ডিসি বদল শুরু, এসপিদেরও হতে পারে

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) চাহিদা অনুযায়ী জেলা প্রশাসক (ডিসি) পদে রদবদল শুরু করা হয়েছে। এরই মধ্যে সুনামগঞ্জের ডিসিকে ময়মনসিংহে বদলি করা হয়েছে। ময়মনসিংহের ডিসিকে বদলি করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে। জাতীয় সংসদ সচিবালয়ের এক উপসচিবকে দায়িত্ব দেওয়া হয়েছে সুনামগঞ্জের ডিসি হিসেবে। ডিসি পদে আরও রদবদল আসতে পারে। পুলিশ সুপার (এসপি) পদেও রদবদল হতে পারে। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রমতে, ইসির চাহিদার ভিত্তিতে রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পি গতকাল শনিবার এসব বদলির আলাদা প্রজ্ঞাপন জারি করেন।

প্রজ্ঞাপন অনুযায়ী, সুনামগঞ্জের ডিসি দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীকে ময়মনসিংহে বদলি করা হয়েছে। তাঁর জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে জাতীয় সংসদ সচিবালয়ের উপসচিব মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরীকে। ময়মনসিংহের ডিসি মো. মোস্তাফিজুর রহমানকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে বদলি করা হয়েছে।

ডিসি-এসপিদের বদলির কোনো সিদ্ধান্ত হয়েছে কি না, জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গতকাল দুপুরে সাংবাদিকদের বলেন, ‘এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত আমার জানা নেই। পরবর্তী সময়ে যদি কোনো সিদ্ধান্ত হয়, তখন বলতে পারব। যদি নির্বাচন কমিশন বসে কোনো সিদ্ধান্ত নেয়, সে ক্ষেত্রে এটা হতে পারে। এটা অস্বাভাবিক কিছু নয়।’

ওসি এবং ইউএনওদের রদবদলের বিষয়ে অশোক কুমার দেবনাথ বলেন, এটা নির্বাচন কমিশন চেয়েছে। নির্বাচন কমিশনাররা এক সপ্তাহ ধরে দেশের বিভিন্ন জেলায় এবং অঞ্চল পর্যায়ে সফর করেছেন। তাঁদের যে ফাইন্ডিংস, তার ভিত্তিতে নির্বাচন কমিশন বসে গত ৩০ নভেম্বর এ সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্তের কারণ জানতে চাইলে তিনি বলেন, কমিশন অনুভব করেছে, তাই এ বদলি দরকার।

এর আগে এক নির্বাচন কমিশনার বলেছিলেন, বড় আকারে রদবদল করা হলে পুলিশ-প্রশাসনে একটা বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। রদবদলের কারণে বিশৃঙ্খলা সৃষ্টি সুযোগ রয়েছে কি না, জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব বলেন, ‘আমি মনে করি, নেই। একজন কর্মচারী যে উপজেলা বা জেলায় দায়িত্ব পালন করুন না কেন, তিনি সুষ্ঠুভাবেই দায়িত্ব পালন করবেন।’

এর আগে গত বৃহস্পতিবার ইউএনও এবং ওসিদের বদলির বিষয়ে জননিরাপত্তা বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ে ইসি আলাদা চিঠি পাঠিয়েছে। এক বছরের বেশি সময় ধরে দায়িত্ব পালন করছেন, এমন ইউএনও এবং ছয় মাসের বেশি দায়িত্বে রয়েছেন এমন ওসিকে বদলি করার নির্দেশনা দিয়েছে ইসি।

সিইসি-এসবিপ্রধান বৈঠক 
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক করেছেন পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান মনিরুল ইসলাম। গতকাল দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ বৈঠকে উপস্থিত ছিলেন ইসি সচিব মো. জাহাংগীর আলম ও অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তবে কী নিয়ে এ বৈঠক হয়েছে, সে বিষয়ে কিছু জানা যায়নি।

ইইউ প্রতিনিধিদল যাবে 
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চার সদস্যের একটি প্রতিনিধিদল আজ রোববার ইসিতে যাবে। বেলা ১১টায় ইইউর এই এক্সপার্ট টিমের সঙ্গে ইসির অতিরিক্ত সচিবসহ অন্যরা বৈঠকে বসবেন বলে জানা গেছে।

Please follow and like us:

Check Also

গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইল হামলায় শিশুসহ নিহত ১৪

গাজা উপত্যকার নুসেইরাত ক্যাম্পের একটি বসত বাড়িতে ইসরাইলি বিমান হামলায় শিশুসহ বেশ কয়েকজন হতাহত হয়েছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।