কলারোয়াতে নানান সংগঠনের আয়োজনে মে দিবস পালিত

মহান মে দিবস আজ। দিবসটি উপলক্ষে কলারোয়ার বিভিন্ন পেশাজীবী, শ্রমিক ও রাজনৈতিক সংগঠন সভা-সমাবেশ এবং র‍্যালির আয়োজন করেছে। নিজেদের অধিকার আদায়ে এবং বিভিন্ন দাবি জানিয়ে রাজপথে স্লোগানমুখর ছিলেন শ্রমিকরা।

বুধবার (১ মে) বিভিন্ন সংগঠনের ব্যানারে মিছিল নিয়ে কলারোয়া বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণে যোগ দেন হাজারো শ্রমজীবী মানুষ। ভিন্ন ভিন্ন কিংবা অভিন্ন দাবি তুলে ধরেন তারা। শ্রমিকদের উল্লেখযোগ্য দাবিগুলো হলো– বেতন-ভাতা বৃদ্ধি, অতিরিক্ত কর্মঘণ্টা কমানো, ছয় মাস মাতৃত্বকালীন ছুটি, কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধ, নারীবান্ধব কর্মপরিবেশ, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানো, বাঁচার মতো মজুরি নিশ্চিত করা ইত্যাদি।

নেতারা বলেন, ১৯৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে শ্রমিকরা আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলন করেন। আজ পৃথিবীর সব দেশে মে দিবস পালিত হচ্ছে। প্রতি বছর আমরা মে দিবস পালন করি। কিন্তু লক্ষ করেছি, আজও শ্রমিকদের ভাগ্যের কোনও পরিবর্তন হয়নি। আজ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে শ্রমিকের নাভিশ্বাস উঠেছে।

কর্মক্ষেত্রে শ্রমিকদের কাজের নিরাপত্তা, ন্যায্য মজুরি প্রদানসহ দুর্ঘটনায় নিহত ও আহত শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ প্রদানের দাবিও জানান শ্রমিক নেতারা।
এ সময় বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন, কলারোয়া উপজেলা ইলেকট্রিশিয়ান ইউনিয়ন, কৃষি ও মৎস্য শ্রমিক ইউনিয়ন, ভ্যান রিক্সা শ্রমিক ইউনিয়ন, দর্জি শ্রমিক ইউনিয়ন, ইমারত শ্রমিক ইউনিয়ন, মোটর শ্রমিক ইউনিয়ন সহ নানান পেশাজীবী, শ্রমিক ও রাজনৈতিক সংগঠন এ সভা-সমাবেশ এবং র‍্যালির আয়োজন করে।


আলোচনা ও সভা সমাবেশ শেষে শ্রমিকদের মাঝে শীতল পানি ও স্যালাইন বিতরণে আলাদা আলাদাভাবে নেতৃত্ব দেন তালা কলারোয়ার মাননীয় সংসদ সদস্য ফিরোজ আহম্মেদ স্বপন, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন এর কলারোয়া উপজেলা সভাপতি মাওলানা রুহুল কুদ্দুস, কৃষি ও মৎস্য শ্রমিক ইউনিয়ন এর কলারোয়া উপজেলা সভাপতি মাওলানা ইমামুল ইসলাম প্রমুখ।

Please follow and like us:

Check Also

ঘূর্ণিঝড় রেমালের আঘাতে প্রাণ গেল ১১ জনের

# আতংক কাটেনি উপকূলে # বৃষ্টি থাকবে বুধবার পর্যন্ত  # ২ কোটি ২২ লাখ গ্রাহকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।