সেনানিবাস এলাকায় আইন লঙ্ঘনের সর্বোচ্চ শাস্তি ২০ হাজার টাকা

ক্রাইমবার্তা রিপোট:সেনানিবাস এলাকায় মাতলামি, খোলা মাংস বহন, মল-মূত্র ত্যাগসহ উপদ্রব সৃষ্টি হয় এমন কাজের জন্য সর্বোচ্চ ২০ হাজার টাকা জরিমানার বিধান রেখে সেনানিবাস আইন-২০১৬ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।মন্ত্রিসভার বৈঠক

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, এটা ১৯২৪ সালের আইন। ৯৩ বছরের পুরনো এ আইনে শাস্তিযোগ্য কাজের জন্য জরিমানার বিধান ছিল। তবে এর পরিমাণ খুবই সামান্য থাকায় এ আইনের খসড়ায় জরিমানার পরিমাণ বাড়ানো হয়েছে।

তিনি জানান, সেনানিবাস আইনের কোনও বিধান লঙ্ঘন করলে আগে ১ টাকা জরিমানা করার নিয়ম ছিল। সংশোধনী অনুযায়ী, ক্যান্টনমেন্ট এলাকার কোনও আইন ভাঙলে ১ টাকার পরিবর্তে কমপক্ষে ৫০০ টাকা জরিমানা দিতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ক্যান্টনমেন্ট এলাকায় কেউ বাড়ি নির্মাণ করতে চাইলে তা নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করতে হবে। এর মধ্যে কাজ শেষ না হলে সর্বোচ্চ ৫ বার সময় বাড়ানো যাবে। তবে প্রত্যেকবারের জন্য ৫০ হাজার টাকা করে জরিমানা দিতে হবে।

এছাড়া, বাংলাদেশ ও সান ম্যারিনোর মধ্যে কূটনীতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে ‘এগ্রিমেন্ট বিটুইন দ্য রিপাবলিক অব সানমেরিনো অ্যান্ড পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অন দ্য স্ট্যাবলিশমেন্ট অব ডিপ্লোমেটিক রিলেশনস’ এর খসড়ার সমর্থন প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রসঙ্গত, সান মেরিনো ইতালির ভেতরে অবস্থিত একটি দ্বীপ রাষ্ট্র। এর আয়তন ৬১ হাজার বর্গমাইল। দেশটির জনসংখ্যা ৩০ হাজার এবং মাথাপিছু আয় ৫৫ হাজার ৪৫০ ডলার। দেশটির ৪০ ভাগই শিল্প কারখানা, আর ৬০ ভাগ সার্ভিস সেক্টর।

 

Please follow and like us:

Check Also

বাংলাদেশ ব্যাংকের কাছে বেনজীর আহমেদের সম্পদের তথ্য চাইল দুদক

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের তথ্য চেয়ে বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।