উৎসব মুখর পরিবেশে সাতক্ষীরায় শ্রমিক কল্যান ফেডারেশনের মে দিবস পালন

সাতক্ষীরা সংবাদদাতাঃ আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সাতক্ষীরা জেলার উদ্যোগে উপজেলা গুলোতে সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিতে, রিক্সা ভ্যান, কৃষি জিবি শ্রমিক, দর্জি, হোসিয়ারি, ওয়ার্কশপ, ডেইরি, পোল্ট্রি, তাঁত, সেলুন, কুলি, ফার্নিচার, ইটভাটা ও মৎস্য শ্রমিক ইউনিয়নের শ্রমিকরা অংশ গ্রহণ করেন। বুধবার (১ মে) সকাল সাড়ে ৭ টার দিকে শহরের তুফান মোড়ের সামনে থেকে একটি র‌্যালিটি শুরু হয়। র‌্যালিটি শহরের পধান পধান সড়ক প্রদক্ষিণ করে বড়বাজার মোড়, প্রেসক্লাব, থামা মোড়, পাকাপুলের মোড় হয়ে পূনরায় তুফান মোড়ে গিয়ে সংক্ষিপ্ত পথসভার মাধ্যমে শেষ হয়। বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সাতক্ষীরা জেলা শাখার সভাপতি অধ্যাপক সুজায়েত আলী র‌্যালিটির নের্তৃত্ব দেন। একই সময়ে ”শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় ইসলামী শ্রমনীতির বাস্তবায়ন অনিবার্য ” স্লোগানকে সামনে রেখে সাতক্ষীরা জেলা কৃষিজীবী শ্রমিক ইউনিয় শহরের নারকেলতলা মোড় হতে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাজার বাগান সরকারি কলেজ মাঠে শ্রমিক সমাবেশে মিলিত হয়।
সাতক্ষীরা জেলা কৃষিজীবী শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল জলিল ‘র সভাপতিত্বে ও আবু হুরাইরা’র নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষিজীবী শ্রমিক ইউনিয়নের সভাপতি আয়ুব হোসেন, সদর উপজেলা মৎসজীবী শ্রমিক ইউনিয়নের সভাপতি বনি আমিন সেখসহ কৃষিজীবী ইউনিয়নের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। এছাড়া সাতক্ষীরার বিভিন্ন এলাকায় থেকে শত শত কৃষিজীবী এ বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশে অংশগ্রহন করেন।
কাঞ্জির নলতায় শ্রমিক দিবস পালিত হয়। ১লা মে বিকাল পাঁচটার দিকে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন এর উদ্যোগে ভ্যান রিক্সা ঠেলাগাড়ি, ট্রেড ইউনিয়ন এর সার্বিক পরিচালনায় এক র‌্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়। নলতা হাট খোলা হইতে রওজা মোড়,বাজার খোলাহয়ে পোতামোড় প্রদক্ষিণ করে নলতা হাসপাতালের সামনে এসে সংক্ষিপ্ত আলোচনার মধ্য দিয়ে শেষ হয় র‌্যাীরটি। বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি মাস্টার সালাউদ্দিনের সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় মাসুম খান চৌধুরী, মাওলানা আশরাফ হোসেন, আজিজুর রহমান, মুজিবুর রহমান, ওকালাত হোসেন অক্সেদ আলী রফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
কলারোয়াতে নানান সংগঠনের আয়োজনে দিবসটি পালিত হয়। এতে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন, কলারোয়া উপজেলা ইলেকট্রিশিয়ান ইউনিয়ন, কৃষি ও মৎস্য শ্রমিক ইউনিয়ন, ভ্যান রিক্সা শ্রমিক ইউনিয়ন, দর্জি শ্রমিক ইউনিয়ন, ইমারত শ্রমিক ইউনিয়ন, মোটর শ্রমিক ইউনিয়ন সহ নানান পেশাজীবী, শ্রমিক ও রাজনৈতিক সংগঠন এ সভা-সমাবেশ এবং র‌্যালির আয়োজন করে। আলোচনা ও সভা সমাবেশ শেষে শ্রমিকদের মাঝে শীতল পানি ও স্যালাইন বিতরণ করেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন এর কলারোয়া উপজেলা সভাপতি মাওলানা রুহুল কুদ্দুসসহঅনেকে।
