স্মার্ট কার্ড নির্বাচনকে সুষ্ঠু করতে সহায়তা করবে : সিইসি

ক্রাইমবার্তা রিপোর্ট::নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডে জাতীয় পরিচয়পত্র বা এনআইডির উন্নত প্রযুক্তি নির্ভর স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

রোববার (২৬ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় নারায়ণগঞ্জ ক্লাবে অনুষ্ঠানের মাধ্যমে নাসিকের ২৭টি ওয়ার্ডের পৌনে পাঁচ লাখ ভোটারের মধ্যে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কে এম নুরুল হুদা বলেন, যখন পৃথিবীর কাছে দেশের অবস্থান অপরিচিত ছিল তখন বিশ্বে নারায়ণগঞ্জের অবস্থান ছিল। মানুষ তখন নারায়ণগঞ্জকে জানতো। ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে নারায়ণগঞ্জের অবস্থান অনেক আগে থেকেই ছিল। তিনি বলেন, এই স্মার্ট কার্ডের মাধ্যমে আমাদের নির্বাচনকে সুষ্ঠু করার উদ্দেশ্য বাস্তবায়ন হবে। আগে একটি লোক আরেকটি লোকের ভোট দেয়ার সুযোগ থাকলেও এখন আর সে সুযোগ থাকবেনা। কারণ ছবিসহ হাতে স্মার্ট কার্ড থাকবে। ২৬ থেকে ২৭টি সেবা এই কার্ডের মাধ্যমে আপনারা পাবেন। সিইসি আরো বলেন, জঙ্গী মোকাবেলাসহ সকল কাজে জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড বিশেষ ভূমিকা রাখবে। আগে মোবাইলের মাধ্যমে সন্ত্রাসীদের অবস্থান নিশ্চিত করতে হতো কিন্তু এখন এই কার্ডের মাধ্যমে যেকোন সন্ত্রাসীর সকল তথ্য আমরা পেতে পারি। আগে একজন অপরাধীর স্থানে অন্য মানুষ ৭ বছর জেল খেটেছে বা অন্য অপরাধী গ্রেফতার হয়েছে এমন অবস্থার তৈরি হলেও এখন আর সৃষ্টি হবে না।

নারায়নগঞ্জ জেলা আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা, বিশেষ অতিথি ছিলেন ইসি সচিব হেলালউদ্দিন আহমেদ, জেলা প্রশাসক মোঃ রাব্বি মিয়া, জেলা পুলিশ সুপার মঈনুল হক, র‌্যাব-১১ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল কামরুল হাসান, এনআইডি নিবন্ধন আধুনিকরণ বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামসহ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও ইউনিয়ন পরিষদের মেম্বাররা উপস্থিত ছিলেন।

রোববার প্রথম দিন শহরের ২০ জন বিশিষ্ট ব্যক্তির মাঝে এ কার্ড বিতরণ করা হয়। পরে ধাপে ধাপে নারায়াগঞ্জ সিটি করপোরেশন, শহর ও বন্দরের সর্বমোট ৯ লাখ ৯০ হাজার ৯৩২জন ভোটারকে এ স্মার্ট কার্ড বিতরণ করা হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের পৌনে পাঁচ লাখ ভোটারের জন্য স্মার্টকার্ড ইতিমধ্যে নারায়ণগঞ্জ জেলা নির্বাচন অফিসে এসে পৌছেছে। ২০১৬ সালের ২২ ডিসেম্বর অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের দ্বিতীয় নির্বাচনে ২৭ ওয়ার্ডের মোট ভোটার ছিল ৪ লাখ ৭৪ হাজার ৯৩১জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৩৯ হাজার ৬৬২জন ও মহিলা ভোটার ২ লাখ ৩৫ হাজার ২৬৯ জন।

Please follow and like us:

Check Also

বাংলাদেশ ব্যাংকের কাছে বেনজীর আহমেদের সম্পদের তথ্য চাইল দুদক

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের তথ্য চেয়ে বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।