শেখ হাসিনার ৩৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সাতক্ষীরায় আলোচনা সভা ও আনন্দ র‌্যালি

ক্রাইমবার্তা রিপোট:ফিরোজ হোসেন : আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সাতক্ষীরায় আলোচনা সভা ও আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৭ মে) দুপুরে বাংলাদেশ ছাত্রলীগ সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে সাতক্ষীরা শহিদ আব্দুর রাজ্জাক পার্কে এ আলোচনা সভায় জেলা ছাত্রলীগের সভাপতি তানভীর হুসাইন সুজনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম। এসময় তিনি বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঘাতকচক্র সপরিবারে হত্যা করলেও তার দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকার কারণে রক্ষা পান। দীর্ঘদিন বিদেশে থাকার পর ১৯৮১ সালে এই দিনে দেশে ফিরেন শেখ হাসিনা।16’ বাংলাদেশ ছাত্রলীগ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক শেখ এহসান হাবীব অয়নের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি এস.এম শওকত হোসেন, সাধারণ সম্পাদক শাহাজান আলী, পৌর আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ আবু সায়ীদ, জেলা যুবলীগের সভাপতি আব্দুল মান্নান, সদর উপজেলা যুবলীগের সভাপতি মিজানুর রহমান মিজান প্রমুখ। আলোচনা সভা শেষে একটি বর্ণিল আনন্দ র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহিদ আব্দুর রাজ্জাক পার্কে এসে শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম, সদর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক প্রভাষক মনিরুল ইসলাম, বাংলাদেশ ছাত্রলীগ সাতক্ষীরা জেলা শাখার সহ সভাপতি এস.এম আশিকুর রহমান, সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি মিঠুন ব্যানার্জী, সাংগঠনিক সম্পাদক শাহেদ পারভেজ, পৌর ছাত্রলীগের সভাপতি আহসান হাবীব লিমু, সাধারণ হাসানুজ্জামান শাওন, সদর থানা সভাপতি রমজান আলী রাতুল, যুগ্ম সাধার শাওন, পলিটেকনিক কলেজের সাধারণ সম্পাদক কামরুল ইসলামসহ জেলা ছাত্রলীগ, সদর থানা ছাত্রলীগ, সরকারি কলেজ ছাত্রলীগ ও বিভিন্ন ওয়ার্ড ছাত্রলীগের নেতৃবৃন্দ।

সদর উপজেলা পরিষদে ইন্টারনেট সপ্তাহ উপলক্ষে আইসিটি কুইজ প্রতিযোগিতা
ফিরোজ হোসেন : ‘উন্নয়নের পাসওয়ার্ড আমাদেরই হাতে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় সাতক্ষীরা সদর উপজেলা পরিষদে চলছে ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহের কর্মসূচি। এ উপলক্ষে বুধবার সকালে সদর উপজেলা পরিষদে সদর উপজেলা প্রশাসনের বাস্তবায়নে সদর উপজেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থীদের অংশ গ্রহণে আইসিটি বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নূর হোসেন সজল, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জাহিদুর রহমান ও সদর উপজেলা আইসিটি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার মৃদুল কান্তি দাশসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক প্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ।

