আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস উপলক্ষ্যে তালায় র্যাালী ও পথসভা অনুষ্ঠিত

কামরুজ্জামান মিঠু,
তালা (সাতক্ষীরা) প্রতিনিধি

অদ্য 26 জুন আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস উপলক্ষ্যে তালায় তালা উপজেলা যুব সমাজের উদ্যোগে র্যা লী ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। তালা উপজেলা পরিষদের সামনে থেকে তালা উপশহরের গুত্বপূর্র্ণ সড়ক প্রদক্ষিণ করে র্যাহলীটি তালা পূরাতন হাইস্কুলের মাঠ ও আনিশা ক্লিনিকের সামনে এসে শেষ হয়। র্যা লী শেষে পথসভায় বক্তব্য রাখেন যুব নেতা মোস্তাফিজুর রহমান রেন্টু ও যুব নেতা মাওলানা কবিরুল ইসলাম। পথসভায় বক্তারা বলেন, মাদকের ভয়াবহ ছোবলে আমাদের আগামীর ভবিষ্যত যুব সমাজ আজ ধ্বংসের মুখে, এর থেকে পরিত্রাণ পেতে হলে যুব সমাজকে এগিয়ে আসতে হবে। এবং ব্যাপক ভাবে গণসচেতনতা গড়ে তুলতে হবে, সেই সাথে ধর্মীয় অনুশাসন মেনে চলতে হবে। প্রশাসনকে আরও সচেতন ও জোরালো ভুমিকা পলন করতে হবে।
আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস হলো মাদকের অপব্যবহার এবং অবৈধ মাদক ব্যবসার বিরুদ্ধে জাতিসংঘের একটি আন্তর্জাতিক দিবস । এটি 1989 সাল থেকে প্রতি বছর 26 জুন পালিত হয় । চীনে প্রথম আফিম যুদ্ধের ঠিক আগে 25 জুন, 1839-এ শেষ হয়েছিল হুমেন , গুয়াংডং -এ লিন জেক্সুর আফিম ব্যবসার অবসানের স্মরণে 26 জুন তারিখটি। 7 ডিসেম্বর 1987-এর সাধারণ পরিষদের রেজোলিউশন 42/112 দ্বারা এই পালন করা হয়েছিল ।
26 জুন 1987, ভিয়েনায় অনুষ্ঠিত মাদকদ্রব্যের অপব্যবহার এবং অবৈধ পাচার সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে দুটি গুরুত্বপূর্ণ পাঠ্য (মাদক অপব্যবহার নিয়ন্ত্রণে ভবিষ্যত কার্যক্রমের ব্যাপক বহুবিভাগীয় রূপরেখা এবং মাদকদ্রব্যের অপব্যবহার এবং অবৈধ পাচার সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনের ঘোষণা ) গৃহীত হয়েছিল। 17-26 জুন 1987 সময়কালে। সম্মেলন সুপারিশ করে যে মাদকের অপব্যবহার এবং অবৈধ পাচারের বিরুদ্ধে লড়াইয়ের গুরুত্ব চিহ্নিত করার জন্য একটি বার্ষিক দিবস পালন করা উচিত। 17 জুন এবং 26 জুন উভয় তারিখই প্রস্তাব করা হয়েছিল এবং পরবর্তী বৈঠকে 26 জুন বেছে নেওয়া হয়েছিল এবং খসড়া এবং চূড়ান্ত রেজোলিউশনে লিখিত হয়েছিল।
এটি প্রায়শই মাদকবিরোধী প্রচারকদের দ্বারা 6/26 হিসাবে উল্লেখ করা হয়।
প্রচারণা, র্যা লী, পোস্টার ডিজাইনিংসহ অনেক কর্মসূচি পরিচালিত হয়। বিভিন্ন দেশের মানুষ একসঙ্গে দিবসটি উদযাপন করে।
কামরুজ্জামান মিঠু,(01908-899148)

Please follow and like us:

Check Also

গণঅভ্যুত্থানের মাস পূর্তিতে সাতক্ষীরায় ‘শহীদী মার্চ’  পালিত

সাতক্ষীরা প্রতিনিধি: কেন্দ্রীয় ঘোষণা অনুযায়ী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের এক মাস পূর্তিতে ‘শহীদী মার্চ’ পালিত হয়েছে সাতক্ষীরায়। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সাতক্ষীরার শিক্ষার্থীরা বৃহস্পতিবার বিকেলে সাতক্ষীরা শহরের শহীদ আসিফ চত্বরে শহীদী মার্চের কর্মসূচি পালন করে। সমাবেশে সাতক্ষীরার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ বলেন, ‘‘শহীদ শিক্ষার্থীদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।