পারুলিয়া সাপমারা খালের জমি দখল করে অবৈধ্য স্থাপনা: প্রশাসনের হস্তক্ষেপ কামনা

ক্রাইমবার্তা রিপোট: মীর খায়রুল আলম:পারুলিয়া ব্রিজের পার্শ্বের সরকারি জমি দখল করে পুনরায় অবৈধ্য পাকা স্থাপনা শুরু হয়েছে। সরকারি খালগুলোর পানি চলাচলের বাধা অপসারণ করতে উপজেলার বিভিন্ন খালগুলো পুনরায় খনন করা হয়। তারই ধারাবাহিকতায় ২০১৬ সালে পারুলিয়া ও সখিপুর দুই ইউনিয়নের মিলনস্থল সাপমারা খালের পাড়ে অবৈধ্য ভাবে দখলদারিত্ব ভেঙ্গে দেয় প্রশাসন। সে সময়ের অভিযান কালে কাঁচা, পাকা ও আধাকাঁচা অবৈধ্য স্থাপনা সম্পূর্ণ সরিয়ে নেন দখলকারীরা। কিন্তু বর্তমানে উক্ত স্থানে পুনরায় অবৈধ্য ভাবে দখল করে স্থায়ী পাকা স্থাপনা গড়ে উঠতে শুরু করেছে।13 সাপমারা খালের পশ্চিমপার্শ্বে কংক্রিটের স্থাপনা শুরু করেছে পূর্বের জয়া ডিজিটাল ফটোস্ট্যাটের মালিক দেবাশিষ এবং মাংস ব্যবসায়ী কসাই সামসুর রহমান। এবিষয়টি নিয়ে দেবাশিষের সাথে কথা বললে তিনি জানান, আমরা ইতিপূর্বে সরকারি জমিতে স্থাপনা করে নিজেদের মত ব্যবহার করতাম। কিন্তু ২০১৬ সালে যখন খাল খননের কাজ শুরু হয় তার পূর্বে উপজেলা নির্বাহী অফিসার সকল স্থাপনা ভেঙ্গে দিলে আমরা অন্যস্থানে ব্যবসা শুরু করি। তাছাড়া বর্তমান কোন ঝামলো না থাকায় আমি জেলা আওয়ামীলীগের সভাপতির অনুমতি নিয়ে কাজ শুরু করেছি। অপরদিকে মাংস ব্যবসায়ী সামসুর জানান, আমি কিছু জানিনা আপনি দেবাশিষের সাথে কথা বলেন। আমি তাকে মাসে ৪০০-৫০০ টাকা ভাড়াদিয়ে উক্ত স্থাপনার একটি অংশ ব্যবহার করি। দেবাশিষ কিভাবে এতদিন সরকারি জমি ভোগদখল করে আসছে তার উত্তর দিতে পারেনি সামসুর। এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ আল-আসাদের কাছে জানতে চাইলে বলেন, দখলকারীদের বিরুদ্ধে অবশ্যয় ব্যবস্থা গ্রহন করা হবে। আমি বিষয়টি খুব দ্রুত দেখছি।

দেবহাটায় প্রানীসম্পদ দপ্তরের ভবনটির জীর্নদশা, প্রানহানীর আশঙ্কা

মীর খায়রুল আলম: দেবহাটা উপজেলা প্রানীসম্পদ দপ্তরের ভবনটি বর্তমানে জীর্নদশায় পরিনত হয়েছে। ভবনটির এমন অবস্থা যেকোন সময় সেটি ভেঙ্গে প্রানহানী ঘটার সম্ভাবনা দেখা দিয়েছে। দীর্ঘদিন ভবনটির এমন অবস্থা হলেও ভবনটি মেরামত বা সংষ্কারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন নজর নেই। এছাড়া ভবনটির জরাজীর্নতার সাথে সাথে অফিস কক্ষের মধ্যে বৈদ্যুতিক সংযোগের অবস্থাও খুবই খারাপ। অথচ এই ভবনের মধ্যেই কর্মকর্তা, কর্মচারীদের জীবনের ঝুঁকি নিয়ে সরকারী দায়িত্ব পালন করা লাগছে। সরেজমিনে জানা যায়, সাতক্ষীরা গনপূর্ত বিভাগের তত্ত্বাবধানে ১৯৯৫-৯৬ সালে ১৫৭ পশুপালন ১০ থোক বরাদ্দ (ক) পশু হাসপাতাল মেরামত খাত থেকে দেবহাটা উপজেলা প্রানী সম্পদের ভবনটি তৈরী করা হয়। সেখান থেকে দীর্ঘ প্রায় ২০ বছরের অধিক সময় পার হলেও কোন সময়ই ভবনটি মেরামত বা সংষ্কার করা হয়নি। যার কারনে বর্তমানে ভবনটির দরজা জানালা জরাজীর্ন ও ভেঙ্গে ভেঙ্গে পড়ছে। ভবনটির ছাদ থেকে পানি পড়ার সাথে সাথে প্লাটার খসে পড়ছে। এছাড়া লোহার গ্র্রীল ও গেটে মরিচা ধরে ভেঙ্গে পড়ছে এবং অফিস কক্ষের মধ্যে বৈদ্যুতিক সংযোগের অবস্থাও খুবই খারাপ। অথচ এমন একটি গুরুত্বপূর্ন দপ্তরের এমন বেহাল অবস্থা হলেও ভবনটির মেরামত বা সংষ্কারে কোন উদ্যোগই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নেননি। তবে গত ২৮-১২-২০১৬ ইং তারিখে দেবহাটা উপজেলা প্রানীসম্পদ কর্মকর্তা ডাঃ বিঞ্চুপদ অফিসের স্মারক নং- ৩৩.০১.৮৭২৫.০০০০.২৬.৫৩.১৬.৬১০ এ অতি সত্তর নতুন ভবন স্থাপনের প্রয়োজন বলে সাতক্ষীরা জেলা প্রানী সম্পদ কর্মকর্তা বরাবর পত্র প্রেরন করেছেন। এব্যাপারে উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ বিঞ্চুপদ নতুন ভবন তৈরীর জন্য পত্র প্রেরনের বিষয়টি স্বীকার করে বলেন, উপজেলা প্রানী সম্পদ দপ্তরের ভবনটি বর্তমানে খুবই ঝুঁকিপূর্ন। তার পরেও তাদেরকে জীবনের ঝুঁকি নিয়ে সরকারী দায়িত্ব পালন করা লাগছে। যাতে অতি দ্রুত ভবনটি তৈরী করা হয় সেজন্য তিনি যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

নওয়াপাড়া আলিম মাদ্রাসায় আবারো সভাপতি হলেন লাভলু বিশ্বাস

মীর খায়রুল আলম: দেবহাটার ঐতিহ্যবাহী ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান নওয়াপাড়া সিদ্দিকিয়া সিনিয়র মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি হলেন নওয়াপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মাহমুদুল হক লাভলু। সে নওয়াপাড়া সিদ্দিকিয়া সিনিয়র মাদ্রাসার ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি। তাছাড়া বর্তমানে সে ঘোনাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব পেয়েছেন। তিনি আবারো ম্যানেজিং কমিটির সভাপতি হওয়ায় নওয়াপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের নের্তৃবৃন্দ তাকে শুভেচ্ছা জানিয়েছেন।

Please follow and like us:

Check Also

আশাশুনিতে ইসতেসকার নামাজ আদায়

আশাশুনি প্রতিনিধি।। আশাশুনিতে তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে আল্লাহর রহমতের বৃষ্টি প্রার্থনার নামাজ ইসতেসকার নামাজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।