প্রকা‌শ্যে ধুমপান, মারাত্মক স্বাস্থ‌্য ঝু‌কি‌তে অধুমপায়ীরা

মোঃ রাসেল হোসেন,ভ্রাম্যমাণ সংবাদদাতাঃ    ধূমপানে বিষপান, ধুমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর ও ক্যান্সারের কারণ, সব‌শেষ ধূমপান মৃত্যু ঘটায়। বিষয়টি জেনেও মানুষ নিজ হাতে নিজেকে মৃত্যুর দিকে ঠেলে দেয়। ধূমপায়ী   নানারকম স্বাস্থ‌্য ঝু‌কি‌তে ডু‌বে থে‌কে অধূমপায়ী‌দেরে প‌রোক্ষ ঝু‌কি‌তে ফে‌লে। কিন্তু কে শো‌নে কার কথা, প্রকা‌শ্যে রমরমা ভাবেই চল‌ছে ধুমপান, হ‌চ্ছে বায়ু দূষন,আর প‌রোক্ষ ক্ষ‌তির সম্মুখীন অধূমপায়ী সর্বসাধার‌ন। ধূমপানে  নি‌জের ক্ষ‌তিতো হ‌চ্ছেই সেই সা‌থে প‌রোক্ষভা‌বে চরম স্বাস্থ‌্য ঝু‌কি‌তে  হা‌টে, মা‌ঠে, প‌থের অধূমপায়ীরা। পরোক্ষ ধুমপানের সবচেয়ে ঝুঁকিতে রয়েছে শিশু ও অন্তঃসত্ত্বা নারীরা।
অভয়নগ‌রের ঐ‌তিহ‌্যবাহী ১নং প্রেমবাগ ইউ‌নিয়নের প্রত্যেক‌টি ওয়ার্ড, পাড়া, মহল্লাসহ, স্কুল, ক‌লেজ আ‌ঙ্গিনায় এবং বি‌ভিন্ন জনসমাগম স্থা‌নে প্রকা‌শ্যে ধূমপান যেন লাগামহীন ভা‌বে বে‌ড়েই চ‌লে‌ছে। সেই সা‌থে অপ্রাপ্ত বয়স্ক‌দের সংখ‌্যা কম নয়। কেউ জে‌নে, কেউবা না জে‌নে প্রকা‌শ্যে ধূমপান যে‌নো নিয়‌মে প‌রিনত হ‌য়ে‌ছে। একজন ধূমপা‌য়ীর সমান প‌রোক্ষ ক্ষ‌তির সম্মু‌খিন পা‌শে থাকা অধূমপায়ীরা। ধুমপানের এই ভয়াবহ প্রভাব যে শুধু ধুমপায়ীর ক্ষতি করে, তা নয়। পরোক্ষভাবে তা পাশের জনেরও ক্ষতি করে। গণপরিবহন, পার্ক, সরকারি-বেসরকারি অফিস, গ্রন্থাগার, রেস্তোরাঁ, শপিং মল, পাবলিক টয়লেটসহ বিভিন্ন জনসমাগমস্থলে হরহামেশায় ধুমপান করতে দেখা যায় বিভিন্ন বয়সীদের। অথচ, জনসমাগমস্থলে ধুমপান বন্ধে ২০০৫ এবং ২০১৩ সালে প্রণিত আইনের প্রয়োগ নেই কোথাও। প্রকাশ্যে ধুমপানের জরিমানা ৫০ টাকা, পরব‌র্তিতে ৩০০ টাকা করা হয়। কিন্তু আইন না জানা ও ভাঙায় অভ্যস্ত লোকজনের অবস্থা তাতে বদলায়নি এতটুকু।
যানবাহ‌নের চালক থে‌কে শুরু ক‌রে শ্রমিক,দিনমজুর,কৃষক সবারই প্রকা‌শ্যে ধূমপা‌নের জগ‌তে বসবাস। ছাত্র সমা‌জের ধূমপা‌নের পেছ‌নে শিক্ষা প্রতিষ্ঠানের গা ঘেঁষে থাকা বিড়ি-সিগারেটের দোকানগুলিও অ‌নেকটা দায়ী, সেই সা‌থে বি‌ড়ি-‌সিগা‌রে‌টের সহজলভ‌্যতাও র‌য়ে‌ছে। তবে প্রকা‌শ্যে ধূমপান, এই অনিয়মটাই হয়ে দাঁড়িয়েছে নিয়মে। যারা ধূমপায়ীদের আশেপাশে থাকে তারা আক্রান্ত হয় স্বাস্থ্যগত নানা সমস্যায়৷
বিশ্বব‌্যা‌পি ক‌রোনার প্রধানতম কার‌নের ম‌ধ্যে ধূমপান অন‌্যতম, তবুও টিকা‌হিন এই ভাইরা‌সের ভয় থামা‌তে পা‌রে‌নি ধূমপান এবং প্রকা‌শ্যে ধূমপান।
ভ‌বিষ‌্যৎ প্রজন্ম‌কে বায়ুদুষন এবং চরম স্বাস্থ‌্যঝু‌কি‌ থে‌কে রক্ষা কর‌তে  প্রকা‌শ্যে ধূমপান ব‌ন্ধের পদ‌ক্ষেপ নি‌তে হ‌বে প্রশাসন এবং স‌চেতন মানুষ‌দের। ত‌বেই ভ‌বিষ‌্যৎ প্রজন্ম‌কে উপহার দেয়া যা‌বে বায়ু দূষনমুক্ত পৃ‌থী‌বি।
অভয়নগর প্রেমবা‌গের অধূমপায়ী স‌চেতন মহ‌লের জোর দা‌বি রাস্তাঘাট, বাজার, শ‌পিংমল,যানবাহনসহ সর্বস্থা‌নে প্রকা‌শ্যে ধুমপা‌ন ব‌ন্ধে যথাযথ কর্তৃপ‌ক্ষের কড়া নজরদা‌রি।
Please follow and like us:

Check Also

গণঅভ্যুত্থানের মাস পূর্তিতে সাতক্ষীরায় ‘শহীদী মার্চ’  পালিত

সাতক্ষীরা প্রতিনিধি: কেন্দ্রীয় ঘোষণা অনুযায়ী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের এক মাস পূর্তিতে ‘শহীদী মার্চ’ পালিত হয়েছে সাতক্ষীরায়। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সাতক্ষীরার শিক্ষার্থীরা বৃহস্পতিবার বিকেলে সাতক্ষীরা শহরের শহীদ আসিফ চত্বরে শহীদী মার্চের কর্মসূচি পালন করে। সমাবেশে সাতক্ষীরার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ বলেন, ‘‘শহীদ শিক্ষার্থীদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।