চলে গেলেন বরেণ্য কবি সাহিত্যিক সিরাজুল ইসলাম

জেলার সাহিত্যাকাশ থেকে খসে গেল আরও এক উজ্জ্বল নক্ষত্র। নীরবে নিভৃত্বে লোকান্তরে চলে গেলেন বরেণ্য কবি সাহিত্যিক সিরাজুল ইসলাম। বিশিষ্ট কবি, লেখক, দেশ-বিদেশে স্বনামধন্য সাহিত্যজন, সাতক্ষীরার কৃতি সন্তান সিরাজুল ইসলাম (৬৪) সোমবার (১০ জুন ২০২৪) সকাল ৬টায় খুলনা আদ-দ্বীন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। তিনি সাতক্ষীরার ‘কবিতা কুঞ্জ’ সাহিত্য সংগঠনের সভাপতি ছিলেন। তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমি পদকপ্রাপ্ত গুণী সাহিত্যজন। তাঁর অগণিত কবিতা, গল্প, প্রবন্ধ ও সম্পাদনা দেশ-বিদেশের বিভিন্ন সংকলন ও পত্রিকায় স্থান করে নেয়। ১৯৬০সালে তিনি দেবহাটার পারুলিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি সোনালী ব্যাংকে চাকরি করে অবসর গ্রহণ করেন। ১৯৮৬ সালে তার প্রথম কবিতার বই প্রকাশিত হয়। তখন থেকে তার নাম ছড়িয়ে পড়ে সাহিত্য জগতে। চাকরি থেকে অবসরের পর তিনি সাতক্ষীরা শহরে ভাড়া বাড়িতে থাকতেন বলে জানা যায়।

সাতক্ষীরার সাহিত্য অঙ্গনে বড় ভাই খ্যাত সমধিক পরিচিত, কবি ও সাহিত্যিক হিসেবে সিরাজুল ইসলাম ছিলেন সবার কাছে প্রিয় ব্যক্তিত্ব। তিনি বাংলাদেশের রাষ্ট্রীয় সোনালি ব্যাংকে এসপিও হিসেবে সর্বশেষ চাকরি করে অবসরে ছিলেন। সোমবার জোহরের নামাজের পর শহিদ আব্দুর রাজ্জাক পার্কে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। একজন নিভৃতচারী, সাদা মনের মানুষ, আপাদমস্তক ভদ্রলোক অকালে চলে গেলেন প্রিয়জনদের ছেড়ে। বছর দুয়েক ধরে তিনি কিডনি রোগে ভুগছিলেন। সিরাজুল ইসলাম তার লেখনীর মাধ্যমে অনন্তকাল বেঁচে থাকবেন। তিনি অসংখ্য গ্রন্থ রচনা করে গেছেন।
তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন, ভাষা গবেষক সাহিত্যিক কাজী মুহাম্মদ অলিউল্লাহ, খুলনা সরকারি সুন্দরবন কলেজের ভাইস প্রিন্সিপাল ড. মিজানুর রহমান, ভারতের জিয়নকাঠি পত্রিকার সম্পাদক কথা সাহিত্যিক নাজিবুল ইসলাম মন্ডল, বরেণ্য কন্ঠ শিল্পী আবু আফফান রোজ বাবু, গাজী আজিজুর রহমান, ম্যানগ্রোভ-এর স ম তুহিন, উদীচী শিল্পীগোষ্ঠী সাতক্ষীরার সভাপতি শেখ সিদ্দিকুর রহমান, নাট্যশিল্পী মো. ইউনুস আলি, সব্যসাচী আবৃত্তি সংসদের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান ছট্টু, সাবেক ফিফা রেফারী তৈয়ব হাসান বাবু, সৈয়দ তসনীমুর রহমান বাবু, নুরুজ্জামান সাহেব, কবি শুভ্র আহমেদ, কবি কিশোরী মোহন সরকার, গাজী সৌহার্দ সিরাজ, এসএম শহীদুল ইসলাম, কবি মোকাম আলি খান, কবি মিতুল, কবি গুলশান আরা, কবি আবু সালেক, গাজী হাবিব, তামান্না জাবরিন, হেনরী সরদার, কবি ও সংগঠক পল্টু বাসার, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক শেখ মোসফিকুর রহমান মিল্টন, কবি শহিদুর রহমান, সাধারণ সম্পাদক শামিমা পারভীন রতœা, কাজী মাসুদুল হক, শেখ মুহসিন আলি, উদীচী সাতক্ষীরার সুরেশ পান্ডে, কবি মনিরুজ্জামান মুন্নাসহ সাহিত্য সাংস্কৃতিক অঙ্গনের বহুজন।

Please follow and like us:

Check Also

জেলা রেজিস্ট্রার জনাব শেখ আব্দুর রাজ্জাকের মৃত্যুতে সাতক্ষীরা জামায়াতের শোক

বাংলাদেশ জামায়াতে ইসলামীর মহিলা রোকন, সাবেক জেলা কর্মপরিষদ সদস্য হোসনিয়ারা মারিয়ার স্বামী অবসরপ্রাপ্ত জেলা রেজিস্ট্রার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।