সংবিধানের বাইরে গিয়ে কোনো কিছু করার নেই: ইসি

সংবিধানের বাইরে গিয়ে কোনো কিছু করার এখতিয়ার নির্বাচন কমিশনের নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি বলেছেন, নির্বাচনের সময় কী ধরনের সরকার থাকবে, সেটা রাজনৈতিক বিষয়, সেটা সংবিধানেও উল্লেখ আছে। এ বিষয়ে ইসির কথা বলার সুযোগ নেই। সোমবার নির্বাচন ভবনের নিজ দপ্তরে মো. আলমগীর এসব কথা বলেন।

জাতীয় নির্বাচন সামনে রেখে বিভিন্ন দেশের কূটনৈতিক তৎপরতা বেড়েছে। এর কোনো প্রভাব নির্বাচন কমিশনের কাজে পড়ছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, ওই বিষয়ের সঙ্গে নির্বাচন কমিশনের কাজের কোনো সম্পর্ক নেই। এটা রাজনীতিবিদদের বিষয়। রাজনীতিবিদদের সঙ্গে আলাপ করছেন। ইসি নিজেদের কাজ করছে।এক প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, নির্বাচন কমিশনের দায়িত্ব কী, তা সংবিধানে স্পষ্ট করে বলা আছে। সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচন, জাতীয় সংসদ নির্বাচন, ভোটার তালিকা প্রণয়ন ও আসনের সীমানা নির্ধারণ এবং সংসদ যদি আইন করে কোনো দায়িত্ব দেয়, সেটা পালন করা ইসির দায়িত্ব। সংবিধানের বাইরে গিয়ে কিছু করার এখতিয়ার কমিশনের নেই।

সেটা অসাংবিধানিক হবে। তারা যখন শপথ নিয়েছেন, তখন বলেছেন, সংবিধান মেনে চলবেন।
আরেক প্রশ্নের জবাবে এই নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনকালীন সরকার কেমন হবে, সেটা ইসির বিষয় নয়। সরকারব্যবস্থা কেমন হবে, ইসির দায়িত্ব কী, তা সংবিধানে বলা আছে।
মো. আলমগীর বলেন, নির্বাচনে সব দল কখনো অংশ নেয় না। অতীতেও নেয়নি। অনেক দল আছে, এর মধ্যে নিবিন্ধত ৪৪টি দল। সবাই অংশগ্রহণ করবে না। কেননা, ভোটে অংশ নিতে অনেক সক্ষমতার বিষয় আছে।

Please follow and like us:

Check Also

জেলা পুলিশের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত

সাতক্ষীরা পুলিশ সুপারের সম্মেলন কক্ষে এপ্রিল-২০২৪ মাসের অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  শনিবার (১৮ মে) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।