প্রশ্ন কক্ষের বাইরে, পরীক্ষার্থী বহিষ্কার-দুই শিক্ষকের অর্থদন্ড

ক্রাইমবার্তা রিপোট:রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি:ঝালকাঠির রাজাপুর ফাজিল মাদ্রাসা কেন্দ্রের ১৬ নম্বর কক্ষে পরীক্ষা শুরুর পরপরই হাদিস শরীফ বিষয়ের প্রশ্নপত্র কক্ষের বাইরে দেওয়ার অপরাধে কাঠিপাড়া দাখিল মাদরাসার পরীক্ষার্থী সজীব হোসাইন পরীক্ষা থেকে বহিষ্কার এবং ইসাহাকাবাদ হোসাইনিয়া আলিম মাদদ্রার শিক্ষক মো. ফারুক হোসেন ও শুক্তাগড় মাহমুদিয়া দাখিল মাদরাসার শিক্ষক মো. রেজাউল করিমকে ভ্রাম্যমান আদালত ১০ হাজার টাকা জরিমানা করেছে। সূত্র জানায়, রাজাপুর ফাজিল মাদ্রাসা কেন্দ্রের ১৬ নম্বর কক্ষে পরীক্ষা শুরুর ১০/১৫ মিনিট পরেই প্রশ্নপত্র কক্ষের বাহিরে পাঠিয়ে দেয় কাঠিপাড়া দাখিল মাদরাসার পরীক্ষার্থী সজীব হোসাইন। এমন গোপন সংবাদের ভিত্তিতে কেন্দ্রের ওই কক্ষে অভিযান চালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা বেগম পারুল। তিনি ওই পরীক্ষার্থীর কাছে প্রশ্নপত্র দেখতে চাইলে তা দেখাতে ব্যর্থ হয় ওই পরীক্ষার্থী। এতে ওই পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়। পরে ওই কক্ষে কর্মরত দুই শিক্ষককে ভ্রামম্যান আদালতের মাধ্যমে দশ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন ইউএনও এবং ওই দুই শিক্ষককে সকল পাবলিক পরীক্ষার দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইউএনও জানান, ১৯৮০ সনের পাবলিক পরীক্ষ আইন এর (৯) ধারা অনুযায়ী দোষী শিক্ষকদের অর্থদন্ড দেয়া হয়েছে এবং দোষী ব্যক্তিরা যেন কোন পাবলিক পরীক্ষায় অংশ না নিতে পারে সে বিষয়েও আদেশ প্রদান করা হয়েছে।25