জেলার ক্রীড়াঙ্গণে ক্রিকেটার তৈরীর কারিগর হিসেবে কাজ করছে সুন্দরবন ক্রিকেট একাডেমি
ফিরোজ হোসেন : সাতক্ষীরা জেলার ক্রীড়াঙ্গণে ধারাবাহিকভাবে ব্যাপক সাফল্য অর্জন করেই চলছে সাতক্ষীরার সুন্দরবন ক্রিকেট একাডেমি। এই একাডেমিতে জাতীয় দলের ক্রিকেট তারকা সৌম্য সরকার ও কাটাররাজা মোস্তাফিজুর রহমানের উত্থান। বর্তমানে এ জেলার ক্রীড়াঙ্গণে সুন্দরবন ক্রিকেট একাডেমি নবাগত ক্রিকেটার গড়ার ধারক ও বাহক হিসেবে কাজ করে যাচ্ছে।
সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে চলছে ক্রিকেট প্রশিক্ষণ। সাতক্ষীরা জেলার অহংকার জাতীয় ক্রিকেট দলের দুই তরুণ ক্রিকেটার সৌম্য সরকার ও মুস্তাফিজুর রহমান এ একাডেমির ক্রীড়া প্রশিক্ষক হিসেবে বিশ্বের মাঝে নিজের দেশ তথা সাতক্ষীরা জেলাকে পরিচিতি করেছে তারা। ক্রীড়াঙ্গণে ভালো ক্রিকেটার হতে হলে প্রতিনিয়ত নতুন কিছু শেখানোর উদ্দেশ্য নিয়ে এ একাডেমি কাজ করে যাচ্ছে। বর্তমানে সুন্দরবন ক্রিকেট একাডেমির প্রশিক্ষণার্থীরা বর্তমানে দেশের ক্রীড়াঙ্গণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। ক্রিকেট খেলোয়াড়দের ক্ষেত্রে তৃর্ণমূল পর্যায়ের খেলোয়াড়দের সুযোগ সৃষ্টি করে বিশেষ অবদান রেখে চলেছে সুন্দরবন ক্রিকেট একাডেমি। দেশবরেণ্যে দুই ক্রিকেট তারকা সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমান সুন্দরবন একাডেমি’র প্রশিক্ষক হিসেবে খেলোয়াড়দের উৎসাহ জাগিয়েছেন।
সুন্দরবন ক্রিকেট একাডেমির পরিচালক আলতাফ হোসেন ক্রিকেট খেলোয়াড় গড়ার কারিগর নিরলসভাবে পরিশ্রম করে আজ তার প্রশিক্ষণ একাডেমিতে ৪ শতাধিক প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ নিচ্ছে। তার হাত দিয়েই বাংলাদেশে দলের বরেণ্য ক্রিকেটার সৌম্য ও মোস্তাফিজের মতো নতুন বিস্ময়কর ক্রিকেটার তৈরি হতে যাচ্ছে। ইতিমধ্যে সাতক্ষীরা জেলা অনুর্দ্ধ-১৮ দল খুলনা বিভাগীয় পর্যায়ের ১০টি জেলার মধ্যে চ্যাম্পিয়ন হওয়ার গৌবর অর্জন করেছে।
ধারাবাহিকভাবে এ একাডেমিতে প্রশিক্ষণার্থীদের দু’টি ব্যাচে সপ্তাহে চার দিন প্রশিক্ষণ দেওয়া হয়। জেলার সাতটি উপজেলাসহ জেলার বাইরে থেকেও আসা ক্রিকেটাররা এ একাডেমিতে প্রশিক্ষণ নিচ্ছেন। একাডেমিতে গরীব ও কৃর্তী খেলোয়াড়দের জন্য রয়েছে বিশেষ সুযোগ-সুবিধা। একাডেমির প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন- পরিচালক মোঃ আলতাপ হোসেন, সহকারী প্রশিক্ষক বিসিবি’র প্রশিক্ষণপ্রাপ্ত কোর্স তারিকুজ্জামান তারিক ও সহযোগি হিসেবে প্রশিক্ষন দেন- রিপন ী মিলন।
সুন্দরবন ক্রিকেট একাডেমির পরিচালক আলতাফ হোসেনের হাতে গড়া দেশবরেণ্য দুই ক্রিকেট তারকা সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমান এর উত্থান সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে দেশের এতো বড় সাফল্য এনে দিয়েছে যে মাঠ থেকে সে মাঠের দিকে লক্ষ্য নেই কারো। এ মাঠ থেকে আগামী দিনে সৌম্য মোস্তাফিজের মতো ক্রিকেট তারকা দেশবাসীকে উপহার দিতে পারে। কিন্তু মাঠটি খেলার অনুপযোগি হওয়ায় প্রশিক্ষণার্থীরা খেলার সুষ্ঠু পরিবেশ ফিরে পাচ্ছে না। দীর্ঘ দিন ধরে মাঠ সংস্কারের ব্যাপারে অনেকেই আশার বাণী শুনালেও তা এখনো বাস্তবায়ন হয়নি।
২০১৭ সালের এসএসসি পরীক্ষার ফলাফলে
সাতক্ষীরা জেলার সেরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়
ফিরোজ হোসেন : ২০১৭ সালের এসএসসি পরীক্ষার ফলাফলে সাতক্ষীরা জেলার প্রথম স্থানে রয়েছে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এবছর এসএসসি পরীক্ষার ফলাফলে মোট ১০০ জন এ প্লাসসহ শতভাগ পাশের সাফল্য অর্জন করে বিদ্যালয়টি। এর আগেও এ বিদ্যালয়ের পাশের হার ছিল শতভাগ পাশ।
সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস.এম আব্দুল্লাহ আল মামুন জানান, ২০১৭ সালের এসএসসি পরিক্ষায় মোট ১৩২ জন ছাত্রী অংশ নেয়। এর মধ্যে এ+ ১০০ জন, এ ১১৭ জন, এ- ১১ জন, বি ১ জন এবং সি ১ জন। এবছর এসএসসি পরিক্ষার ফলাফলে জেলার সেরা ফলাফল করে করার গৌরব অর্জন করেছে এই বিদ্যালয়টি।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস.এম আব্দুল্লাহ আল মামুন বলেন, আমাদের বিদ্যালয়ের ভালো ফলাফল অর্জনের জন্য আমরা সব সময় শিক্ষার্থীদের ক্লাসের প্রতি মনোযোগি এবং দুর্বল শিক্ষার্থীদের জন্য বিশেষ ক্লাস পরিচালনা করেছি। এসএসসিতে ভালো ফলাফলের জন্য শিক্ষকম-লী, অভিভাবক ও শিক্ষার্থীদের অভিনন্দন জানান প্রধান শিক্ষক এস.এম আব্দুল্লাহ আল মামুন। এছাড়া আগামী দিনে এ সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন তিনি।
বিদ্যালয়ের এ সাফল্যে শিক্ষকম-লী, শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও অভিনন্দন জানান বিদ্যালয়ের সভাপতি ও জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিন।

Please follow and like us:

Check Also

আশাশুনিতে ইসতেসকার নামাজ আদায়

আশাশুনি প্রতিনিধি।। আশাশুনিতে তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে আল্লাহর রহমতের বৃষ্টি প্রার্থনার নামাজ ইসতেসকার নামাজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।