দেবহাটায় কিশোরী প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও সেবা বিষয়ক ক্যাম্পেইন  

দেবহাটা প্রতিনিধি: দেবহাটায় কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও সেবা কর্মসূচি বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ মে) হাদিপুর আহছানিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সভাকক্ষে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের রাইট টু গ্রো প্রোজেক্টের আয়োজনে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। ক্যাম্পেইনে কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও সেবা কর্মসূচি বিষয়ক মূল আলোচনা রাখেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের রাইট টু গ্রো প্রোজেক্টের প্রোজেক্ট অফিসার তানজিমা আক্তার। উপস্থিত থেকে বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল জব্বার, দেবহাটা প্রেসক্লাবের সভাপতি মীর খায়রুল আলম প্রমুখ।
ক্যাম্পেইনে জানানো হয় ৯ থেকে ১২ বছর বয়স থেকে কিশোরীদের মাসিক বা ঋতুস্রাব শুরু হয় যা ২৮ থেকে ৩৫ দিনের মধ্যে হয়ে থাকে। সাধারণত ৫ থেকে ৭ দিন স্থায়ী থাকে। মেয়েদের ৪৯ বছর পর্যন্ত এই মাসিক বা ঋতুস্রাব হয়ে থাকে। মাসিক হলে ভয় পাওয়ার কিছু নেই। মা বা বড় বোনকে জানাতে হবে। মাসিকের কাপড় সাবান ও পানি দিয়ে ধুয়ে পরিস্কার করে কড়া রোদে শুকাতে হবে। ব্যবহৃত কাপড় ভিজে গেলে তা বদলাতে হবে এবং অপরিস্কার কাপড় কোন ভাবে ব্যবহার করা যাবে না। মাসিক বা ঋতুস্রাব চলাকালে নিয়মিত গোসল ও পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে। ওই সময় সব কাজ স্বাভাবিক ভাবে করা যায় যেমন-স্কুলে যাওয়া, লেখাপড়া করা, খেলাধুলা করা ইত্যাদি। এসময় সব ধরনের খাবার খাওয়া যাবে, বিশেষ করে পুষ্টিকর খাদ্য বেশি বেশি খেতে হবে বলে জানানো হয়।

দেবহাটার নওয়াপাড়ায় ইউনিয়ন স্ট্যান্ডিং কমিটির সভা
দেবহাটা প্রতিনিধি: দেবহাটার নওয়াপাড়া ইউনিয়ন স্ট্যান্ডিং কমিটি এবং ও.সি.এস.ও এর সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ মে) নওয়াপাড়া ইউনিয়ন পরিষদের সভাকক্ষে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের রাইট টু গ্রো প্রোজেক্টের আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়। এতে ইউপি সচিব জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন দেবহাটা প্রেসক্লাবের সভাপতি মীর খায়রুল আলম, ইউপি সদস্য ও শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ফরিদা পারভীন, ইউপি সদস্য ও স্যানিটেশন, পয়নিস্কাশন ও নিরাপদ পানি বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি মনিরুল ইসলাম, সিএসও কমিটির সালাউদ্দীন প্রমুখ। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের রাইট টু গ্রো প্রোজেক্টের প্রোজেক্ট অফিসার তানজিমা আক্তারের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন কমিটির সদস্য ও সাবেক ইউপি সদস্য মনিরুজ্জামান মনি, সদস্য তাপস রায়, আব্দুস সুবাহান, আব্দুর রহমান, রায়হান হোসেন, রওশানারা নাজনীন, শহিদুল ইসলাম, রবীন ঘোষ, আছমা খাতুন, হারুন রশিদ, শরিফুল ইসলাম, সুমাইয়া আফরোজ, আজিজুল ইসলাম, শফিকুল ইসলাম, আলিম হোসেন পলাশ, ইসমাইল হোসেন, নজরুল ইসলাম, রেবেকা পারভীন সহ বিভিন্ন পর্যায়ের সদস্য, রাইট টু গ্রো প্রোজেক্টের কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় ওয়ার্ড পর্যায়ের বিভিন্ন সমস্যা তুলে ধরে তা সমাধানের উপায় নিয়ে আলোচনা করা হয়। এছাড়া স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ে স্থানীয় সরকারের বাজেটে বরাদ্দের মাধ্যমে অপুষ্টিতে ভোগা শিশুদের কল্যাণে সিদ্ধান্ত নেওয়া হয়।

Please follow and like us:

Check Also

ঘূর্ণিঝড় রেমালের আঘাতে প্রাণ গেল ১১ জনের

# আতংক কাটেনি উপকূলে # বৃষ্টি থাকবে বুধবার পর্যন্ত  # ২ কোটি ২২ লাখ গ্রাহকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।