আফগানিস্তানে সর্বস্তরে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে: যুক্তরাষ্ট্র

কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত তালেবান ও মার্কিন কর্মকর্তাদের বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

আলোচনায় আফগানিস্তানে সর্বস্তরে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে বলা হয়েছে তালেবানকে। একই সঙ্গে কথা দিয়ে নয়, কাজের মাধ্যমেই তালেবানকে বিচার করা হবে বলে জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র।  খবর আনাদোলুর।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস স্থানীয় সময় রোববার দুপুরে ওয়াশিংটন এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

দীর্ঘ দুই দশক পর গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখলে নেয় তালেবান। এর পর ‘সম্পর্কের নতুন অধ্যায়’ সূচনার লক্ষ্যে কাতারের রাজধানী দোহায় আফগানিস্তানের নতুন শাসকগোষ্ঠী তালেবানের সঙ্গে গত শনিবার বৈঠকে বসে যুক্তরাষ্ট্র। কাবুলে ক্ষমতা দখলে নেওয়ার পর তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের এটিই প্রথম বৈঠক

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেন, কাতারের দোহায় গত শনি ও রোববার তালেবানের সঙ্গে মার্কিন প্রতিনিধিদলের আলোচনার মূল ফোকাস ছিল নিরাপত্তা, সন্ত্রাসবাদ নিয়ে উদ্বেগ এবং মার্কিন নাগরিকসহ অন্য বিদেশি নাগরিক ও আফগানদের নিরাপদে দেশত্যাগের সুযোগ দেওয়া।

এ ছাড়া আফগান সমাজের সবস্তরে নারী ও মেয়েদের অর্থবহভাবে সম্পৃক্ত করাসহ সার্বিকভাবে মানবাধিকারের উন্নয়নও এই আলোচার বিষয়বস্তু ছিল।

এ ছাড়া তালেবান সরকারকে সম্পৃক্ত না করেই আফগান নাগরিকদের সরাসরি মানবিক সহায়তা দেওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র যে সিদ্ধান্ত নিয়েছে, সেটি নিয়েও উভয়পক্ষ আলোচনা করেছে বলেও জানান তিনি।

২০ বছরের আফগান যুদ্ধের অবসানের পর গত আগস্টে আফগানিস্তান থেকে মার্কিন সামরিক বাহিনী প্রত্যাহার এবং তালেবানের ক্ষমতায় পুনরুত্থানের পর শনিবার প্রথমবারের মতো দোহায় মার্কিন প্রতিনিধিদের সঙ্গে তালেবানের দুদিনের বৈঠক শুরু হয়।

বৈঠকে সিনিয়র তালেবান নেতাদের পাশাপাশি আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকি উপস্থিত ছিলেন।

আফগান পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, মানবিক সহায়তার পাশাপাশি গত বছর ওয়াশিংটনের সঙ্গে তালেবানের স্বাক্ষরিত চুক্তির বাস্তবায়ন ছিল আফগান প্রতিনিধিদলের আলোচনার মূল বিষয়। গত বছরের ওই চুক্তির পর মার্কিন সৈন্য চূড়ান্ত প্রত্যাহারের পথ তৈরি হয়।

তিনি বলেন, আফগান প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রকে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। আফগানিস্তানের জনগণকে যুক্তরাষ্ট্র করোনাভাইরাসের টিকা দেবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকের পর ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে তালেবানের প্রতিনিধিদের বৈঠকের কথা রয়েছে।

Check Also

মিরসরাইয়ে একই পরিবারের ৩ জনকে গলা কেটে হত্যা

(চট্টগ্রাম) সংবাদদাতা;চট্টগ্রামের মিরসরাইয়ে একই পরিবারের তিনজনকে গলা কেটে হত্যা করা হয়েছে। বুধবার রাতে উপজেলার জোরারগঞ্জ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।