ঝালকাঠিতে নিরাপত্তাহীনতায় বৃদ্ধ দম্পতি
রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি
জমি সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষদের হুমকীর মুখে ঝালকাঠি সদর উপজেলার গাবখান ধনসিঁড়ি ইউনিয়নের চর সাচিলাপুর গ্রামের এক বৃদ্ধ দম্পতি নিরাপত্তাহীনতায় রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। নিরাপত্তাহীনতায় থাকা দম্পতি মোশারফ মাঝি (৭০) ও সালেহা বেগম (৬২) জানান, ২৪ শতাংশ জমি নিয়ে চাচাতো ভাই রশিদ মাঝিদের সাথে বিরোধ চলছে। তাদের ভাগে অংশ দখল করতে দিচ্ছে না রশিদ মাঝিরা। মোশারফ মাঝি জানান, এই ২৪ শতাংশ জমির মধ্য থেকে ১২ শতাংশ জমির মালিক তিনি। কিন্তু এই জমি তাকে দখলে নিতে না দেয়ায় বাধ্য হয়ে রশিদ মাঝি, ইসমাইল মাঝি, খলিল মাঝিসহ অন্যদের বিরুদ্ধে আদালতে মামলা করেছেন। এতে ক্ষিপ্ত হয়ে গত বৃহস্পতিবার বিকেলে মোশারফ মাঝিকে লাঠি দিয়ে মারধর করে ইসমাইল মাঝি। পরে স্থানীয় মোশারফ মাঝিকে উদ্ধার করে স্থানীয় ভাবে চিকিৎসা করান।  স্থানীয়রা জানান, মোশারফ মাঝির দুই ছেলে ঢাকায় থাকেন বাড়িতে কেবল তারা বৃদ্ধ দম্পতি ও তাদের দুই মেয়ে বসবাস করেন। এই সুযোগে রশিদ মাঝি ও ইসমাইল মাঝিসহ অন্যরা মিলে মামলা তুলে নিতে বিভিন্ন রকমের হুমকী প্রদান করেন। মোশারফ মাঝির স্ত্রী সালেহা বেগম বলেন, ‘ আমরা এদের ভয়ে থাকি সব সময়। কখন আমাদের মেরে ফেলে। আমরা প্রশাসনের কাছে আমাদের নিরাপত্তা চাই। তবে অভিযোগ অস্বীকার করে ইসমাইল মাঝি বলেন,‘ এই জমির ব্যপারে স্থানীয় ভাবে সালিশি হয়েছে তাতে মোশারফ মাঝি যতটুকো জমি পেয়েছে তা তাকে বুঝিয়ে দেয়া হয়েছে। উল্টো আমাদের বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানি করছে।
রাজাপুরে খড়ের গাধা ও গোয়ালঘরে অগ্নিসংযোগ
রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি
ঝালকাঠির রাজাপুরের চর ইন্দ্রপাশা গ্রামের মৃত মজিদ হাওলাদারের ছেলে সেলিম হাওলাদারের খড়ের গাধায় ও গোয়ালঘর গতকাল রাতে দুর্বৃত্তের দেয়া আগুনে পুড়ে ভূস্মিভূত হয়ে গেঝে বলে অভিযোগ উঠেছে। ঝালকাঠি ফায়ার সার্ভিসের প্রায় এক ঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আসে। ঝালকাঠি ফায়ার সার্ভিসের ষ্টেশন ম্যানেজার আ. মান্নান জানান, এতে প্রায় ২৫ হাজার টাকার ক্ষতি হয়েছে। রাজাপুর থানা পুলিশ রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছে। সেলিম হাওলাদারের ছেলে মো. মনির হোসেন অভিযোগ করে বলেন, তার খালার মৃত্যুতে পরিবারের সবাই ওই দিন সন্ধ্যায় পাশের ইন্দ্রপাশা গ্রামে গিয়েছিল। রাতে মনির একা বাড়িতে আসে। হঠাত বাহিওে লোক জনের চিৎকার শুনে ঘর থেকে বেড়িয়ে খড়ের কুড় ও গোয়াল ঘর আগুনে জলতে দেখেন। কে বা কাহারা অগুন লাগিয়ে দিয়েছে সে সম্পর্কে তার পরিবার নিশ্চিত হতে পারেনি। তবে ওই স্থানের জমাজমি নিয়ে একটি পক্ষের সাথে বিরোধ চলে আসছে বলে মনির আরো জানান।
রাজাপুরে গাঁজা সেবনকারীকে অর্থদন্ড
রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি
ঝালকাঠির রাজাপুরে গাঁজা সেবনের দায়ে গিয়াস উদ্দিন (৩৭) নামে এক মাদকসেবীকে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। গাজা সেবনকারী গিয়াস উদ্দিন উপজেলার দক্ষিন তারাবুনিয়া গ্রামের মৃত সেকেন্দার আলীর ছেলে। রাজাপুর থানার এসআই ফিরোজ আলম জানান, গতকাল রাত ৮টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার কানুদাসকাঠি এলাকায় পনির খানের মুদির দোকানের সামনে থেকে গিয়াস উদ্দিনসহ তিনজনকে আটক করা হয়। গিয়াস উদ্দিনের কাছে অল্প গাজা পেয়েছি বলে তাকে ৫ হাজার টাকা জরিমানা করি এবং বাকি ২ জনের কাছে না পাওয়ায় তাদেরকে মুছলেকা রেখে ছেড়ে দেয়া হয়েছে। অপরদিকে ঝালকাঠির সিনিয়র সহকারী পুলিশ সুপার মো: মোজাম্মেল হোসেন রেজার নেতৃত্ব কাঁঠালিয়ার বীনাপানি বাজার এলাকায় অভিযান চালিয়ে শহীদ আকন (৩০) নামে এক মাদক ব্যবসায়ীকে আটক গাজাসহ করেছে পুলিশ। শহীদ আকন বিনাপানি বলপুর গ্রামের নূরমোহাম্মদ আকনের ছেলে শহীদ আকন (৩০)। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে।

Please follow and like us:

Check Also

তালায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে আর্থিক সহায়তা দিয়েছে জামায়াত

সাতক্ষীরার তালায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা ও খাদ্য সামগ্রী বিতরণ করেছে জামায়াতে ইসলামী। মঙ্গলবার (২৩ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।