ধর্মঘট অযৌক্তিক, প্রত্যাহারের আহ্বান ওবায়দুল কাদেরের

ক্রাইমবার্তা রিপোট:গাড়ি চালককে আদালতের রায়ে কারাদণ্ড দেয়ার প্রতিবাদে দেশব্যাপী ডাকা পরিবহন ধর্মঘটকে অযৌক্তিক আখ্যায়িত করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আদালতের রায়ে জনগণকে ভোগান্তিতে ফেলানোর অধিকার পরিবহন শ্রমিকদের নেই। সেজন্য অবিলম্বে এ ঘর্মঘট প্রত্যাহারের আহবান জানান তিনি।ওবায়দুল কাদের (ফাইল ফটো)

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষা শহীদদের স্মরণে উপলক্ষে আজ মঙ্গলবার ঢাকা মহানগর দক্ষিণ শাখা ছাত্রলীগ আয়োজিত এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

সংগঠনের সভাপতি বায়েজিদ আহমেদের সভাপতিত্বে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে এ সভায় আরো উপস্থিত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক জাকির হোসাইন, ঢাকা মহানগর দক্ষিণ শাখা আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক মিরাজ হোসেন, উপ-প্রচার সম্পাদক মামুনুর রশীদ শুভ্র, সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ।

আন্দোলনকারীদের উদ্দেশে সেতুমন্ত্রী বলেন, আদালতের রায়ের সাথে জনগণের কোনো সম্পৃক্ততা নেই। তাই এ রায়ে জনগণ কেন ভোগান্তিতে পড়বে? কাজেই আপনাদের (আন্দোলনকারী) এ অযৌক্তিক ধর্মঘট জনস্বার্থে দ্রুত প্রত্যাহার করে নেয়া উচিত।

মানিকগঞ্জের আদালতে তারেক মাসুদ ও মিশুক মুনীর নিহত মামলায় একজন বাসচালকের যাবজ্জীবন কারাদণ্ডের প্রতিবাদে বাস ধর্মঘট পালন করছিলেন কয়েকটি অঞ্চলের শ্রমিকরা। সরকারি পর্যায়ে বৈঠকের পর সেই ধর্মঘট প্রত্যাহার সিদ্ধান্ত নেয়া হয়েছিল সোমবার। ওই বৈঠকের সময় আসে ট্রাকচালকের মৃত্যুদণ্ডের খবর। ফলে নতুন করে পরিবহন ধর্মঘট ডাকেন শ্রমিকরা। সাভারের একটি সড়ক দুর্ঘটনায় একজন নারী নিহত হওয়ার মামলায় সোমবার ঢাকার জজ আদালত মীর হোসেন নামের একজন চালকের মৃত্যুদণ্ডের রায় দেন।

রাস্তায় চলাচলের সময় মোবাইল ফোনে কথা বলার সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, রাস্তায় চলাচল করার সময়ও মধুর আলাপে ব্যস্ত থাকে। এর মধ্যে অনেকই গাড়ির চাকায় পিষ্ট হয়। একটা পরিবার ধ্বংস হয় এতে। চালক বেপরোয়া, পথচারীও যদি বেপরোয়া হয় তাহলে এ দেশে দুর্ঘটনা কে রোধ করবে? তাই সবাইকে সতর্কভাবে চলাচল করতে হবে।

ছাত্রলীগের নেতাকর্মীদের প্রশিক্ষণ দেয়ার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, সারাদেশে ছাত্রলীগের প্রশিক্ষণ কর্মসূচি দরকার। ছাত্রলীগ যদি সারা বাংলাদেশে প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেয় এবং পড়াশোনায় মনোযোগি হয়। তাহলে ছাত্রলীগের নামে যেসব অপকর্ম হয়, তার পুনরাবৃত্তি রোধ করা সম্ভব হবে।

তিনি বলেন, আর ছাত্রলীগকে শিক্ষার্থীদের মধ্যে আকর্ষণীয় করতে হলেও এ প্রশিক্ষণের প্রয়োজন।

ছাত্রলীগের নেতাকর্মীদের বেশি পড়াশোনার তাগিদ দিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, রাজনীতি করতে হলে পড়াশোনার কোনো বিকল্প নেই। পড়াশোনা না করে নেতার পিছনে ঘুর ঘুর করলে, তখন নেতা যাই বলবে তুমি তাই করবে। নেতা খারাপ কাজ করতে বললে তুমি তাই করবে। কিন্তু যখন তুমি পড়াশোনা করে নিজেকে সমৃদ্ধ করবে তখন নেতার খারাপ কাজের নির্দেশনাও তুমি মানবে না।

ছাত্র সংসদ নির্বাচনের গুরুত্ব তুলে ধরে ছাত্রলীগের সাবেক এ সভাপতি বলেন, ছাত্র সংসদের নির্বাচন হলে শিক্ষার্থী কলহ-কোন্দলে জড়াবে না। তারা খারাপ কাজ থেকে দুরে থাকবে নির্বাচনে বিজয়ী হওয়ার জন্য। এ জন্য ব্যবস্থা নিতে শিক্ষামন্ত্রীর কাছে আমি পুনরায় আহ্বান করছি।

এসময় তিনি বলেন, ছাত্র রাজনীতিকে আকর্ষণীয় করতে হলেও ছাত্র সংসদের নির্বাচন প্রয়োজন।

নিজেকে এখনও আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক হিসাবে সম্বোধন করার সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, চার মাস হয়ে গেল এখনও আমাকে বলছে নবনির্বাচিত সাধারণ সম্পাদক। চার মাসেতো ১২০ দিন চলে গেছে, তাই এখন আমি নবনির্বাচিত কোথায়? সোনাবানুর পুথি গাইতেই হবে?

এসময় তিনি বলেন, মনে হচ্ছে যে, আমার প্রাণ শেষ হয়ে গেলেও বলতে থাকবে নবনির্বাচিত সাধারণ সম্পাদক। বিবেক খরচ করে সবাইকে কথা বলতে হবে।

ওবায়দুল কাদের বলেন, রাজনীতির গডফাদারদের পরণতি করুন। তাদের পরণতি অস্বাভাবিক হয়। আমাদের দলে গণধিক্কৃত গডফাদার চাই না। দলে জনপ্রিয়, যোগ্যতা সম্পন্ন নেতাদের চাই। গডফাদারদের বিরুদ্ধে আমরা আপোষহীন লড়াই শুরু করছি। কেউ যদি নিজেকে গডফাদারের রুপে তৈরি করে তাহলে তার বিরুদ্ধে আমাদের দলের অবস্থান কঠোর।

Please follow and like us:

Check Also

আশাশুনির বদরতলা-ব্যাংদহা সড়কে পল্লী বিদ্যুতের পরিত্যাক্ত খুটির রড: l দুর্ঘটনার শঙ্কা

এস,এম মোস্তাফিজুর রহমান( আশাশুনি) সাতক্ষীরা।। আশাশুনি উপজেলার শোভনালী ইউনিয়নের বদরতলা টু ব্যাংদহা সড়কে পল্লী বিদ্যুতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।