সাতক্ষীরায় জলাবদ্ধতা নিরসন ও পানিসম্পদ উন্নয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত

শাহ জাহান আলী মিটন, শহর প্রতিনিধিঃ সাতক্ষীরায় জলাবদ্ধতা নিরসন ও পানিসম্পদ উন্নয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার ২২ শে জুলাই সকালে পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।
মতবিনিময় সভায় জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির’র সভাপতিত্বে  প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব  নাজমুল আহসান।
সভায় সচিব নাজমুল আহসান সাতক্ষীরার ভাঙন কবলিত এলাকা সমূহে বেড়িবাঁধ নির্মানের কাজের বর্তমান পরিস্থিতি তুলে ধরেন। তিনি বলেন, গাবুরায় মেগা প্রকল্প ছাড়াও জলাবদ্ধতা নিরসনে পানি উন্নয়ন বোর্ড কাজ করে যাচ্ছে। এছাড়া ‘টাইডাল রিভার ম্যানেজমেন্ট’ সম্পর্কেও নানা তথ্য তুলে ধরেন।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন  জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম, সাতক্ষীরা পাউবোর নির্বাহী প্রকোশলী সালাউদ্দিন আহমেদ, সিভিল সার্জন সবিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার আমিনুল ইসলাম প্রমুখ।
এর আগে গতকাল শুক্রবার ২১ শে জুলাই  বিকালে সচিব নাজমুল আহসান শ্যামনগরের নীলডুমুর খেয়াঘাট থেকে জলপথে খোলপেটুয়া নদী পার হয়ে বিচ্ছিন্ন দ্বীপ গাবুরার জেলেখালি, নেবুবুনিয়া ও দূর্গাবাটী সহ ভাঙন কবলিত বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। এছাড়া স্থায়ী বেড়িবাঁধ নির্মানের উদ্দেশ্যে গাবুরায় চলমান মেগা প্রকল্পের কাজ তদারকি করেন ও সঠিকভাবে কাজ  সম্পন্ন করার জন্য দিকনির্দেশনা দেন। এসময় তার সফরসঙ্গী হিসাবে আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির, পাউবো সাতক্ষীরার নির্বাহী প্রকৌশলী মোঃ সালাউদ্দিন, শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেন,পাউবোর চীফ ইঞ্জিনীয়র মোঃ সফিউদ্দিন সহ ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন।
উল্লেখ্য, ভাঙন কবলিত সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বিচ্ছিন্ন দ্বীপ গাবুরাকে রক্ষার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত ১ হাজার ২০ কোটি টাকা ব্যয়ে স্থায়ী বেড়িবাঁধ নির্মানের কার্যক্রম চলমান রয়েছে। দ্বীপ ইউনিয়নটিতে কয়েকটি পয়েন্ট খুবই ঝুঁকিপূর্ন। বিশেষ করে দৃষ্টিনন্দন এলাকায় বেশ কিছুদিন আগেও ভাঙনের ঘটনা ঘটেছে। স্থানীয় লোকজন ও পাউবো’র সহায়তায় সেখানে জিওব্যাগ ফেলে ভাঙন ঠেকানো গেলেও যেকোন সময় তা আবার ভেঙে যেতে পারে। এছাড়া আইলা, সিডর ও আম্পানে এই এলাকার বেড়িবাঁধ ভেঙে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রানহানির ঘটনা ঘটেছিলো।
Please follow and like us:

Check Also

বর্তমান ব্যবস্থায় নির্বাচন শতভাগ সুষ্ঠু হওয়া সম্ভব নয়: চুন্নু

বিরোধীদলীয় চিফ হুইপ মো. মুজিবুল হক চুন্নু এমপি বলেছেন,স্বাধীনতার পর থেকে ১২টি জাতীয় নির্বাচন নিয়েই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।