয়ানএমডিবি তহবিল প্রতিষ্ঠা করেছিলেন নাজিব। তবে বিনিয়োগের বদলে এই তহবিলের অর্থ বিলাসী জীবনযাপন, হলিউডের একটি চলচ্চিত্র ও একটি সুপারইয়টের পেছনে ব্যয় করা হয় বলে অভিযোগ রয়েছে। নাজিবের বিরুদ্ধে থাকা ৪২টি অভিযোগের মধ্যে অধিকাংশই ওয়ানএমডিবি সম্পর্কিত। এর কেন্দ্রে আছে ওয়ানএমডিবির একটি ইউনিট এসআরসি ইন্টারন্যাশনাল থেকে নাজিবের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে চার কোটি ২০ লাখ মালয়েশীয় রিঙ্গিত সরিয়ে নেওয়ার অভিযোগ।

এ মামলায় অর্থ পাচারের তিনটি, শপথ ভঙ্গের দায়ে তিনটি ফৌজদারি অভিযোগ এবং ক্ষমতার অপব্যবহার-সংক্রান্ত একটি অভিযোগ আনা হয়েছিল। রায়ে এর সবগুলো ধারাতেই সাবেক এই প্রধানমন্ত্রীকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

এদিকে, নাজিব সব অপরাধ অস্বীকার করেছেন। তিনি দাবি করেন, ক্ষমতায় থাকাকালে তার আর্থিক উপদেষ্টারা তাকে ভুল বুঝিয়েছিলেন। অপরাধগুলোয় তার ১৫ থেকে ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। রায় ঘোষণার আগে দোষী সাব্যস্ত হলে আপিল করার কথা জানিয়েছিলেন তিনি।
Please follow and like us:

Check Also

গণঅভ্যুত্থানের মাস পূর্তিতে সাতক্ষীরায় ‘শহীদী মার্চ’  পালিত

সাতক্ষীরা প্রতিনিধি: কেন্দ্রীয় ঘোষণা অনুযায়ী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের এক মাস পূর্তিতে ‘শহীদী মার্চ’ পালিত হয়েছে সাতক্ষীরায়। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সাতক্ষীরার শিক্ষার্থীরা বৃহস্পতিবার বিকেলে সাতক্ষীরা শহরের শহীদ আসিফ চত্বরে শহীদী মার্চের কর্মসূচি পালন করে। সমাবেশে সাতক্ষীরার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ বলেন, ‘‘শহীদ শিক্ষার্থীদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।