দুর্নীতি: সাতক্ষীরায় সরিষা ক্ষেতে গমের সাইনবোর্ড

জিএম আমিনুল হক: সাতক্ষীরা সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যেন দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। যথাযথ তদারকি না হওয়ায় দুর্নীতির মহোৎসব চলছে। ফলে উৎপাদন ও কৃষি বান্ধব বর্তমান সরকারের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য দেওয়া ভর্তুকীর কোটি কোটি টাকা কোন কাজে আসছে না। সরকার সম্পূর্ণ ফ্রি বীজ, সার এবং উৎপাদনের জন্য ব্যবহার্য বিভিন্ন যন্ত্রাংশসহ কৃষি উপকরণ বিতরণ করলেও তা প্রকৃত কৃষকরা পাচ্ছে না বলে জানিয়েছেন ভুক্তভোগী সুবিধা বঞ্চিত কৃষকরা। সরকার অনুমোদন দিচ্ছে কৃষি ভিত্তিক বিভিন্ন উন্নয়ন প্রকল্প।

অথচ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কতিপয় অসাধু কর্মকর্তার কব্জাবন্দি সরকারের সেই কাক্সিক্ষত উন্নয়ন। সাতক্ষীরা সদর উপজেলা বল্লী ইউনিয়নের আমতলা ব্লকে গিয়ে মিললো তারই প্রমাণ। সরিষা ক্ষেতে গমের সাইনবোর্ড। তাহলে সরকারের দেওয়া ভর্তুকির সার ও বীজ গেল কোথায়? এমন প্রশ্নের উত্তর মিলাতে পারছে না স্থানীয় কৃষকরা। সাইনবোর্ডে কৃষকের তথ্যে দেওয়া মোবাইল নাম্বারটা ভূয়া। একারণে নামীয় কৃষক মো. জাহাঙ্গীর হোসেনের সাথে সরাসরি কথা বলা সম্ভব হয়নি। আমতলা ব্লকে সরকার নিয়োজিত উপ-সহকারী কৃষি কর্মকর্তা আরুফা সুলতানা ব্যবহৃত মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান-আমাদের একজন কর্মীর জন্য এসব হচ্ছে, আজ আমাদের অফিস থেকে সরেজমিনে গিয়েছিল, এটা নিয়ে অফিসে আজ খুব হট্টগোল হয়েছে। এটা তেমন কোন সমস্যা না বিশ্বাস না হলে আপনি মোটরসাইকেল নিয়ে আসেন দুজনে গিয়ে দেখে আসি। সদর উপজেলার বিভিন্ন ব্লকে খোঁজখবর নিলে অহরহ মিলবে এই ধরনের স্মার্ট স্টাইলে দুর্নীতির স্থীরচিত্র। অবলীলায় চলমান এসমস্ত দুর্নীতি বন্ধ না হলে জনবহুল এই দেশের মানুষের ভয়াবহ খাদ্যাভাব দেখা দিতে পারে। অবিলম্বে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দুর্ণীতির বিষয়ে সরেজমিনে তদন্ত পূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসকসহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালকের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন সরকারের সুবিধা বঞ্চিত এলাকার সাধারণ কৃষকরা।

Please follow and like us:

Check Also

সাতক্ষীরায় প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) ব্যবস্থাপনা বিধিমালা, ২০১৬ বাস্তবায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি : প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) ব্যবস্থাপনা বিধিমালা, ২০১৬ বাস্তবায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।