সংহতি জানাতে ইউক্রেনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ইউক্রেনের উত্তরপূর্বাঞ্চলীয় সীমান্তে রুশ বাহিনীকে মোকাবিলার মধ্যেই কিয়েভে পা রেখেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রধান অ্যান্টনি ব্লিঙ্কেন। গত মাসে মার্কিন কংগ্রেসে ৬১ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ পাস হওয়ার পর এটাই যুক্তরাষ্ট্রের কোনো শীর্ষস্থানীয় কর্মকর্তার প্রথম সফর। মঙ্গলবার সকালে রেলযোগে কিয়েভে পৌঁছান ব্লিঙ্কেন।

  ইউক্রেনের উত্তরপূর্বাঞ্চলীয় সীমান্তে রাশিয়ার প্রবল হামলার মুখে ভয়াবহ পরিস্থিতির কথা জানিয়েছেন দেশটির সামরিক প্রধান আলেকজান্ডার সিরস্কি। সোমবার টেলিগ্রামে কিয়েভ সেনাদের ভয়াবহ পরিস্থিতির কথা জানানোর একদিন পরই ইউক্রেন সফরে গিয়েছেন ব্লিঙ্কেন। তিনি আশা করছেন, তার এ উপস্থিতি ইউক্রেনের সৈন্যদের দৃঢ় আশ্বাস দেবে যারা উত্তরপূর্ব সীমান্তে রাশিয়ার তীব্র হামলা থেকে রেহাই পেতে লড়াই করছে। নাম না প্রকাশের শর্তে কিয়েভে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। তিনি বলেছেন, মার্কিন সহায়তা কীভাবে ইউক্রেনের প্রতিরক্ষাকে যুদ্ধক্ষেত্রে আরো জোরালো ভূমিকা পালনে সহায়তা করবে এ বিষয়ে একটি কার্যকরি আলাপের লক্ষ্যেই কিয়েভে উপস্থিত হয়েছেন ব্লিঙ্কেন।

এপ্রিলে আর্টিলারি, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সহ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার যেসব সমরাস্ত্র ইউক্রেনের জন্য পাশ করেছিল প্রেসিডেন্ট জো বাইডেন তা এরইমধ্যে কিয়েভের কাছে হস্তান্তর করা হয়েছে বলেও জানিয়েছেন মার্কিন ওই কমকর্তা।

 

Please follow and like us:

Check Also

জলোচ্ছ্বাসে প্লবিত বিস্তীর্ণ অঞ্চল , নিরাপদ আশ্রয় কেন্দ্রের অভাবে গত ৫০ বছরে উপকূলে ৪ লাখ ৭৫ হাজার প্রাণহানি

হুহু করে লোকালয় ঢুকছে সাগরের পানি আবু সাইদ বিশ্বাস, সাতক্ষীরাঃ প্রবল ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে তীব্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।