‘সার্চ কমিটিতে দলীয় লোক থাকলে মানব না’

সার্চ কমিটি গঠন রাষ্ট্রপতির অগ্নি পরীক্ষা : রিজভী

নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে নিরপেক্ষ সার্চ কমিটি গঠন রাষ্ট্রপতির জন্য অগ্নি পরীক্ষা বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, এবার প্রমাণিত হবে যে, রাষ্ট্রপতির কাছে দেশ বড় নাকি আওয়ামী লীগ বড়?
আজ বুধবার দুপুরে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রিজভী বলেন, সার্চ কমিটিতে যদি আবারো দলীয় লোকের নাম থাকে, আমরা আগেই বলেছি আবারো বলছি তা আমরা মানবোনা। দেশের সাধারণ জনগণকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করবো। তবে এখনো যেহেতু সার্চ কমিটি গঠন ও সবার নাম প্রকাশ হয়নি। তাই এ নিয়ে মন্তব্য করছিনা। নামগুলো প্রকাশ করা হলে দলের পক্ষ থেকে প্রতিক্রিয়া দেয়া হবে।
বিএনপির এই নেতা বলেন, আমরা একটি গ্রহণযোগ্য ও সুষ্ঠু নির্বাচনের লক্ষে নিরপেক্ষ সার্চ কমিটি ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতির কাছে প্রস্তাবনা দিয়েছি। তিনি অন্যান্য রাজনৈতিক দলগুলোর সাথে মতবিনিময় করেছেন। আশা করি তিনি রাষ্ট্রের সর্বোচ্চ অভিভাবক হিসেবে গুরু দায়িত্ব পালন করবেন। অন্যথায় আবারো রকিবুল্লাহ-করিমুল্লাহ মার্কা নির্বাচন কমিশন গঠন করলে তা প্রত্যাখান করা হবে। এ নিয়ে রাজপথে আন্দোলন করা ছাড়া বিএনপির কোনো বিকল্প থাকবেনা। সুতরাং আশা করি রাষ্ট্রপতি এমন উদ্যোগ নেবেন যাতে বিএনপি এ্র বিরোধীতা না করে।
রিজভী বলেন, দেশে মিথ্যা রাজত্ব কায়েম হতে দেয়া হবেনা।রাষ্ট্রপতির উচিৎ হবে সবার মতকে গ্রাহ্য করা। যদি তিনি তা না করে শুধু শেখ হাসিনা বা আওয়ামী লীগের কথামতো সার্চ কমিটি ও ইসি গঠন করেন তা হবে রাষ্ট্রপতির জন্য বিব্রতকর। আমার প্রশ্ন তিনি কি আলোর অধ্যায়ে থাকবেন, নাকি অন্ধকারের অধ্যায়ে থাকবেন? আপনাকে প্রমাণ করতে হবে যে আপনি দেশের রাষ্ট্রপতি না কি শুধু আওয়ামী লীগের রাষ্ট্রপতি?
১৯৭৫ সালের ২৫ জানুয়ারির মতো আবারো দেশে পুনরাবৃত্তি হতে দেয়া হবেনা বলে মন্তব্য করেন রুহুল কবির রিজভী।
২৫ জানুয়ারি বাকশাল প্রতিষ্ঠা দিবসকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালনের লক্ষ্যে এই আলোচনা সভার আয়োজন করে জাতীয় নাগরিক সংসদ নামের একটি সংগঠন। সংগঠনের সভাপতি ও বিএনপি নেত্রী খালেদা ইয়াসমিনের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন- বিএনপির সহ শিক্ষা সম্পাদক ফরিদা মনি শহিদুল্লাহ, সহ প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম, নির্বাহী সদস্য ও স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, বাংলাদেশ জাতীয় দলের সভাপতি সৈয়দ এহসানুল হুদা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন শাহবাগ থানা কৃষকদলের সভাপতি এম জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানে অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Please follow and like us:

Check Also

অনিশ্চয়তার নতুন যুগে মধ্যপ্রাচ্য

ইউক্রেন-রাশিয়া রেশ কাটতে না কাটতেই ফিলিস্তিনের গাজায় শুরু হয় ইসরাইলি আগ্রাসন। এরপর থেকে অশান্ত হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।