আশাশুনিতে শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় হাড়িভাঙ্গা বাজারে র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে এক আলোচনা সভায় মিলিতো হয়। আশাশুনি উপজেলা শ্রমিক কল্যাণ ফেডারেশন সহ-সভাপতি মোঃ মাছুম বিল্লাহ খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা শ্রমিক কল্যান ফেডারেশন এর উপদেষ্টা মাওঃ নুরুল আবছার মুরতাজা।
তালায় শ্রমিক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাতটায় উপজেলা কাঠমিস্ত্রি শ্রমিক ইউনিয়নের উদ্যোগে এবং সংগঠনটির সভাপতি কবিরুল ইসলামের নেতৃত্বে র‌্যালিটি তালা প্রেসক্লাব উপজেলা পরিষদ সহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মেলা বাজারে এসে শেষ হয়।
অপর দিকে পাটকেলঘাটা থানাতেও সকাল ৭টা৩০মিনিটে বাংলাদেশ কৃষিজীবী শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে র‌্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়। শ্রমিক নেতা আব্দুল মালেক ও রফিকুল ইসলামের নেতৃত্বে র‌্যালিটি পাটকেলঘাটা বলফিল্ড থেকে শুরু হয়ে পাঁচ রাস্তা মোড়, কাউন্সিল রোড ঘুরে কলেজ রোডের তিন রাস্তার মোড়ে পথসভার মাধ্যমে শেষ হয়। এছাড়া সহ¯্রাধী শ্রমিকদের নিয়ে শ্যামনগরে দিবসটি পারিত হয়। অনুষ্ঠানে বিভিন্ন ট্রেড ইউনিয়ন ব্যানার ফেস্টুনসহ বিপুল সংখ্যাক শ্রমজীবি মানুষ অংশগ্রহণ করেন।
দেবহাটায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শ্রমিক মালিক গড়বো দেশ, এগিয়ে যাবে বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে ধারণ করে ঐতিহাসিক মহান মে দিবস ও শ্রমিক সংহতি দিবস উপলক্ষে দেবহাটা উপজেলা নির্মাণ শ্রমিক ইউনিয়নের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১ মে) সকালে দেবহাটা উপজেলা শ্রমিক কল্যাণ ফেডারেশনের আয়োজনে সেকেন্দ্রারা গরুর হাট থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি শেষে উপজেলা শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি মাও: রুহুল আমিনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা ফেডারেশনের প্রধান উপদেষ্টা বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবক আলহাজ্ব মাও: ওলিউল রহমান, উপজেলা শ্রমিব কল্যাণ ফেডারেশনের সাবেক সভাপতি মো: মাছুম খান চৌধুরী, সহ-সভাপতি মো: মোক্তার আলী, সাধারণ সম্পাদক মো: আব্দুর রব, অর্থ সম্পাদক সিরাজুল ইসলাম, দর্জি ট্রেডের সভাপতি মো: রুহুল আমিন, সাধারণ সম্পাদক মো: জুলফিকার আলী জুলু,নির্মাণ ট্রেডের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম,কুলিয়া ইউনিয়ন সভাপতি মো: মাগফুর রহমান,সখিপুর ইউনিয়ন সেক্রেটারি মো: আক্তার আলী, পারুলিয়া ইউনিয়ন সভাপতি মো: মুর্শিদ আলী,নওয়াপাড়া ইউনিয়ন সভাপতি মো: শহীদুল ইসলাম, দেবহাটা ইউনিয়ন সভাপতি রবিজুল ইসলাম প্রমুখ
আবু সাইদ বিশ^াস
সাতক্ষীরা
২/৫/২৪

Please follow and like us:

Check Also

গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইল হামলায় শিশুসহ নিহত ১৪

গাজা উপত্যকার নুসেইরাত ক্যাম্পের একটি বসত বাড়িতে ইসরাইলি বিমান হামলায় শিশুসহ বেশ কয়েকজন হতাহত হয়েছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।