ক্যালিফোর্নিয়ার মসজিদে নারী ইমাম, মুসলিম কমিউনিটির নাকচ

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :: মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম ক্যালিফোর্নিয়ায় বার্কলেতে শুক্রবার একটি মসজিদের উদ্বোধন করা হয়েছে। ওখানে প্রতিনিধিত্ব করছেন নারীরা। কাল’বু মরিয়াম মহিলা মসজিদ’ যুক্তরাষ্ট্রের দ্বিতীয় মহিলা মসজিদ।
এর ২ বছর আগে লস এঞ্জেলসে আরেকটি মহিলা মসজিদ চালু হয়েছিল। ওই মসজিদে ১২ বছরের উপরের ছেলেদের প্রবেশ নিষিদ্ধ করা আছে।15
বার্কলে’র মসজিদে নারী-পুরুষ উভয়ই প্রার্থনা করতে পরবে। তবে এই মসজিদটির উল্লেখযোগ্য দিক হল এখানে ইমামতির জন্য কোন পুরুষ থাকবেন না বলে জানিয়েছেন মসজিদটির প্রতিষ্ঠাতা রাবিয়া কিবলা। রাবিয়া কিবলা খ্রিষ্টান ছিলেন, ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।
মসজিদটিতে ধর্মীয় আলোচনায় নারীদের প্রতিনিধিত্বের প্রসঙ্গে রাবিয়া কিবলা বলেন, ‘ইসলাম ধর্মে নারীদের অনেক সম্মান দেওয়া হয়েছে। পুরুষের অধীনেই প্রার্থনা করতে হবে এমন কোন বাধ্য বাধ্যকতার কথা ইসলামে বলা হয়নি।
আমরা নারীদের অগ্রাধিকার দেবো। যেমন; আমাদের নবী হযরত মুহাম্মদ (সাঃ) আমাদের সম্মান দিয়েছেন, ভালবাসতেন। আমরা তাঁর পদাঙ্ক অনুসরণ করব। একে অপরকে ভালবাসব, নিজেদের ভালবাসব।
তিনি আরো বলেন পুরুষরা এমন শর্তে অভ্যস্ত হয়ে গেছে যে নারীদের কণ্ঠস্বর নিয়ন্ত্রণে রাখতে হবে। মানুষের চিন্তা ভাবনা আরো উন্নত হওয়া উচিৎ, নারীরা পশু নয়। ’
শুক্রবার উদ্বোধনী দিনে জুম্মা সালাতে ধমীর্য় নেতা ক্রিস্টাল খেসাওয়ার্জের আরবি ভাষায় বক্তব্য রাখেন যেখানে তিনি ‘খোদা মহান, আল্লাহু আকবর, বলেন ও ইসলাম বিষয়ে বয়ান করেন। এতে অংশগ্রহণ করে মুসলিম, খ্রিষ্টান ও ইহুদী ধর্মের প্রায় অর্ধশতাধিক নারী-পুরুষ।
তবে মসজিদে নারীদের প্রতিনিধিত্বের প্রসঙ্গে ক্যালিফোর্নিয়ার মুসলিম কমিউনিটির সাবেক প্রধান মোহাম্মদ সারোদি বলেন, মহিলাদের অধীনে কোন প্রার্থনায় তিনি অংশগ্রহণ করবেন না।
তিনি আরো জানান, এ পর্যন্ত কোন জ্ঞানী লোক নারীদের অধীনে সালাতের কথা বলেননি। আল আরাবিয়া থেকে অনূদিত,

Please follow and like us:

Check Also

বেইজিং ঘনিষ্ট মুইজ্জুর জয়: ভারত থেকে আরও দূরে সরবে মালদ্বীপ

মালদ্বীপে দীর্ঘদিন ধরে থাকা ভারতের প্রভাব কমাতে ‘ইন্ডিয়া আউট’ স্লোগান দিয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।