সাতক্ষীরায় যমুনা নদীর বন্দোবস্ত বাতিল দাবি

সাতক্ষীরা প্রতিনিধি
সাতক্ষীরার আদি যমুনা নদীর একংশ বন্দোবস্ত দেওয়ায় শ্যামনগর ও কালিগঞ্জের পানি নিস্কাশনের প্রধান পথ বন্ধ হয়ে গেছে। ৩২ কিলোমিটার দীর্ঘ এই নদীর সাথে ৫০ টিরও বেশি বিল ও খালের সংযোগ রয়েছে। এর প্রবাহ ইছামতি,যমুনা, মাদার ও মালঞ্চ নদী হয়ে সাগরে পতিত হয়েছে। অথচ এই নদীর একাংশ বন্দোবস্ত দেওয়া নিয়ে চলছে তোলপাড়।
রোববার এই তথ্য তুলে ধরে যমুনা তীরের বাসিন্দারা বলেন উপকূলীয় বাঁধ নির্মানের আগে ইছামতির মিষ্টি পানি সাগরে এবং সাগরের পানি উঠে আসায় ছোটখাট নদী খালগুলি বেশ সচল ও নাব্য ছিল। অথচ উপকূলীয় বাঁধ নির্মানের ফলে যমুনা নদী পরিনত হয় এক বদ্ধ খালে। তারা আরও বলেন আদি যমুনা বাঁচাও আন্দোলনের মুখে যমুনা ও মাদার নদীর সংযোগস্থলে ২০১০/২০১১ সালে এক ভোল্টের একটি স্লুইস গেট নির্মান করে পানি উন্নয়ন বোর্ড। নদীর প্রবাহ উন্মুক্ত রাখতে যমুনার তিনটি খন্ডে ১১ টি ব্রীজও নির্মান করে উপজেলা প্রশাসন। একই সময়ে নদীটির ৩১ কিলোমিটার এলাকা খননও করা হয়।
এ বিষয়ে রোববার সাতক্ষীরা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে যমুনা তীরের বাসিন্দরা বলেন এর আগে ২০০৪ সালে যমুনার চতুর্থ ও পঞ্চম খন্ড বন্দোবস্ত দেওয়া হয়। এতে শতাধিক পরিবারকে অমানবিকভাবে উচ্ছেদের শিকার হতে হয়। এর বিরুদ্ধে জন আন্দোলন সোচ্চার হয়ে ওঠে। একই সাথে হাইকোর্টে রীটও করা হয়। আদালত পঞ্চম খন্ডের বন্দোবস্ত বাতিল করে দেন। অপরদিকে চতুর্থ খন্ডের ক্ষেত্রে আদালত রুল জারি করেন। সে মামলা এখনও বিচারাধীন। সংবাদ সম্মেলনে তারা বলেন শ্যামনগর উপজেলা প্রশাসন এবং কয়েকটি ইউনিয়নের ভূমি কর্মকর্তারা আদি যমুনা বন্দোবস্ত না দেওয়ার পক্ষে মত দিয়ে জেলা প্রশাসকেেক চিঠি লেখেন। সংশ্লিষ্ট এলাকার নয়জন ইউপি চেয়ারম্যানও এতে মত দেন। তা সত্ত্বেও আদি যমুনার চতুর্থ খন্ড এখনও বন্দোবস্তের আওতায় রয়েছে। স্থানীয় সংসদ সদস্য, রমজাননগর, ঈশ্বরীপুর ও শ্যামনগর সদর ইউপি চেয়ারম্যানগন ছাড়াও যমুনা তীরের বাসিন্দারা এই বন্দোবস্ত বাতিল করে যমুনাকে উন্মুক্ত রাখার দাবিতে গনস্বাক্ষর গ্রহন করেছেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান আদি যমুনা বাঁচাও আন্দোলন কমিটির আহবায়ক অধ্যক্ষ আশেক ই এলাহী। এ সময় আরও উপস্থিত ছিলেন এড. জাফরুল্লাহ ইব্রাহীম, মো. আবদুল জব্বার, ইউসুফ আলি, আবু হাসান, মিজানুর রহমান, আবদুস সাত্তার, আবদুর রহমান প্রমুখ। তারা অবিলম্বে নদীর চতুর্থ খন্ডের বন্দোবস্ত বাতিলের দাবি জানান।

Please follow and like us:

Check Also

আগামী বছর এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার

২০২৫ সালে নতুন শিক্ষাক্রম অনুযায়ী মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।