৫০ বছরের মধ্যে সবচেয়ে ব্যয়বহুল যুদ্ধে জড়িয়েছে ইসরাইল

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজায় আগ্রাসন শুরু করে ইসরাইল। এরই মধ্যে ৪৮ দিন অতিবাহিত এই যুদ্ধের। ৪৯তম দিনে এসে যুদ্ধবিরতি শুরু হয়েছে হামাস-ইসরাইল। আগামী চার দিন এই যুদ্ধবিরতি চলবে।

হিসাব-নিকাশ করে বলা হচ্ছে, ইসরাইলের এ যুদ্ধ হতে পারে অর্ধশতকের মধ্যে সবচেয়ে ব্যয়বহুল যুদ্ধ। যার কারণে ঋণে জড়াতেও পারে তেলআবিব।

ইসরাইলের সংস্থা লিডার ক্যাপিটাল মার্কেটের তথ্যানুসারে, এই ব্যয়ের দুই-তৃতীয়াংশ বহন করবে তেলআবিব। যুক্তরাষ্ট্রের সহায়তা তহবিল থেকে আসবে বাকি অংশ।

এর আগে ইসরাইলের রাষ্ট্রীয় অর্থনৈতিক পরিষদের এক ঘোষণায় জানানো হয়, এবারের যুদ্ধে খরচ হবে পাঁচ হাজার ৪০০ কোটি ডলার। তবে সাম্প্রতিক এ হিসাব সে তুলনায় অনেকটাই কম।

গত অক্টোবরে অর্থ মন্ত্রণালয় জানিয়েছিল, গাজায় প্রতিদিনের হামলায় ইসরাইলের ব্যয় হচ্ছে ২৭ কোটি ডলার। আরও বলেছিল, যুদ্ধের সমাপ্তি মানেই ক্ষতির সমাপ্তি নয়।

লিডার ক্যাপিটাল মার্কেটের এসব তথ্য বিশ্লেষণ করে ব্লুমবার্গ বলছে, সম্ভবত ইসরাইল অর্ধশতাব্দীর মধ্যে সবচেয়ে ব্যয়বহুল যুদ্ধে জড়িয়েছে। সংস্থাটি যে পরিসংখ্যান উত্থাপন করেছে, তাতে দেশটির অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে বৈদেশিক ঋণের দারস্থ হতে হবে।

গত ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরাইলে এক হাজার ২০০ এর বেশি মানুষ নিহত হয়। এর পর সর্বাত্মক হামলায় গাজায় ১৪ হাজার ৮০০ এর বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের মধ্যে ১০ হাজারের বেশি নারী ও শিশু। এ ছাড়া আহত হয়েছেন ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি।

সূত্র: আনাদোলু এজেন্সি

Please follow and like us:

Check Also

তালায় সরদার মশিয়ারের চিংড়ি মাছ প্রতীকের আজ শেষ নির্বাচনী জনসভা

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি : আসন্ন ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান পদপ্রার্থী সরদার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।